bangla news

১০ দিনের বাংলা নাট্যোৎসব শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ৯:৫০:১৬ পিএম
উদ্বোধনীতে অতিথিরা, ছবি: বাংলানিউজ

উদ্বোধনীতে অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: এক উৎসব শেষ না হতেই আরেক উৎসবের সূচনা। ১০ দিনের গঙ্গা-যমুনা নাট্যোৎসব শেষ হতেই সোমবার (২১ অক্টোবর) থেকে শুরু হয়েছে দুই বাংলার নাট্যদলের অংশগ্রহণে ‘বাংলা নাট্যোৎসব’। নাট্যদল মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগ পূর্তিতে এ আয়োজন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং সবুজ ছায়ার সহযোগিতায় উৎসবটির আয়োজন করেছে বাংলা নাট্যোৎসব উদযাপন পরিষদ। শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতি মঞ্চে এ উৎসবে বাংলাদেশের ২৭টি ও ভারতের পাঁচটি নাট্যদল অংশ নিচ্ছে।

সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন ত্রিপুরা রাজ্য সরকারের চিফ হুইপ কল্যাণী রায়, নাট্যজন রামেন্দু মজুমদার এবং আতাউর রহমান।

উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। সভাপতিত্ব করেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি আফজাল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মীর জাহিদ হাসান।

উদ্বোধনের পরে মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চস্থ হয়। আর পরীক্ষণ থিয়েটার হলে নাট্যচক্র প্রযোজনা ‘একা এক নারী’ এবং মহিলা সমিতি মঞ্চে ব্যতিক্রম নাট্যগোষ্ঠী প্রযোজনা ‘তক্ষক’ মঞ্চস্থ হয়।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় মূল হলে শুভম নাট্যচক্র, ত্রিপুরা প্রযোজনা ‘অন্তর্গত আগুন’, পরীক্ষণ থিয়েটার হলে ভাবিকাল থিয়েটার আসাম প্রযোজনা ‘হনোয়া কা বেটা’ এবং মহিলা সমিতি মঞ্চে নাট্যতীর্থ প্রযোজনা ‘দ্বীপ’ মঞ্চস্থ হবে।

উৎসবে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে মহাকাল নাট্য সম্প্রদায়, দেশনাটক, প্রাচ্যনাট, থিয়েটার আর্ট ইউনিট, নাট্যচক্র, বুনন থিয়েটার, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, আরণ্যক নাট্যদল, থিয়েটার সার্কেল, মুন্সিগঞ্জ, ঢাকা থিয়েটার, ব্যতিক্রম নাট্যগোষ্ঠী, নাট্যতীর্থ, নাট্যম রেপর্টরী, লোক নাট্যদল (বনানী), সময়, নাগরিক নাট্যাঙ্গণ অনসাম্বল, বটতলা, অনুরাগ থিয়েটার, চন্দ্রকলা থিয়েটার, নবনাট, পদাতিক নাট্য সংসদ (টিএসসি), বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা কেন্দ্র, কথক, নাট্যযোদ্ধা, বাঙলা নাট্যদল ও মেঠোপথ।

ভারতের আসাম রাজ্য থেকে ‘ভাবিকাল থিয়েটার’, পশ্চিমবঙ্গ রাজ্য থেকে ‘এবং আমরা থিয়েটার’ ও ‘রঘুনাথগঞ্জ থিয়েটার গ্রুপ’ এবং ত্রিপুরা রাজ্য থেকে ‘শুভম নাট্যচক্র’ ও ‘লারনার্স থিয়েটার’ অংশ নিচ্ছে।

উৎসবে প্রতিদিন মঞ্চনাটক শুরু হবে সন্ধ্যা ৭টায়। এছাড়া উৎসবের অংশ হিসেবে ২৫ অক্টোবর সকাল ১১টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হবে ‘আমাদের সংস্কৃতি, আমাদের নাটক’ শীর্ষক সেমিনার।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
ডিএন/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 21:50:16