ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

উপন্যাস

‘বিকেল শেষের আলো’-‘প্রাণপ্রপাত’ বইয়ের মোড়ক উন্মোচন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৯
‘বিকেল শেষের আলো’-‘প্রাণপ্রপাত’ বইয়ের মোড়ক উন্মোচন মোড়ক উন্মোচন অনুষ্ঠানের জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানসহ অন্যরা। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: কথাসাহিত্যিক মাসুদ আহমেদের ‘বিকেল শেষের আলো’ ও ‘প্রাণপ্রপাত’ শিরোনামের দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করেছে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ।

রোববার (৮ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে এ বই দুইটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

সভাপতিত্ব করেন ড. মুনিরুজ্জামান। গ্রন্থ বিষয়ে আলোচনা করেন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল হাই, ড. মো. গোলাম মোস্তফা ও শাহেদ ইকবাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

১৯৪৭ পরবর্তী পশ্চিম ও পূর্ব পাকিস্তানের সামাজিক, সাংস্কৃতিক সম্পর্ক কেমন ছিল, সেই সময়কে লেখক তুলে এনেছেন ‘বিকেল শেষের আলো’ উপন্যাসে। উপন্যাসটি একজন মানুষের মনোভ্রমণ। আর মানুষের নানা দুঃখ বেদনা, হতাশা, ব্যর্থতার পরেও মানুষের জীবনে বেঁচে থাকার চেয়ে বড়ো কিছ নেই; এই ভাবনাকে উপজীব্য করেই লেখা হয়েছে ‘প্রাণপ্রপাত’ উপন্যাসটি।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘বিকেল শেষের আলো’ উপন্যাসকে উপন্যাস হিসেবে যদি আমরা দেখি, তবে ‘বিকেল শেষের আলো’ প্রথম দিকে একটি ভ্রমণকাহিনী এবং শেষের দিকে একটি হারিয়ে যাওয়া প্রেমের উপাখ্যান। সবকিছুর মধ্য দিয়ে দেশ কালের সীমানা ছড়িয়ে মানবিক প্রেম যে কখনো মরে না, লেখক সেই বিষয়টিই যেন আমাদের দিয়েছেন। অন্যদিকে ‘প্রাণপ্রপাত’ বইটি আমাদের আরও বেশি করে টানে। এর মধ্যে একটি মানুষের কৈশোর থেকে প্রাপ্তবয়স্ক অবধি নানা বিষয় উঠে এসেছে। খুবই স্বাভাবিকভাবে একটা টুকরো টুকরো ছবি কোলাজ হয়ে গড়ে উঠেছে।

অন্যপ্রকাশ থেকে প্রকাশিত উপন্যাস দু’টির প্রচ্ছদ এঁকেছেন ধ্রব এষ। প্রতিটি উপন্যাসের মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৯
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa