ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আইজিসিসির আয়োজনে কথা-কবিতা-গানে বঙ্গবন্ধুকে স্মরণ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
আইজিসিসির আয়োজনে কথা-কবিতা-গানে বঙ্গবন্ধুকে স্মরণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আইজিসিসির বিশেষ আয়োজন

ঢাকা: গানের সুর আর কবিতার শব্দের শিল্পিত উচ্চারণে সুন্দর থেকে সুন্দরতম হয়ে ওঠে সন্ধ্যা। তার সঙ্গে যুক্ত হয় জাতির জনককে নিবেদিত কথন ও কবিতা। সব মিলিয়ে যেন এক ঘোরলাগা পরবিশে। আর সেই পরিবেশের পরিবেশনায় যৌথভাবে অংশ নেন বাংলাদেশ ও ভারতের শিল্পীরা।

রোববার (২৫ আগষ্ট) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে স্মরণে-বরণে কথা-কবিতা-গানে এক অনুষ্ঠানের আয়োজন করে ঢাকার ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি)।

এ অনুষ্ঠানে শ্রদ্ধাভরে স্মরণ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

একই সঙ্গে গানের ডালি থেকে গাওয়া হয় অসংখ্য জনপ্রিয় নজরুলগীতি ও রবীন্দ্রসঙ্গীত। এসব পরিবেশনায় অংশ নেন বাংলাদেশের রবীন্দ্রসঙ্গীত শিল্পী মহাদেব ঘোষ, ভারতের নজরুলসঙ্গীত শিল্পী সোমরিতা মল্লিক ও বাংলাদেশের আবৃত্তিকার শাহাদাত হোসেন নিপু।

শিল্পী মহাদেব ঘোষ একে একে গেয়ে শোনান ‘ও আমার দেশের মাটি’, ‘তুমি আমাদের পিতা’, আছে দুঃখ আছে মৃত্যু’, ‘তুমি রবে নীরবে’ ও ‘সকাতরে ওই কাঁদিছে’।

ভারতের শিল্পী সোমরিতা মল্লিক গেয়ে শোনান ‘আমি চিরতরে দূরে চলে যাব’, ‘যেদিন লব বিদায়’, ‘চুরির ডালে নুড়ির মাল্য’, ‘রব না কৈলাশপুরে’ ও ‘ও ভাই খাঁটি সোনার চেয়ে খাঁটি’ গানগুলি।

অনুষ্ঠানের সূচনা হয় শাহাদাত হোসেন নিপুর আবৃত্তি ও পাঠের মধ্য দিয়ে। এসময় তিনি বঙ্গবন্ধুকে স্মরণ করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থ থেকে পাঠ করেন।

অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করে শিল্পীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ঢাকার ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের ডেপুটি ডিরেক্টর প্রদীপ কুমার। এসময় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, জাতীয় জাদুঘরের কিপার (জনশিক্ষা বিভাগ) ও বিশিষ্ট কবি ড. শিহাব শাহরিয়ার, কবি কাজী রোজি সহ বিশিষ্ট জনেরা উপস্থিথ ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।