bangla news

এখনো নজরুল, এখনো রবীন্দ্রনাথ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৩ ৫:৫৪:০৪ পিএম
বইমেলায় নজরুল ইনস্টিটউটের স্টল

বইমেলায় নজরুল ইনস্টিটউটের স্টল

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: পাঠক মূলত দুই ধরনের- একটি অংশ বর্তমান সময়ের লেখা পড়েন, আরেক শ্রেণীর পাঠক এখনো পাঠ করেন ‘ক্লাসিক্যাল’ সাহিত্য । তাদের কাছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায় এখনও প্রিয়পাঠ।

অন্যদের কথা বাদ দিলাম, যদি শুধু নজরুল ও রবীন্দ্রনাথের কথাই বলি, তবে বলতে হয় এই দুই লেখক বাঙালির জীবনে কখনোই পুরনো নন। তারা বারবার ফিরে আসেন। নতুন ভাবনায়, নতুনের লেখায়, দর্শন ও ভাষার বিশ্লেষণে, জীবনকথায়, বিষয়ভিত্তিক অভীক্ষায়!

শনিবার (২৩ ফেব্রুয়ারি) বইমেলার প্যাভিলিয়ন ও স্টল ঘুরলে দেখা যায়, সেখানে শুধু কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাবলী নয়, বরং তাদের নিয়ে বিভিন্নজন বিভিন্ন আঙ্গিকে লিখেছেন এমন বইও শোভা পাচ্ছে।

এবারের গ্রন্থমেলায় অন্যান্য প্রকাশনী তো রয়েছেই, সঙ্গে বাংলা একাডেমি প্রাঙ্গণে কবি নজরুল ইনস্টিটিউট হাজির হয়েছে কাজী নজরুল ইসলামের একাধিক গ্রন্থ নিয়ে। এগুলোর মধ্যে কবির বিভিন্ন কাব্যগ্রন্থ, সংগীত সংগ্রহ, শিশু-কিশোর সাহিত্য, জাগরণী গান, ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ, পত্রাবলি, নাট্যসমগ্র, নজরুল সংগীত স্বরলিপিসহ কাজী নজরুল ইসলামের বইয়ের বিশাল এক সম্ভার। এছাড়া নজরুলকে নিয়ে বিভিন্ন লেখকের পর্যালোচনা, প্রবন্ধ, চর্চার ইতিবৃত্ত, নজরুল ভাবনাও ঠাঁই পেয়েছে এখানে।

আবার কেউ যদি শুধু বাংলা একাডেমির বইয়ের তালিকাটি নিয়ে নাড়াচাড়া করে দেখেন, তাহলে সেখানেও দেখা যাবে আলাদা বিশেষ অংশ আছে নজরুল এবং রবীন্দ্রবিষয়ক বই নিয়ে। তবে সেখানে রবীন্দ্রনাথের উপস্থিতিও চোখে পড়ার মতো। সেখানে রবীন্দ্রকাব্যে লোক উপাদান, সাধারণ মানুষ, গীতিনৃত্য, রবীন্দ্র নাট্যসংগীত, রবীন্দ্রনাথের লেখা চিঠি, বিজ্ঞানচেতনা, গ্রামোন্নয়ন, শিক্ষাদর্শন, দর্শন, বোধ, আধুনিকতা নিয়ে রবীন্দ্রনাথ, তার উপন্যাসে নারী জীবনসহ এমন অজস্র বিষয় খুঁজে পাবেন পাঠক।

রবীন্দ্রনাথের কয়েকটি ক্লাসিক্যাল বইশুধু বাংলা একাডেমি নয়, মেলায় প্রায় অনেক প্রকাশনার প্যাভিলিয়ন ও স্টলেও নজরুল ও রবীন্দ্ররচনায় পাশাপাশি লেখকদের নিয়ে নানা গ্রন্থ পাওয়া যাচ্ছে। এমন লেখকরা এখনও নানা দৃষ্টিকোণ থেকে তাদের তুলে আনছেন। বইয়ের ক্যাটালগ খুললেই রবীন্দ্রনাথ ঠাকুর অথবা কাজী নজরুল বিষয়ক কোনো না কোনো বই পাওয়া যাবেই। এমনকি শিশু ও কিশোরদের উপযোগী বইও মেলায় এখনো রয়েছে প্রচুর ও নতুন করে আসছে।

এখনো নজরুল ও রবীন্দ্রনাথ পাঠ প্রসঙ্গে অবসর প্রকাশনীর স্বত্বাধিকারী আলমগীর রহমান বলেন, এক শ্রেণীর পাঠক এখনও ‘ক্লাসিক্যাল’ সাহিত্য পাঠ করেন। সেদিক থেকে আমরা কিন্তু এখনও ক্লাসিক্যাল সাহিত্যের ওপর জোর দেই। শুধু তাই নয়, আজও রবীন্দ্রনাথ ও নজরুল অনেক বেশি প্রাসঙ্গিক বলেই তাকে নিয়ে নানাভাবে লেখা বইগুলো আমরা প্রকাশ করি। আর এগুলোর আলাদা একটি পাঠক সমাজ থাকলেও সব শ্রেণীর মানুষেরই পাঠের আগ্রহ রয়েছে।

আর বিশিষ্ট নজরুল গবেষক অধ্যাপক শিশির কুমার রায় বলেন, নজরুল সব সময়ই বর্তমান ও প্রাসঙ্গিক। প্রেম, দ্রোহ, বিরহ; গান বা কবিতায় সব জায়গাতেই তাকে খুঁজে পাওয়া যাবে। তিনি চিরঞ্জীব। তার কথাগুলো সব সময়ই বর্তমান। তেমনি রবীন্দ্রনাথও। তাই নতুনের পাশে তাদের রাখাটা অত্যন্ত জরুরি ও অবশ্যই প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-23 17:54:04