ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু ২৩ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু ২৩ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হয়

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ প্রতিপাদ্যে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। আগামী ২৩ ফেব্রুয়ারি এ সম্মেলন শুরু হয়ে শেষ হবে ২৪ ফেব্রুয়ারি।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সমাদী এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘২৩ ফেব্রুয়ারি সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) সামনে এ সম্মেলনের উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবির উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জার্মানি মডার্ন সাউথ এশিয়ান ল্যাংগুয়েজ অ্যান্ড লিটারেচার হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হান্স হার্ডার।

তিনি আরও বলেন, পাশ্চাত্যে প্লেটো-এরিস্টটল-হোরেস-লুঙিনুস থেকে ফুদো-দেরিদো অব্দি এবং আমাদের উপমহাদেশে ভারত-বিশ্বনাথ থেকে রণজিৎ-পার্থ-গৌতম অব্দি নানান তত্ত্ব এসেছে। এসব তত্ত্ব বাংলার সাহিত্যে ও সংস্কৃতিতে প্রযুক্ত হয়েছে, সমালোচনার ক্ষেত্রেও প্রযুক্ত হয়েছে। এসব তত্ত্বের পাশাপাশি বঙ্গদেশে লৌকিক তত্ত্ব ও প্রসঙ্গ এসেছে নানাভাবে। মধ্যপ্রাচ্যের তত্ত্ব কখনো বাংলার তত্ত্বের সঙ্গে মিতালি করেছে, দুইয়ে মিলে নতুন তত্ত্ব সৃজিত হয়েছে। এসব তত্ত্বের আলোচনা ও পর্যালোচনা করার জন্য এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।    

সম্মেলনে গবেষণা-প্রবন্ধ উপস্থাপনের জন্য লেখা আহ্বান করা হয়। বাংলাদেশ, ভারত ও জার্মানি এই তিন দেশের গবেষকদের ৬০টি গবেষণা-প্রবন্ধ উপস্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী, সহকারী অধ্যাপক শামসুন নাহার, ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান উপস্থিত ছিলেন।    

‘বাংলার সাহিত্য বাঙালির সাহিত্য’-এ স্লোগানে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গত ১০ বছর ধরে প্রকাশিত হয়ে আসছে। বাংলা সাহিত্য, শিল্প, সমাজ, সিনেমা, অনুবাদ-শিল্প সমালোচনাসহ বিভিন্ন বিষয় নিয়ে এ পত্রিকা কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।