ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘মানুষের ভালোবাসায় আমি মুগ্ধ’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
‘মানুষের ভালোবাসায় আমি মুগ্ধ’ ড. রফিকউল্লাহ খানের হাতে পুরস্কার তুলে দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

নেত্রকোণা: এ বছর ‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ পেয়েছেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) উপাচার্য ও গবেষক অধ্যাপক ড. রফিকউল্লাহ খান। পুরস্কৃত হয়েছেন কবি মারুফুল ইসলামও।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) রাতে শহরের মোক্তারপাড়া বকুলতলা চত্বরে উৎসবমঞ্চে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এর মধ্য দিয়েই শেষ হয় দু’দিনব্যাপী বসন্তকালীন সাহিত্য উৎসবের।

 

পুরস্কারপ্রাপ্ত দুই কীর্তিমানের হাতে পুরস্কার তুলে দেন অধ্যাপক যতীন সরকার। এ সময় নেত্রকোণার জেলা প্রশাসক মঈন উল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিক্রিয়ায় ড. রফিকউল্লাহ খান বলেন, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাওয়ার পর অবশ্যই আমার দায়িত্ব বেড়েছে। নেত্রকোণা সাহিত্য সমাজ ও এখানকার মানুষের ভালোবাসায় আমি মুগ্ধ।  

সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক কবি সাইফুল্লাহ ইমরান বাংলানিউজকে বলেন, সাহিত্যে-গবেষণায় ড. রফিকউল্লাহ একটি অনন্য নাম। তিনি আমাদের জেলায় স্থাপিত বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্যও। এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারে ভূষিত হওয়ায় আমরা তাকে অভিনন্দন জানাই।

এর আগে বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুন অর্থাৎ বুধবার (১৩ ফেব্রুয়ারি) নেত্রকোণা সাহিত্য সমাজের আয়োজনে শুরু হয় দু’দিনব্যাপী বসন্তকালীন উৎসব।  

উৎসবে নাচ, গান, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতার পাশাপাশি ছিল নাটক মঞ্চস্থ করার আয়োজন।  শহর ছাড়াও জেলার বিভিন্ন অঞ্চল থেকে উৎসবে যোগ দেন সংস্কৃতিপ্রেমী নানা শ্রেণী-পেশার মানুষ।  

প্রাবন্ধিক, গল্পকার, নাট্যকার ও ঔপন্যাসিক খালেকদাদ চৌধুরী স্মরণে ১৯৯৭ সালে ‘সাহিত্য পুরস্কার’ প্রবর্তন করে নেত্রকোণা সাহিত্য সমাজ। প্রতিবছর একজন বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কার দেওয়া হয়।  

এ পর্যন্ত পুরস্কারে ভূষিত হয়েছেন- অধ্যাপক যতীন সরকার, কবীর চৌধুরী, হুমায়ূন আহমেদ, নির্মলেন্দু গুণ, রাহাত খান, হেলাল হাফিজ, রফিক আজাদ, বুলবন ওসমান, মহাদেব সাহা, মুহম্মদ জাফর ইকবাল, নাসরিন জাহান, আবু হাসান শাহরিয়ার, সেলিনা হোসেন, সেলিম আল দীন, আলতাফ হোসাইন, আনিসুল হক, জাকির তালুকদার, মোহাম্মদ রফিক, মোহাম্মদ নুরুল হক, কবি আসাদ চৌধুরী, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, কবি খালেদ মতিন (মরণোত্তর)।

বাংলাদেশ সময়: ০৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।