ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

হাসান আজিজুলের জন্মোৎসবে নাগরিক সংবর্ধনা ২ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-৩১ ৩:০০:৪৮ পিএম
সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

রাজশাহী: উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আগামী ২ ফেব্রুয়ারি জীবনের ৮০ বছর পূর্ণ করতে যাচ্ছেন। গুণী এই কথাসাহিত্যিকের জীবনের এই মাহেন্দ্রক্ষণকে আরও স্মরণীয় করে রাখতে এবার তার ‘৮০তম জন্মোৎসব’ আয়োজন করা হচ্ছে।

রাজশাহীর সর্বস্তরের সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মী ও গুণীজনদের পক্ষ থেকে এ উৎসব আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে ‘হাসান আজিজুল হককে রাজশাহীর সম্মিলিত নাগরিক সমাজের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দুপুরে মহানগরীর সাহেববাজার বড় মসজিদ সংলগ্ন বঙ্গবন্ধু পরিষদের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ৮০তম জন্মোৎসব উদযাপন পরিষদের সদস্য-সচিব এবং কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার এই কথা জানান।

এ সময় পরিষদের আহ্বায়ক অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক ও অপর সদস্য-সচিব সাজ্জাদ বকুল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২ ফেব্রুয়ারি (শনিবার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জন্মোৎসব অনুষ্ঠানটি আয়োজিত হবে। ওই সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন একুশে পদকপ্রাপ্ত লেখক ও চিন্তাবিদ অধ্যাপক সনৎকুমার সাহা।

এতে হাসান আজিজুল হককে ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা দেওয়ার পাশাপাশি সর্বস্তরের নাগরিকদের শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করবেন। এ উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করা হয়েছে। অনুষ্ঠানে সেটির মোড়ক উন্মোচন করা হবে।

এছাড়া অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বরেণ্য এই কথাসাহিত্যিকের জীবন ও কর্ম নিয়ে আহসান কবীর লিটন নির্মিত ‘গল্পলোকের চিত্রকর’ নামে একটি প্রামাণ্য চলচ্চিত্রও প্রদর্শিত হবে।

এর আগে গত ১১, ১৮ ও ২৪ জানুয়ারি তিনটি সভা অনুষ্ঠিত হয়। এ সব সভায় ‘হাসান আজিজুল হক ৮০তম জন্মোৎসব উদযাপন পরিষদ নামে কমিটি গঠিত হয়। কমিটিতে কবি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিককে আহ্বায়ক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসের সাবেক পরিচালক অধ্যাপক ড. স্বরোচিষ সরকারকে যুগ্ম আহ্বায়ক এবং কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুলকে যৌথভাবে সদস্য-সচিব হিসেবে মনোনীত করা হয়।

ওই কমিটিতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র, রাজশাহী সদর ও রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য, রাবির বর্তমান উপাচার্য, দুই উপ-উপাচার্য, সাবেক কয়েকজন উপাচার্য, রাবির কয়েকজন প্রথিতযশা শিক্ষক এবং রাজশাহী শহরের দু'জন ভাষাসৈনিকসহ গুণী ব্যক্তিদের সমন্বয়ে ৪১ সদস্যের উপদেষ্টামণ্ডলী গঠন করা হয়েছে।

এছাড়া রাজশাহী শহরের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা, পেশাজীবী সংগঠনের নেতারা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সমন্বয়ে ১৩৭ জন সদস্য নিয়ে উদ্যাপন পরিষদের কমিটি গঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এসএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজশাহী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-31 15:00:48