ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
bangla news

বছরজুড়ে চাঙ্গা ময়মনসিংহের সাংস্কৃতিক অঙ্গন

এম.আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০১ ১:৪২:২১ এএম
সাংস্কৃতিক অঙ্গন

সাংস্কৃতিক অঙ্গন

ময়মনসিংহ: চারদিনের ব্যবধানে দুইবার ময়মনসিংহ মাতিয়ে গেছেন ‘নগর বাউল’র জেমস। সুরের উত্তাপ আর কণ্ঠের যাদুতে উপহার দিয়েছেন মোহময় রাত। আবার সুরের বিষাদেই কিংবদন্তি রকস্টার আইয়ুব বাচ্চুর জন্য কেঁদেছে এই ময়মনসিংহই। তারুণ্যের নয়নে রূপালী গিটারের জাদুকরের জন্য নীরবে গড়িয়েছে অশ্রু। 

সৌন্দর্যের দ্যুতি ছড়িয়েই ‘দেবী’ সিনেমার প্রচারণায় ময়মনসিংহে এসে দর্শকদের হৃদয়-মন জয় করেন রানু চরিত্রের জয়া আহসান। এটি ছিলো তাক লাগানো ঘটনা। নগর বাউল ও এলআরবি’র পাশাপাশি তরুণ প্রজন্মের দুই শিল্পী প্রতীক হাসান এবং দিলশাদ নাহার কনাও সুরের ভেলায় ভাসিয়েছেন ময়মনসিংহবাসীকে। 

বিদায়ী ২০১৮ সালের ময়মনসিংহের সাংস্কৃতিক অঙ্গনের হাইলাইটস এমনই। বলা চলে, বছরজুড়েই চাঙ্গা ছিলো বিভাগীয় নগরীর সাংস্কৃতিক অঙ্গন। হতাশা কাটিয়ে স্থানীয় সাংস্কৃতিক পরিমণ্ডলের ঘটনাবহুল এসব দিনগুলোকে হৃদয়তন্ত্রীতে গেঁথেই নতুন স্বপ্ন আর সম্ভাবনার পথে হাত বাড়িয়ে দেবে ময়মনসিংহ। 

পুনরায় জাতীয় পর্যায়ে নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠান 
দীর্ঘ বিরতির পর এ বছর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে জাতীয় পর্যায়ে তিনদিন ব্যাপী নজরুল জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন হয় ২৫ মে। 

কবির জন্মবার্ষিকীর উদ্বোধন করে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ব্রিটিশবিরোধী আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে নজরুলের লেখনী বাঙালিকে উজ্জীবিত করার কথা তুলে ধরেন। 

পরদিনের অনুষ্ঠানে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ নজরুলের বিখ্যাত কয়েকটি কবিতা যেমন আবৃত্তি করেন, তেমনই গেয়ে শোনান ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ।’ তিন দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে অন্তত উদ্বোধনী অনুষ্ঠান জাতীয় পর্যায়ে হওয়ায় হৃদয়ে রক্তক্ষরণ বন্ধ হয় নজরুলপ্রেমী, ভক্ত-অনুরক্তদের। 

নগর বাউল, লালন, এলআরবিদের সরব উপস্থিতি 
এপ্রিলের শেষ দিকে মাত্র চার দিনের ব্যবধানে সাংস্কৃতিক মন্ত্রণালয় আর নতুন দিনের কনসার্টে পর পর দুইবার ময়মনসিংহে আসেন জেমস। নগরীর রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে হাজারো দর্শকদের সামনে মন-প্রাণ উজাড় করে গেয়েছেন তিনি। একই মঞ্চে দু’বারই গান পরিবেশন করেন হালের আরেক জনপ্রিয় ব্যান্ড ‘লালন’। 

গত ৮ নভেম্বর মেগা কনসার্টে একই স্টেডিয়ামে বাচ্চুহীনা ‘এলআরবি’ পারফর্ম করে। কিন্তু দর্শকদের তুষ্ট করে যেতে পারেননি ব্যান্ডটির নতুন ভোকাল। 

কনা-প্রতীকের সুরের ভেলা
ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম প্রশাসক মো. ইকরামুল হক টিটু সপ্তমবারের মতো ময়মনসিংহের মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়ার পাশাপাশি তাদের আনন্দ দিতে আয়োজন করেন সঙ্গীতানুষ্ঠানের। আর এই সঙ্গীতানুষ্ঠানে এসে শীতের রাতে উচ্ছল মেধাবীদের উষ্ণতা দিয়ে যান কণ্ঠশিল্পী প্রতীক ও কনা। 

জয়া-ফারিয়াদের প্রয়াসে প্রাণবন্ত ছায়াবাণী
সিনেমা হলগুলোতে দর্শক খরাই যেন নিয়মে পরিণীত হয়েছে। কিন্তু চিরায়ত এই চিত্রই বদলে দিয়েছিলেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও ছোট পর্দার অভিনেত্রী শবনম ফারিয়া। দেবীর প্রচারণায় নগরীর ছায়াবাণী সিনেমা হলে এসে দর্শকদের যেমন আনন্দ দিয়েছেন, সেলফি তুলেছেন আবার গলা ছেড়ে গানও গেয়েছেন। খানিক সময়ের জন্য হলেও প্রাণবন্ত করে গেছেন নীরব-নিথর ছায়াবাণী। 

ন্যানসির নতুন উদ্যোগ 
হালের জনপ্রিয় কণ্ঠশিল্পী ন্যানসি নতুন উদ্যোগ নিয়েছেন। সেপ্টেম্বরের শেষের দিকে নগরীর তালতলা এলাকায় নিজের স্বামীর উদ্যোগে গড়া হ্যাপি বন্ডিং ক্লাবের জন্য জায়গা দেন তিনি। এই ক্লাবের সামাজিক আয়োজনেও নিজের অংশগ্রহণের কথা জানান এই গায়িকা। 

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮ 
এমএএএম/জেআইএম
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-01-01 01:42:21