ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রুশদির কাছে ফেসবুকের হার

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১১
রুশদির কাছে ফেসবুকের হার

আইনি লড়াইয়ে এবার হার মানল ফেসবুক। বিখ্যাত কথাসাহিত্যিক সালমান রুশদি তাঁর ফেসবুক পরিচিতি নাম বিতর্ক নিয়ে নিজেই প্রচারের মাঠে নামেন।

আর দায়ের করেন আইনি মামলা। এ লড়াইয়ে শেষ পর্যন্ত ফেসবুককে হারই মানতে হলো। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ফেসবুকের নির্ধারিত প্রোফাইল পৃষ্ঠায় এ বিখ্যাত কথাসাহিত্যিকের নামের মধ্যাক্ষর আহমেদ প্রদর্শিত হওয়ায় তিনি তা পরিবর্তনের অনুরোধ জানান। কিন্তু ফেসবুক অনঢ় থেকে তাদের সিস্টেমকেই বহাল রাখেন।

সালমান রুশদি জানান, সালমান নামেই তিনি বিশ্বব্যাপী সুপরিচিত। তাই মূল পরিচিতি নামে মধ্যাক্ষর ‘আহমেদ’ নামের স্থানে তিনি সালমান নাম নিবন্ধন করার অনুরোধ জানান। ফেসবুকে এহেন অবিচল নীতির বিষয়ে তিনি টুইটারে বার্তা প্রচার করতে শুরু করেন।

এতে পুরো বিষয়টি একটি বড় গোষ্ঠীর নজরে আসে। এবার টনক নড়ে ফেসবুকের। জন আহ্বানের মুখে এবং আইনি তক্কে ফেসবুক ধরাশায়ী হয়। নাম প্রতিষ্ঠার লড়াইয়ে জয়ী হন সালমান রুশদি।

এ প্রসঙ্গে সালমান রুশদি জানান, এটা খুবই ভালো লাগছে। শেষ পর্যন্ত সালমান নামটাই তাঁর ফেসবুকের প্রত্যাশিত স্থানে জায়গা পেয়েছে। এটা শুভ পরিবর্তন। ধন্যবাদ টুইটার সদস্যদের যারা আমার নামের পক্ষে প্রচারণায় সোচ্চার ভূমিকা রেখেছে।

বাংলাদেশ সময় ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।