ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
bangla news

চিত্রশিল্পী শাহাবুদ্দিনের চিত্রকর্ম অনুপ্রেরণা যুগিয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১১ ৯:৫৮:২৯ পিএম
বক্তব্য রাখছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশপ্রেমিক, অকুতোভয়, সম্মুখ মুক্তিযোদ্ধা, খ্যাতিমান চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ রঙ তুলি অপূর্ব ছোঁয়ায় অনুপ্রেরণা যুগিয়েছেন বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে। তার চিত্রশিল্পে প্রস্ফুটিত হয়েছে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও বিজয়। তিনি চিত্রকর্মে রঙের ছটায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আলোকিত করেছে।

তিনি শুধু মুক্তিযুদ্ধকে ধারনই করেন না, চিত্রশিল্পের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনাকে প্রতিষ্ঠিত করেছেন।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের জন্মবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

স্পিকার বলেন, চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের জন্য বয়ে এনেছেন অনেক সম্মান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য শিল্পী শাহাবুদ্দিন মুক্তিযুদ্ধে যেমন বীরত্ব দেখিয়েছেন- বিশ্ব চিত্রকলায়ও তদ্রুপ পারঙ্গমতার পরিচয় দিয়ে বিশ্বখ্যাত চিত্রশিল্পীদের মর্যাদায় অভিষিক্ত হয়েছেন। তিনি তার কৃতিত্বের জন্য ২০০০ সালে বাংলাদেশের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন। ফরাসি সরকারের ‘নাইট’ ইন দ্য অর্ডার অব আর্টস অ্যান্ড লিটারেচার পদকপ্রাপ্ত হয়ে তিনি বাংলাদেশের জন্য অনন্য সম্মান বয়ে এনেছেন। শিল্পী শাহাবুদ্দিন আহমেদ বাংলাদেশের গৌরব।

ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ‘৬৯তম জন্মদিন উদযাপন কমিটি’র সভাপতি অধ্যাপক মান্নান। সঙ্গীত পরিবেশন করেন রিজওয়ানা চৌধুরী বন্যা।

এ সময় স্পিকার শিল্পী শাহাবুদ্দিন আহমেদের শান্তিময় দীর্ঘজীবন কামনা করেন।

অনুষ্ঠানের শুরুতে শিল্পী শাহাবুদ্দিনের চিত্রশিল্প পরিদর্শন করেন স্পিকার।

অনুষ্ঠানে দেশ্য বরেণ্য চিত্র শিল্পীসহ বিভিন্ন পর্যায়ের গুণী-ব্যক্তিরা উপস্থিত ছিলেন। বিশেষ শুভেচ্ছা বক্তব্য দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এসএম/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14