[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
bangla news

শিল্পকলায় শিল্পী শাহাবুদ্দিনের জন্মদিনের আয়োজন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১০ ৫:৩২:৩৬ পিএম
সংবাদ সম্মেলনে বক্তব্যে রাখেন প্রফেসর আবদুল মান্নান। ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে বক্তব্যে রাখেন প্রফেসর আবদুল মান্নান। ছবি: বাংলানিউজ

ঢাকা: শিল্পী শাহাবুদ্দিন। প্রথিতযশা চিত্রশিল্পী ও মুক্তিযোদ্ধা। শিল্পের পীঠস্থান প্যারিসে তার বসবাস ও শিল্পচর্চা, খ্যাতি ইউরোপ ছাড়িয়ে বিশ্বজুড়ে। দেশের সর্বোচ্চ সম্মান ‘স্বাধীনতা পুরস্কার’ যেমন অর্জন করেছেন, তেমনি ভূষিত হয়েছেন ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘নাইট’ উপাধিতে। মহান এ শিল্পীর ৬৯তম জন্মদিন উদযাপনের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদযাপন জাতীয় কমিটি।

১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা শিল্পী শাহাবুদ্দীন ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে স্নাতক শেষ করে উচ্চতর ডিগ্রির জন্য চলে যান প্যারিসে। পরে পেশাদার শিল্পী হিসেবে সেখানেই শুরু করেন কর্মজীবন। সব সময় বড় ক্যানভাসে ছবি আঁকা এ শিল্পী তার গতিশীল ও পেশিবহুল অতিমানবীয় শিল্পকর্মে ফুটিয়ে তুলেছেন মহান মুক্তিযুদ্ধ, মহাত্মা করমচাঁদ গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ একাধিক কীর্তিমান বাঙালির প্রতিচ্ছবি। তার শিল্পকর্ম সংগৃহীত হয়েছে বাংলাদেশ, ফ্রান্স, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, সুইজারল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে।

এ শিল্পী তার শিল্পকর্মে নারী চিত্রকর্মগুলোকে তুলে ধরেছেন তাদের চিরায়ত কোমলতা, দ্যুতির স্পন্দন আর স্নিগ্ধতায়। মিহি কাপড়ের মাধ্যমে নারীকে আবৃত করে তার শারীরিক সৌন্দর্যের দ্যুতি তুলে ধরেন রমনীর অলৌকিক ও অসীম শক্তি বিচ্ছুরণের মধ্য দিয়ে। আর সেসব ছবিসহ আরও অন্যান্য ছবি নিয়ে তিনি অংশগ্রহণ করেছেন দেশ-বিদেশের বহু একক ও দলগত প্রদর্শনীতে। 

শিল্পীর জন্মদিন উদযাপন উপলক্ষে আয়োজন করা হয়েছে নানান অনুষ্ঠান। 

সোমবার (১০ সেপ্টেম্বর) দুপুরে এ বিষয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জন্মদিন উদযাপন জাতীয় কমিটির সভাপতি প্রফেসর আবদুল মান্নান। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী অধ্যাপক নিসার হোসেন, শিল্পকলা একাডেমির চিত্রকলা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু, শিল্পী মনিরুজ্জামানসহ অনান্য ব্যক্তিরা।

সম্মেলনে জানানো হয়, ১১ সেপ্টেম্বর বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে জন্মদিনের মূল অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সভাপতিত্ব করবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে ভারতীয় সাংবাদিক অজয় রায়ের একটি প্রামান্যচিত্র প্রদর্শিত হবে। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিল্পীর জন্মদিন উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলার ডিন শিল্পী অধ্যাপক নিসার হোসেন বলেন, সমকালীন শিল্পকলার মাধ্যমে মুক্তিযুদ্ধের ছবি এঁকে তিনি তা সারাবিশ্বের সামনে তুলে ধরেছেন। এটা আমাদের এক অনন্য প্রাপ্তি। তিনি এমন একজন শিল্পী, যাকে সম্মান জানালে গোটা দেশ ও মুক্তিযুদ্ধকে সম্মান জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এইচএমএস/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache