[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

বঙ্গবন্ধুকে নিয়ে হারুন-অর-রশিদের গবেষণা গ্রন্থ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-৩০ ১২:৫১:৩৫ পিএম
প্রকাশনা উৎসব। ছবি: বাংলানিউজ

প্রকাশনা উৎসব। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের রাজনীতি বিষয়ে উৎসাহী পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তর নিয়ে প্রকাশিত হলো "বঙ্গীয় মুসলিম লীগ, পাকিস্তান আন্দোলন, বাঙালির রাষ্ট্রভাবনা ও বঙ্গবন্ধু" শীর্ষক গ্রন্থ। বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালযের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদের এ গ্রন্থে উঠে এসেছে গুরুত্বপূর্ণ রাজনৈতিক তথ্য। 

সোমবার (৩০ জুলাই) বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বইটির প্রকাশনা উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ।

বইটি নিয়ে আলোচনা করেন অধ্যাপক ড. রওনক জাহান, বিশিষ্ট লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ এবং অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাযহারুল ইসলাম।

তোফায়েল আহমদ বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে স্টাডি করতে গেলে আমরা ড. হারুন-অর-রশিদের বই খুঁজি। বঙ্গবন্ধু বলতেন, একদিন বাঙালীদের ভাগ্য বাঙালীদেরই নিয়ন্ত্রণ করতে হবে। তিনি আমাদের স্লোগান দিতে শেখাতেন- 'জাগো জাগো বাঙালী জাগো'। তিনি ছিলেন বিচক্ষণ নেতা। এ বিষয়গুলোই বইটিতে উঠে এসেছে।

দুই ভাগে বিভক্ত বইটির প্রথম ভাগে রয়েছে ‘ভারত বিভাগ: পূর্ব বাংলার রাজনীতি ও বঙ্গবন্ধু’ এবং দ্বিতীয় ভাগে রয়েছে ‘পাকিস্তান পর্বের রাজনীতি: বাঙালির জাতীয় মুক্তির স্বপ্নপূরণ’।

বইটি সম্পর্কে আলোচক রাষ্ট্রবিজ্ঞানী ড. রওনক জাহান বলেন, বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক-গবেষকদের প্রতিবছর অনেকটা নিয়ম করেই গবেষণা গ্রন্থ প্রকাশ করতে হয়। কিন্তু বাংলাদেশে এটা অনেক কম। যারা করেন, নিজ তাগিদে সবকিছুর বাইরে এসে করেন। এ বইটিও তেমনি। সকলের আগ্রহ রাজীনীতি হলেও এ বইয়ে একটু ভিন্ন স্বাদ পাবে পাঠকরা।

সৈয়দ আবুল মকসুদ বলেন, বইটি বেশ সহজ সাবলীল ও তথ্যসমৃদ্ধ। ফলে এ বইটি শিক্ষার্থীদের জন্যও স্টাডি বুক হতে পারে।

বইয়ের লেখক ড. হারুন-অর-রশিদ বলেন, আমরা ৪৭'র পরের ঘটনা জানি। কিন্ত্র এর আগের সময়গুলোর বৈশিষ্ট্য, আর্থ-সামাজিক অবস্থা, গতিপ্রকৃতি না বুঝলে বঙ্গবন্ধুকে বোঝা যাবে না। আর সেদিক থেকে সাহায্য করবে এ বইটি।  

সভাপতির বক্তব্যে ড. রফিকুল ইসলাম বলেন, ৬ দফা দাবির মধ্য দিয়ে বঙ্গবন্ধু বাংলার অবিসংবাদিত নেতা হিসেবে উঠে এলেন। ৬ দফা আন্দোলন ছিলো তুলনাহীন একটা আন্দোলন। আর সে আন্দোলনের বেশ অনেক গুরুত্বপূর্ণ তথ্যই পাওয়া যাবে এ বইটিতে।

বঙ্গবন্ধুকে নিয়ে হারুন-অর-রশিদের এ বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। বইটির প্রচ্ছদ এঁকেছেন হাশেম খান এবং মূল্য ধরা হয়েছে ২৫০টাকা।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এইচএমএস/এএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa