[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

চিত্রকে ১১ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৫ ৯:১৯:৫৭ এএম
চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু/ছবি: বাংলানিউজ

চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু/ছবি: বাংলানিউজ

ঢাকা: গ্রামের বৃদ্ধ পুরনো ভেঙে যাওয়া সাম্পান ঠিক করে নতুন করছেন। পাশেই কলসি কাঁখে গায়ের মেয়েরা। শিল্পীর আঁকা এসব ছবিতে ঘটনা আছে, বর্ণনা আছে। আছে পরিমিতিবোধের আশ্চর্য এক যাদু। রূপের সঙ্গে রৈখিক পরিচর্যা যেন প্রতিটি শিল্পের বর্ণনারীতি।

শিল্পভাষার অবয়বে বৈচিত্র্যের রূপরেখায় এসব বর্ণনা কুঁড়ি হয়ে ফুটেছে ধানমন্ডির গ্যালারি চিত্রকে। দেয়ালজোড়া প্রদর্শনীতে নিজেদের সব ইচ্ছে, আবেগ, আনন্দসুখ মেলে ধরেছেন ১১ জন শিল্পী। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৭৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

আয়োজন সম্পর্কে শিল্পী জিএম খলিলুর রহমান বলেন, আমরা প্রায় প্রত্যেকেই অবসর নিয়েছি কর্মজীবন থেকে। অবসর সময়টা কাজে লাগানোর জন্যই বেছে নেওয়া হয় ছবি আঁকা। আর সেখান থেকেই বন্ধুরা মিলে এ প্রদর্শনী। 

রিয়েলিস্টিক ও অ্যাবসট্রাক্ট ছবিগুলোর মধ্যে বসন্ত, বাস্তবতা, অভিমান, যুদ্ধ, শিমুল বন, গায়ের মেয়ে, চাঁদের বুড়ি, রঙের খেলা, বন্ধন, পানামা সিটি শিরোনামের ছবিগুলো উল্লেখযোগ্য। গ্যালারির পুরো দেয়ালজুড়ে ঠাঁই পেয়েছে প্রায় ৬০টি চিত্রকর্ম। সেগুলো আঁকা হয়েছে উডকাট, জলরং, তেলরং, অ্যাক্রিলিক, কলোগ্রাফসহ বিভিন্ন মাধ্যমে।

সোমবার (৫ মার্চ) সন্ধ্যায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এসময় তিনি পুরনো বন্ধুদের মেলবন্ধনে এ ধরনের আয়োজনকে সাধুবাদ জানান। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বরেণ্য চিত্রশিল্পী সাহিদ কবীর ও অধ্যাপক ড. আব্দুল ওয়াদুদ চৌধুরী।

প্রদর্শনীতে স্থান পাওয়া চিত্রকর্মসভাপতিত্ব করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। তিনি বলেন, প্রতিটি ছবির মধ্যেই ভিন্ন ভিন্ন বিষয় ফুটে উঠেছে। এছাড়া রং-রেখার খেলাও শিল্পীরা খেলেছেন দারুণভাবে।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন আজিজুল হক, এনামুল হক, ফরিদ হোসেন সিদ্দিকী, জিএম খলিলুর রহমান, আইভি জামান, মাহমুদুর রহমান অপু, পারভীন জামান শাম্মী, রাহাত নিলুফার, শাকিনা হোসেন, শামিনা শারমিন ও ওয়াহিদ জামান টোকন।

প্রদর্শনী আগামী ১৫ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সব শিল্পী ও শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৮
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa