[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

মলাট উল্টিয়েই সময় পার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০২ ৯:৪৬:১৬ এএম
গ্রন্থমেলায় বই উল্টে দেখছেন দর্শনার্থীরা/ছবি: বাংলানিউজ

গ্রন্থমেলায় বই উল্টে দেখছেন দর্শনার্থীরা/ছবি: বাংলানিউজ

অমর একুশে গ্রন্থমলো থেকে: অমর একুশে গ্রন্থমলোর দ্বিতীয় দিন ছিল শুক্রবার (২ ফেব্রুয়ারি)। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এদিন মানুষের উপস্থিতি বেড়েছে। তবে স্টলে স্টলে ঘুরে বইয়ের মলাট উল্টিয়েই সময় পার করেছেন পাঠক-দর্শনার্থীরা।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ছুটির দিনের বিকেলে প্রাণের মেলায় আগত প্রায় প্রত্যেকেই বই কেনার চেয়ে ঘুরে ঘুরে বই দেখার প্রতিই মনোযোগী ছিলেন বেশি। এসময় অন্যপ্রকাশ, অনন্যা, ঐতিহ্য, বাতিঘর, অ্যাডর্ন, বেঙ্গল পাবলিশার্স, মাওলা ব্রাদার্স, প্রথমাসহ বিভিন্ন স্টলে ভিড় ছিল।

কথা হয় মেলায় আসা হাবিবুর রহমানের সঙ্গে। ছুটির দিনে পুরো পরিবার নিয়ে তিনি এসেছেন মেলায়। বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে দেখছিলেন বই। বাংলানিউজকে তিনি বলেন, সাপ্তাহিক ছুটির দিনে সবাই একসঙ্গে নতুন বইয়ের এ মেলায় ঘুরতে এলাম। আজ ঘুরে দেখছি। পছন্দের বইগুলো লিস্ট করে রাখছি, আগামীতে কিনবো।

প্রকাশকেরাও জানালেন তেমন কথাই। বিভিন্ন স্টল ঘুরে প্রকাশকদের সঙ্গে কথা হলে তারা জানান, অন্যবারের তুলনায় মেলায় দ্বিতীয় দিনেই এবার জনসমাগম বেশ ভালো। বইপ্রেমীরা আসছেন, বই দেখছেন। সংখ্যায় কম হলে বই কিনছেন অনেকেই। তবে এ সপ্তাহের মধ্যেই মেলা জমে উঠবে আশা করা হচ্ছে।

মেলার ২য় দিনে মোট নতুন বই এসেছে ৫৪টি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- সময় প্রকাশন থেকে মুহাম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশন ‘অ্যাতিনা’, আবুল মাল আব্দুল মুহিতের প্রবন্ধ নিয়ে ‘সংকট ও সুযোগ’, পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে পিয়াস মজিদের কবিতার বই ‘নাচ মারবেল ও গোধূলি’, আগামী প্রকাশনীর হাসনাত আবদুল হাই এর গল্পগ্রন্থ ‘টিভি ক্যামেরার সামনে মেয়েটি ও অন্যান্য’, মূর্ধণ্য প্রকাশনী থেকে রঙ্গলাল দেব চৌধুরীর মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের পেছনের কথা’ ইত্যাদি।

ইতোমধ্যেই মেলার প্রায় সবগুলো স্টলই সাজিয়ে নিয়েছে তাদের পসরা। শুরু হয়েছে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানও। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। 

বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘শহীদ নূতন চন্দ্র সিংহ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সজিব কুমার ঘোষ। আলোচনায় অংশ নেন মহীবুল আজিজ, প্রফুল্ল চন্দ্র সিংহ এবং রাশেদ রউফ। সভাপতিত্ব করেন অধ্যাপক আবদুল মান্নান। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

এদিকে আগামীকাল শনিবার (৩ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার তৃতীয় দিন মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। এদিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘খান বাহাদুর আহ্ছানউল্লা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন শফিউল আলম। আলোচনায় অংশ নেবেন মো. মনিরুল ইসলাম, সরকার আবদুল মান্নান। সভাপতিত্ব করবেন কাজী রফিকুল আলম। সন্ধ্যায় আছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।

নম্বরবিহীন স্টল, হয়রান পাঠক
বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৮
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache