ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১১

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১১
এইচএসবিসি-কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১১

বিশ্বের স্থানীয় ব্যাংক এইচএসবিসি এবং মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম ২০০৮ সাল থেকে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রবর্তন করেছে। উদ্দেশ্য বাংলাদেশের সাহিত্যের বিকাশ, প্রসার ও সৃজনধারাকে গতিশীল করা এবং তরুণ সাহিত্যিকদের উৎসাহ দান।



১৬ অক্টোবর ধানমন্ডি বেঙ্গল শিল্পালয়ে এ পুরস্কার বিষয়ে জানানোর জন্য এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে পুরস্কার বিষয়ে নানা দিক তুলে ধরা হয়।

এতে এইচএসবিসির প্রধান নির্বাহী সঞ্জয় প্রকাশ, মার্কেটিং ও কমিউনিকেশন বিভাগের প্রধান তালুকদার নোমান আনোয়ার, ম্যানেজার পাবলিক অ্যাফেয়ার্স ইফতেখার হাসান এবং কালি ও কলম পত্রিকার সম্পাদকমণ্ডলীর সদস্য লুভা নাহিদ চৌধুরী এবং সম্পাদক আবুল হাসনাত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

২০১১ সালেও এইচএসবিসি-কালি ও কলম তরুণদের সৃজন-উদ্যমে প্রেরণা সঞ্চারের উদ্দেশ্যে চারটি বিভাগে পুরস্কার প্রদান করবে। চারটি বিভাগের প্রতিটিকে এক লাখ টাকা করে মোট চার লাখ টাকা পুরস্কার প্রদান করা হবে।

এই বিভাগগুলো হলো ১. কবিতা, ২. ছোটগল্প ও উপন্যাস, ৩. প্রবন্ধ, গবেষণা ও নাটক এবং ৪. মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা বা প্রবন্ধ গ্রন্থ। প্রতি বিভাগে শ্রেষ্ঠগ্রন্থের রচয়িতাকে এক লাখ টাকা করে পুরস্কার প্রদান করা হবে।

পুরস্কারের জন্যে ১৮ থেকে ৪০ বছর বয়সী বাংলাদেশি (স্বদেশবাসী ও প্রবাসী) কবি ও লেখকদের রচিত মৌলিক সাহিত্যকর্ম বিবেচিত হবে। ২০১০ সালের জুলাই থেকে ২০১১ সালের জুন পর্যন্ত প্রকাশিত গ্রন্থসমূহ এই প্রতিযোগিতায় গ্রহণযোগ্য হবে।

পুরস্কারের জন্যে উপস্থাপিত হয়নি এমন বই, পূর্বে এই পুরস্কারপ্রাপ্ত লেখকের রচিত গ্রন্থ, অনুবাদকর্ম এবং পুরস্কারের যে-কোনো পর্যায়ে বাছাইয়ের সঙ্গে জড়িত ব্যক্তির রচিত গ্রন্থ পুরস্কারের জন্যে বিবেচিত হবে না।

২২ ডিসেম্বর ২০১১ তারিখের মধ্যে কালি ও কলম দফতরে (বেঙ্গল সেন্টার, প্লট ২, সিভিল এভিয়েশন, নিউ এয়ারপোর্ট রোড, পোস্ট-খিলক্ষেত, ঢাকা ১২২৯) পাঁচ কপি বই জমা দিতে হবে। সেইসঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে যে, বইটি বাংলাদেশি লেখকের মৌলিক সাহিত্যকর্ম, লেখকের বয়স নির্ধারিত বয়ঃক্রমের মধ্যে এবং বইটি এই পুরস্কারের জন্যে উপস্থাপন করা হচ্ছে। বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা সমমানের সনদের অনুলিপি প্রেরণ করতে হবে।

২০১২ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার চারটি প্রদান করা হবে। পুরস্কারের বিষয়ে বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত হবে চূড়ান্ত।


যোগাযোগ : ০১৮১৯২৬১৮৫২, ০১৮১৯২৬৯৬৭২,  ৮৯০১১৮০, ৮৯০১১৮৫ [email protected]


বাংলাদেশ সময় ১৬০৩, অক্টোবর ১৬.১০.২০১১  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।