ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

গান মানুষকে খারাপ হতে দেয় না

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
গান মানুষকে খারাপ হতে দেয় না বক্তব্য রাখছেন ফাহমিদা নবী/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: হতাশা-যন্ত্রণায় কি করবো বুঝতে না পেরে অনেকেই খারাপ কাজে জড়িয়ে পড়েন। তরুণ সমাজ আসক্ত হয় মাদকে। তবে গান এমন একটা বিষয়, যার মধ্যে ডুবে থাকলে খারাপটা হয় না। গান মানুষকে খারাপ হতে দেয় না। গানটা ঠিক একা থাকো, কিন্তু একা থেকোনার মতো কাজ করে আমাদের মধ্যে।

এমনটাই বলছিলেন জনপ্রিয় শিল্পী ফাহমিদা নাবী।

শুক্রবার (৩ নভেম্বর) ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) আয়োজনে ‘এক নির্ঝরের গান’ শীর্ষক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়মে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইজিসিসির পরিচালক জয়শ্রী কুন্ডু।

তিনি বলেন, এক নির্ঝরের গান তারুণ্যের প্রতীকে সবার গান। এ গানগুলো জীবনের কবিতার মতো। এগুলো তারুণ্যের স্বপ্ন ও চিন্তাধারা। গানগুলোর অন্যতম বৈশিষ্ট্য হলো তা সময়ের কথা বলে।

স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা এনামুল করিম নির্ঝরের কথা ও সুরে সম্প্রতি ১০১টি গানের সংকলন নিয়ে বের হয় প্রথম অ্যালবাম ‘এক নির্ঝরের গান: ০০১’। গানশালার ব্যানারে অ্যালবামটিতে নতুন ও পুরনো মিলিয়ে ৪৩ জন শিল্পী কণ্ঠ দিয়েছেন।

অনুষ্ঠানে গাইছেন তিন তরুণ শিল্পীসে অ্যালবামের গান নিয়েই এ প্রজন্মের তিনজন জনপ্রিয় শিল্পী অটমনাল মুন, রেজাউল করিম লিমন ও কারিশমা শানু সভ্যতা শুক্রবারের আয়োজনে সঙ্গীত পরিবেশন করেন। আর অতিথিশিল্পী হিসেবে শ্রোতা-দর্শকদের গান শোনান কণ্ঠশিল্পী ফাহমিদা নবী।

নিজের লেখা গান সম্পর্কে এনামুল করিম নির্ঝরের সঙ্গে কথা হয় বাংলানিউজের। তিনি বলেন, সবার আমি হয়ে যাওয়ার চেষ্টা, দৈনন্দিন অসহায়ত্বসহ বিভিন্ন বিষয় ও বিশ্বাস নিয়ে মানুষ যা ভাবে, এ গানের কথাগুলো সে ভাবনাগুলোরই মিশেল। গান উপলক্ষ্য করে সে ভাবনাগুলোই সবার সামনে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এ আয়োজনে।

অনুষ্ঠানে শিল্পীদের গানগুলো পূর্ণতা পায় তাদের গিটার আর সুরে। ভালোলাগার কমতি ছিল না দর্শক-শ্রোতাদের সারিতেও। তাইতো প্রতিটি গানের শেষেই মুগ্ধতার ধ্বনি ছাড়িয়ে পড়ে সবার মধ্যে।

রাজধানীর জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল অডিটোরিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হওয়া এ অনুষ্ঠানটি চলে গভীর রাত পর্যন্ত। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে অনুষ্ঠানটি উন্মুক্ত ছিল সবার জন্য।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৭
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।