ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কালের কণ্ঠের ঈদ সংখ্যা বাজারে

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
কালের কণ্ঠের ঈদ সংখ্যা বাজারে দৈনিক কালের কণ্ঠের ঈদ সংখ্যা-২০১৭

ঢাকা: দেশের প্রথম সারির প্রথিতযশা ঔপন্যাসিক, গল্পকার, প্রাবন্ধিক, কবি, লেখকের প্রসিদ্ধ সব লেখা নিয়ে বাজারে এসেছে দৈনিক কালের কণ্ঠের ঈদ সংখ্যা-২০১৭।

এবারের সংখ্যায় রয়েছে উপন্যাস, গোয়েন্দা উপন্যাস, অনুবাদ উপন্যাস, সায়েন্স ফিকশন, প্রবন্ধ, গল্প, কবিতা, স্মৃতিকথা, রম্যরচনা, ভ্রমণ, ফ্যাশন, সাজ, রেসিপি, খেলা, বিনোদনসহ বিভিন্ন বিষয়ের বৈচিত্র্যময় সম্ভার।

সম্পাদক ইমদাদুল হক মিলন সংখ্যা নিয়ে লিখেছেন, ‘মানুষের কল্যাণের জন্যই সাহিত্য।

একাধারে কল্যাণ, মানুষের মনোজগৎ বদলে দেওয়া এবং তার চোখের সামনে অনেক দরজা জানালা খুলে দেওয়া সাহিত্যের কাজ। কালের কণ্ঠ শুরু থেকে প্রতিটি এই ঈদ সংখ্যা এই চিন্তা-চেতনা থেকে প্রকাশ হয়ে আসছে। বিশুদ্ধ সাহিত্যের স্বাদ মানেই কালের কণ্ঠ ঈদ সংখ্যা। ’

৪৮০ পৃষ্ঠার সংখ্যায় উপন্যাস রয়েছে পাঁচটি। লিখেছেন সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন, মোস্তফা কামাল, শাহ্‌নাজ মুন্নী ও মোস্তফা মামুন। গোয়েন্দা উপন্যাস লিখেছেন শেখ ‍আব্দুল হাকিম। রয়েছে দুলাল আল মনসুরের অনুবাদে টনি মরিসনের উপন্যাস গড হেল্প দ্য চাইল্ড। শিল্পী, লেখক ধ্রুব এষ লিখেছেন সায়েন্স ফিকশন।

আহমদ রফিক, সিরাজুল ইসলাম চৌধুরী, যতীন সরকার, সলিমুল্লাহ খান, রাজু আলাউদ্দিনের প্রবন্ধে উঠে এসেছে সাহিত্যিক, রাজনীতিক চিন্তক এস ওয়াজেদ আলি, দীনেশচন্দ্র সেন, মাতৃভাষা, বাংলাদেশের মধ্যবিত্ত শ্রেণী ও বাংলা সাহিত্যের আদিরূপ চর্যাপদ।

প্রবীণ ও তরুণ কবিদের সমন্বয়ে স্থান পেয়েছে একঝাঁক কবিতা। লিখেছেন আল মাহমুদ, মহাদেব সাহা, হাবীবুল্লাহ সিরাজী, রবিউল হুসাইন, মাকিদ হায়দার, নাসির আহমেদ, খালেদ হোসাইন, মাসুদ খান, জুয়েল মাজহার, নওশাদ জামিল, জুননু রাইন, পিয়াস মজিদ প্রমুখ।

গল্পেও বৈচিত্র্র্য আনা হয়েছে প্রবীণ-তরুণের সমন্বয়ে। হাসান আজিজুল হক, বুলবুল চৌধুরী, সৈয়দ মনজুরুল ইসলাম, মঞ্জু সরকার, হরিশংকর জলদাস, নাসরীন জাহান, অদিতি ফাল্গুনী, হামীম কামরুল হক সহ ১৫ জন গল্পকার লিখেছেন কালের কণ্ঠের ঈদ সংখ্যার পাঠকের জন্য।

ভ্রমণ লেখক ফারুক মঈনউদ্দীনের রঙ্গিলা রেঙ্গুন ও মঈনুস সুলতানের ব্লুরিজ পাহাড়ের পাদদেশে বিচিত্র দম্পতির সাক্ষাৎ ভ্রমণপ্রিয় পাঠককে নতুন খোরাক যোগাবে। স্মৃতিকথা লিখেছেন বিপ্রদাশ বড়ুয়া। ওরহান পামুকের শৈশব অনুবাদ করেছেন আন্দালিব রাশদী। একমাত্র রম্যরচনা লিখেছেন উপস্থাপক, লেখক হানিফ সংকেত।

এছাড়া ফ্যাশন, বিনোদন, লেখা নিয়ে নতুন সব লেখা তো আছেই। এবারের ঈদ সংখ্যার প্রচ্ছদ করেছেন মানব। শিল্প নির্দেশনা মাহবুবুল হক। দাম রাখা হয়েছে ২শ টাকা।

ঈদের ছুটির অবসরে বিশুদ্ধ সাহিত্যের স্বাদ পেতে সংগ্রহ করতে পারেন দৈনিক কালের কণ্ঠের সমৃদ্ধ ঈদ সংখ্যাটি।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।