ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২ বইয়ের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২ বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: গবেষণা ও সাহিত্যকে উন্নত জীবনের পাথেয় উল্লেখ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, কবিতা সুন্দর জীবন, প্রেম ও মৈত্রীর দিগন্তকে উন্মোচিত করে, আর গবেষণা মানব চেতনা বিকাশের মাধ্যমে উন্নত জীবনের পাথেয় হিসেবে কাজ করে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কবি ও গবেষকদের প্রকাশিত বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

ড. ইফতেখার চৌধুরী বলেন, সাহিত্য ও গবেষণা উন্নত জীবনের পথে আগামী প্রজন্মকে পথ দেখাবে।

কবিতা সুন্দর জীবন, প্রেম ও মৈত্রীর দিগন্তকে উন্মোচিত করে আর গবেষণা মানব চেতনা বিকাশের মাধ্যমে উন্নত জীবনের পাথেয় হিসেবে কাজ করে।  

পরে উপাচার্য রাজনীতি বিজ্ঞানের প্রফেসর ড. মাহফুজ পারভেজের কবিতার বই ‘মানববংশের অলংকার’, সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ. এ. এফ. ইমাম আলি ও প্রফেসর ড. মিজানুর রহমান মিয়া রচিত ‘বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে অসাম্য’ শীর্ষক দু’টি বইয়ের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন।  

তিনি এ সময় বিশ্ববিদ্যালয়ের গবেষণা, সাহিত্য চর্চার মাধ্যমে উন্নতর শিক্ষা ও সাংস্কৃতিক বোধ জাগ্রত করার আহবান জানান।

প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দুই বইয়ের লেখক প্রফেসর ড. এ.এফ. ইমাম আলি ও কবি ড. মাহফুজ পারভেজ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. ওবায়দুল করিম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা ও কানাডাস্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ইলিয়াছ চৌধুরী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।