ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

মেলায় মোস্তফা কামালের ভিন্ন স্বাদের ৪ বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৭
মেলায় মোস্তফা কামালের ভিন্ন স্বাদের ৪ বই মোস্তফা কামাল, ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রায় আড়াই দশক ধরে লিখে চলেছেন সাহিত্যিক-সাংবাদিক মোস্তফা কামাল। মূলত গল্প-উপন্যাস লিখলেও সাহিত্যের প্রায় সব শাখাতেই অবাধ বিচরণ তার। সবখানেই সচ্ছন্দ তিনি। বিষয়ের বৈচিত্র্যের কারণে এরই মধ্যে তার রচিত গ্রন্থের তালিকাও বেশ দীর্ঘ।

উপন্যাস থেকে কিশোর উপন্যাস, শিশুতোষ বই থেকে বিজ্ঞান কল্পকাহিনিমূলক লেখা, ছড়া থেকে রম্য রচনা, নাটক থেকে গবেষণামূলক বই এবং সেইসঙ্গে পত্রিকার পাতায় কলাম---এভাবে বিষয় থেকে বিষয়ান্তরে লেখনি তার সদা খরবেগ। এরই মধ্যে গত প্রায় আড়াই দশকে এই বহুপ্রজ, জনপ্রিয় লেখকের রচিত গ্রন্থর সংখ্যা ৯০টি।

২০১৭ সালের বাংলা একাডেমির ফেব্রুয়ারি বইমেলায় মোস্তফা কামালের ৪টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। অনন্যা প্রকাশনী থেকে দুটি আর পার্ল পাবলিকেশন্স ও অন্যপ্রকাশ থেকে একটি করে বই। এবারের মেলায় প্রকাশিত তার এই চারটি নতুন বইতেও রয়েছে বিষয়-বৈচিত্র্য। এদের মধ্যে দুটি উপন্যাস। অন্য দুটির একটি রম্যরচনা অপরটি গোয়েন্দাকাহিনি। সবক’টি বইয়েরই প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

 লেখক মোস্তফা কামালের লেখা বইগুলোর প্রচ্ছদ, ছবি: সংগৃহীতঅগ্নিকন্যা:

সবচেয়ে বৃহৎ কলেবরের বইটির নাম ‘অগ্নিকন্যা’। তিন খণ্ডে সমাপ্য উপন্যাসটির এটি প্রথম খণ্ড। পার্ল প্রকাশনী থেকে প্রকাশিত এই খণ্ডটির পৃষ্ঠাসংখ্যা ৩২০। মূলত ইতিহাসধর্মী এক উপন্যাস এটি। পূর্ববাংলা তথা তৎকালীন পূর্ব পাকিস্তানের শোষিত-শাসিত ও ন্যায্য-পাওনা-বঞ্চিত মানুষের নানা সংগ্রাম, আন্দোলন, ত্যাগ আর অর্জন, দু:খ ও গৌরবের বিস্তৃত পটভূমিতে লেখা এই উপন্যাস। এর ভেতরের প্রথম ফ্ল্যাপের শেষ লাইনটিতে লেখা হয়েছে:‘‘কারাগারে বসে শোষিত পূর্ব পাকিস্তানের জন্য শেখ মুজিব আঁকলেন ছয়দফার ছক। ’’

বঙ্গবন্ধু ছাড়াও বাঙালির আধুনিককালের রাজনৈতিক ইতিহাসের নায়কদের পাশাপাশি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের ক্রূর-কুটিল খলনায়কদের ওপর, নানা পার্শ্বচরিত্র ও কুশীলবদের নানাবিধ ভূমিকার ওপর আলো ফেলা হয়েছে এতে। শেরে বাংলা থেকে সোহরাওয়ার্দী, জিন্নাহ থেকে লিয়াকত আলী খাঁ, খাজা নাজিমুদ্দিন, মাওলানা ভাসানী সবাই নিজ নিজ ভূমিকায় চিত্রিত। বইটির মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা।

রূপবতী:

অন্যপ্রকাশ প্রকাশ করেছে মাঝারি কলেবরের উপন্যাস ‘রূপবতী’। ১১১ পৃষ্ঠার এই উপন্যাসটি মূলত জনপ্রিয় ধারার একটি রোম্যান্টিক সাহিত্যকর্ম। এক প্রেমমদির উপখ্যান এটি; যার পূর্বাপর নাটকীয়তায় ঠাসা। এর আবহ ঘিরে ভালাবাসা ও প্রীতিবোধের মুগ্ধতা ও বিস্ময়; মায়া ও আকর্ষণের হাতছানি। জটিলতাহীন এক সহজিয়া ভাষায় এর কাহিনি এগিয়েছে তরতর করে। প্রেমের সহজ বোধ আর পেলব-মসৃণ গতি উপন্যাসটির বৈশিষ্ট্য। এ-উপন্যাসের কাহিনি এক চাঁদমুখো মেয়েকে ঘিরে।   যে ‘অসম্ভব সুন্দরী’।

ভেতরের প্রথম ফ্ল্যাপে যা লেখা হয়েছে তা থেকেই উপন্যাসটির ব্যাপারে একটা চটজলদি ধারণা পাবেন পাঠক:

‘চাঁদমুখো মেয়ে যাকে বলে! একবার দৃষ্টি পড়লে চোখ ফেরানো যায় না। যে-ই তাকে দেখে –সে-ই পাগলের  মতো ফেউ ফেউ করে ঘুরে বেড়ায়। সাকিবের সে রকম অবস্থাই হয়েছিল। মেয়েটিকে প্রথম দেখেই তার প্রেমে পড়ে সে। কিন্তু নাম ঠিকানা কিছুই জানে না...’’

যাকে বলে ‘হরিষে বিষাদ’ ---ড্রামা, মেলোড্রামা আর সবশেষে ট্রাজেডিতে গিয়ে শেষ হয় এর কাহিনি। রোম্যান্টিক আবহের সঙ্গে সঙ্গতি রেখে বইটির প্রচ্ছদ করা হয়েছে। বইটির দাম রাখা হয়েছে ২২৫ টাকা বা ৯ মার্কিন ডলার।

কিছু হাসি কিছু রম্য:

রম্যকাহিনিমূলক বই ‘কিছু হাসি কিছু রম্য’। বইটি প্রকাশ করেছে অনন্যা। এর দাম রাখা হয়েছে ১৬০ টাকা। এক নিশ্বাসে পড়ে উঠবার মতো বই। ৯৬ পৃষ্ঠার বইটিকে বিভিন্ন শিরোনামে বিন্যস্ত করা হয়েছে। একেকটি লেখার কলেবর এক-দেড়-দুই বা তিন পৃষ্ঠার মধ্যে হওয়ায় পাঠক ভারাক্রান্ত না হয়ে সহজ বিনোদন পাবেন বইটিতে। বইটির ভেতরের প্রথম ফ্ল্যাপে যা  লেখা হয়েছে, তা থেকে প্রথম কয়েক লাইন:

‘ওয়েলিং পছন্দ করেন না এমন মানুষ নাকি নেই। সমালোচনা! সে তো অসহ্য ব্যাপার। তাই সত্য বলার ধরন পাল্টাতে হয়। হাসি কিংবা কৌতুকের ছলে সত্য কথাটি বলতে হয়। ’

পাঠক চায় ভারাক্রান্ত না হতে। তাই সে চায় এসব থেকে মুক্ত থাকতে। কৌতুক ও বিনোদনের আড়ালে সত্য বলার প্রয়াস   

আছে এই বইতে।

প্রিন্স উইলয়ামের আংটির খোঁজে:

অনন্যা বের করেছে ‘প্রিন্স উইলয়ামের আংটির খোঁজে’। এটি মূলত এক গোয়েন্দাকাহিনি। যে কাহিনি আবর্তিত হয়েছে ব্রিটিশ রাজপরিবারে ঘটে যাওয়া একটি চাঞ্চল্যকর চুরির ঘটনাকে কেন্দ্র করে। স্বয়ং প্রিন্স উইলিয়ামের বিয়ের আংটি বলে কথা! তাই দেশ-বিদেশের বাঘা বাঘা গোয়েন্দারা নেমে পড়ল সেই আংটির খোঁজে। কিন্তু তবুও হা-হতোস্মি! কেউই চুরি-রহস্যের কিনার করতে পারল না। অবশেষে চমক দেখাল বাংলাদেশি গোয়েন্দা ফটকুমামা ও তার দল। ৭৯ পৃষ্ঠার এই বইটির দাম রাখা হয়েছে ১৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৭

জেএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।