bangla news

লালন সাঁই-এর সংগীত, দর্শন ও চর্চা বিষয়ক পরিবেশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৮-০৮ ৬:০২:২৮ এএম

বাংলা একাডেমী ৮ আগস্ট সকাল ১১ টায় সেমিনার কক্ষে বাউলসাধক ফকির লালন সাঁই-এর সংগীত, দর্শন ও চর্চা বিষয়ক ‘Man of the Heart’ শীর্ষক এক আন্তর্জাতিক পরিবেশনার আয়োজন করে।

বাংলা একাডেমী ৮ আগস্ট সকাল ১১ টায় সেমিনার কক্ষে বাউলসাধক ফকির লালন সাঁই-এর সংগীত, দর্শন ও চর্চা বিষয়ক ‘Man of the Heart’ শীর্ষক এক আন্তর্জাতিক পরিবেশনার আয়োজন করে। অনুষ্ঠানে ফকির লালন সাঁইয়ের দর্শন ও সংগীত (গান, অভিনয় ও কথা) উপস্থাপন করেন বিশিষ্ট গবেষক, ইংল্যান্ডের লাফবোরো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ও নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. সুদীপ্ত চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠানটির সঞ্চালকের ভূমিকা পালন করেন লালন ফকিরের তত্ত্ব ও দর্শন গবেষক সাইমন জাকারিয়া।
স্বাগত ভাষণে শামসুজ্জামান বলেন, লালন সম্পর্কে সুদীপ্ত চট্টোপাধ্যায়ের কাজ আমাদের নতুন অন্তর্দৃষ্টির দ্বার উন্মোচন করবে। লালনের উদার মানবতাবাদী দর্শন যে বাংলার গণ্ডি পেরিয়ে বিশ্ব অঙ্গনে ব্যাপ্ত ‘Man of the Heart’ তারই সাক্ষ্য বহন করে।

ড. সুদীপ্ত চট্টোপাধ্যায় বলেন, দীর্ঘ পনের বছরের গবেষণা ও ক্ষেত্রসমীক্ষার ফসল ‘Man of the Heart’। এটি একাধারে লালনের জীবন, কর্ম, সংগীত প্রভৃতির মিশ্রণ। লালনের গান শুধুমাত্র সুরেলা বাণীরূপ নয় বরং তা একইসাথে ধারণ করে আছে রাজনীতি ও দর্শনের সুগভীর বোধ। ‘Man of the Heart’ নাট্যপরিবেশনায় আমি লালনের দর্শনকে লালনের তত্ত্ব ও গান উভয়ের যুগলবন্দি আকারে উপস্থাপনের প্রয়াস চালিয়েছি।

তিনি বলেন, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা প্রভৃতি জেলার প্রত্যন্ত এলাকায় ঘুরে বাউল ফকিরদের প্রত্যক্ষ সংস্পর্শে আমি লালনকে নতুনভাবে আবিষ্কারের চেষ্টা করেছি যে লালনকে কোনো ধরাবাধা গ-িতে আবদ্ধ করা যায় না। দেশ-কাল-ধর্ম-ভাষার সংকীর্ণ সীমানা ভেদ করে অচিন পাখির মতোই লালন ছুটে চলে দিগিবিদিক।  

তিনি আরও বলেন, উপনিবেশবাদ আমাদের প্রত্যক্ষভাবে শোষণই করেনি, পাশাপাশি আমাদের চিন্তাকাঠামোকেও নেতিবাচকভাবে প্রভাবিত করেছে। তাই আমরা উপনিবেশি তত্ত্বের চোখে লালনকে ভুলভাবে বিশ্লেষণ করি। ‘Man of the Heart’-এ আমরা উপনিবেশি চিন্তা ও পরিবেশন-কাঠামোর বাইরে গিয়ে লালনকে বোঝার চেষ্টা করেছি।

বাংলাদেশ সময় ১৫৫২, আগস্ট ০৮,২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-08-08 06:02:28