bangla news

ফিলিপ রথ পেলেন ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৫-১৮ ১০:১৩:০৯ এএম

আমেরিকান কথাসাহিত্যিক ফিলিপ রথ পেলেন এবারের ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার। ১৮ মে সিডনিতে অনুষ্ঠিত সাহিত্য উৎসবে ঘোষণা করা হয় পুরস্কার বিজয়ীর নাম। জীবদ্দশাতেই একজন কথাসাহিত্যিকের সমগ্র সাহিত্যকর্মকে মূল্যায়ন করে প্রতি দু বছর পর পর এ পুরস্কার দেওয়া হয়।

আমেরিকান কথাসাহিত্যিক ফিলিপ রথ পেলেন এবারের ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার। ১৮ মে সিডনিতে অনুষ্ঠিত সাহিত্য উৎসবে ঘোষণা করা হয় পুরস্কার বিজয়ীর নাম। জীবদ্দশাতেই একজন কথাসাহিত্যিকের সমগ্র সাহিত্যকর্মকে মূল্যায়ন করে প্রতি দু বছর পর পর এ পুরস্কার দেওয়া হয়।

এ বছর পুরস্কারের জন্য মনোনীতদের সম্ভাব্য তালিকায় ছিলেন ব্রিটিশ সাহিত্যিক ফিলিপ পুলম্যান, ভারতীয় বংশোদ্ভুত ক্যানাডিয় সাহিত্যিক রোহিনতন মিস্ত্রি, আমেরিকান ঔপন্যাসিক অ্যান টেইলর। আর এবারই প্রথম দুজন চীনা সাহিত্যিক ওয়াং অ্যানি ও সু টং এই সম্ভাব্যদের তালিকায় জায়গা করে নেন। অন্যদিকে ব্রিটিশ সাহিত্যিক জন লি ক্যারি মনোনয়নের তালিকা থেকে কয়েক দিন আগে প্রত্যাহার করে নেন নিজের নাম।

২০০৫ সালে প্রথম চালু করা হয় ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার। বিশ্বখ্যাত ‘ম্যান বুকার পুরস্কারে’র সঙ্গে এ পুরস্কারের পার্থক্য হলো ‘ম্যান বুকার’ প্রদান করা হয় একটি নির্দিষ্ট বইয়ের জন্য। আর ‘ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার’ প্রদান করা হয় একজন লেখকের সমগ্র সাহিত্যকর্মকে মূল্যায়ন করে।

প্রথম বছরের ‘ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছিলেন আলবেনীয় সাহিত্যিক ইসমাইল কাদারে। ২০০৭ সালে এই পুরস্কার পান নাইজেরিয়ার লেখক চিনুয়া আচেবি এবং ২০০৯ সালে কানাডীয় লেখক এলিস মুনরো।

ষাট দশকের গুরুত্বপূর্ণ আমেরিকান কথাসাহিত্যিক ফিলিপ রথ জন্মগ্রহণ করেন ১৯৩৩ সালের ১৯ মার্চ।  ১৯৫৯ সালে "Goodbye, Columbus" উপন্যাসটির মাধ্যমে তার যাত্রা শুরু। প্রথম প্রকাশিত এ উপন্যাসটির জন্য ১৯৬০ সালে তিনি লাভ করেন ন্যাশনাল পুরস্কার। এরপর তিনি লিখেছেন দু ডজনের বেশি উপন্যাস। ১৯৬৯ সালে প্রকাশিত Portnoy`s Complaint উপন্যাসটি তার খ্যাতি ছড়িয়ে দেয় সারা বিশ্বে।

ফিলিপ রথ বলেন, এ পুরস্কার প্রদান করে তাকে যথেষ্ট সম্মানিত করা হয়েছে।  তিনি আশা করছেন এ পুরস্কার সারা বিশ্বের পাঠকদের কাছে তার কাজ সম্পর্কে পরিচিতি তুলে ধরতে সাহায্য করবে।

এ পুরস্কারের বিচারকমণ্ডলীর সভাপতি রিক গেকোস্কি বলেন, ‘পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে ফিলিপ রথের বইগুলো পাঠকদের বিভিন্নভাবে উদ্দীপিত করছে, তাদের মনের বিষাদকে প্রকাশ করছে এবং আনন্দময় সময় কাটাতে সাহায্য করছে। এমনকি আজও তা পাঠকের দৃষ্টিকে প্রসারিত করে চলেছে।’

রথ দু বার ন্যাশনাল পুরস্কারসহ লাভ করেছেন বেশ কিছু পুরস্কার। ১৯৯৮ সালে American Pastoral উপন্যাসের জন্য তিনি পেয়েছিলেন পুলিৎজার পুরস্কার।

আগামী ২৮ জুন লন্ডনে আনুষ্ঠানিকভাবে ফিলিপ রথের হাতে তুলে দেওয়া হবে ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার। এর আর্থিক মূল্য ১ লাখ মার্কিন ডলার।

বাংলাদেশ সময় ২০০৫, মে ১৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-05-18 10:13:09