ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

আনা মারিয়া মাতুতে পেলেন সারভান্তেস পুরস্কার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১১
আনা মারিয়া মাতুতে পেলেন সারভান্তেস পুরস্কার

স্পেনিশ ভাষার সর্বোচ্চ সম্মানজনক ‘সারভান্তেস সাহিত্য পুরস্কার’ ২০১০ প্রদান করা হলো  কথাসাহিত্যিক আনা মারিয়া মাতুতেকে। সার্ভান্তেস পুরস্কারকে বলা হয় স্পেনিস ভাষা-সাহিত্যের নোবেল পুরস্কার।

পুরস্কারপ্রাপ্তকে প্রদান করা হয় ১,২৫,০০০ ইউরো।

আনা মারিয়া মাতুতের বর্তমান বয়স ৮৫। ১৯২৬ সালের ২৬ জুলাই তিনি স্পেনের বার্সেলনায় জন্ম নেন । মাতুতের উপন্যাসে খুব সাবলীলভাবে উঠে এসেছে মানুষের দুঃখবোধ, ১৯৩৬-৩৯ সালের স্পেনীয় গৃহযুদ্ধের জীবন্ত চিত্র।

তার জনপ্রিয় উপন্যাসের মধ্যে রয়েছে Los Abel (The Abels), Los Soldados Lloran de Noche (Soldiers Cry by Night), and La Trampa (The Trap)।

২৭ এপ্রিল মাতুতে পুরস্কারটি গ্রহণ করেন স্পেনের রাজা হুয়ান কারলোসের কাছ থেকে। পুরস্কার বিতরণ-উৎসব অনুষ্ঠিত হয় ‘দ্যন কিহোতে’ খ্যাত সতেরো শতকের বিখ্যাত ঔপন্যাসিক মিগুয়েল দ্য সারভান্তেসের জন্মস্থান আলকালা ডি হানরাস শহরে।  

৩৫ বছরের সারভান্তেস পুরস্কারের তালিকায় মাতুতে হচ্ছেন তৃতীয় নারী লেখক। এর আগে নারী লেখকদের মধ্যে এ পুরস্কার লাভ করেন ১৯৮৮ সালে স্পেনের মারিয়া সামব্রানো এবং ১৯৯২ সালে কিউবার দুলসে মারিয়া লোইনাস।  

মাতুতে দুর্বল স্বাস্থ্যের কারণে হুইল চেয়ারে বসে তার লিখিত বক্তৃতা পাঠ করেন। তিনি বক্তৃতা শুরু করেন ২০০৩ সালের সারভান্তেস পুরস্কারজয়ী সদ্যপ্রয়াত চিলির কবি গনসালো রোসাসকে স্মরণ করে। গনসালো রোসাস প্রয়াত হয়েছেন ২৫ এপ্রিল।

মাতুতে বলেন, তিনি প্রথম লিখতে শুরু করেন ৫ বছর বয়সে, যখন শুনতে পেয়েছিলেন একটি বাক্যের শব্দসমষ্টি  ‘ওয়ানস আপন অ্যা টাইম’। তিনি আরও বলেন ‘সেইন্ট জন বলেছেন, যার মধ্যে প্রেম নেই সে মৃত। আর আমার বলতে দ্বিধা নেই, যে সৃষ্টিশীল নয় সে জীবিত নয়। ’

মাতুতে স্পেনের জাতীয় সাহিত্য পুরস্কার পেয়েছে দু-দু বার। প্রথমবার পেয়েছেন ১৯৮৪ সালে এবং পরের বার পেয়েছেন ২০০৭ সালে।

সূত্র : বিবিসি ও এএফপি

বাংলাদেশ সময় ২০৫০, এপ্রিল ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa