bangla news

ঘোষণার আগেই বুকার প্রত্যাখ্যান করলেন ব্রিটিশ লেখক জন ক্যারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৩-৩১ ১০:২৮:৩৯ এএম

৩০ মার্চ ঘোষণা করা হয়েছে ম্যান বুকার পুরস্কার পেতে পারেন এমন সম্ভাব্য লেখকের সংক্ষিপ্ত তালিকা।এর মধ্যে রয়েছে বিখ্যাত গোয়েন্দা কাহিনীকার ব্রিটিশ কথাসাহিত্যিক জন লি ক্যারির নাম।

৩০ মার্চ ঘোষণা করা হয়েছে ম্যান বুকার পুরস্কার পেতে পারেন এমন সম্ভাব্য লেখকের সংক্ষিপ্ত তালিকা।এর মধ্যে রয়েছে বিখ্যাত গোয়েন্দা কাহিনীকার ব্রিটিশ কথাসাহিত্যিক জন লি ক্যারির নাম।

সংক্ষিপ্ত তালিকায় জন লি ক্যারির নাম থাকলেও তিনি তালিকা থেকে নিজের নাম বাতিল করার জন্য বলেছেন। এ প্রসঙ্গে তার বক্তব্য, ‘কোনো প্রকারের সাহিত্য পুরস্কারের জন্য আমি প্রতিযোগিতা করতে চাই না।‌’

জন লি ক্যারি বিখ্যাত মূলত তার ‌‌‌‌‌‌‘দ্য স্পাই হু কেইম ফ্রম দ্য কোল্ড’, ‘দ্য টেইলর অব পানামা’ এবং ‘‌দ্য কনস্টান্ট গারডেনার’ উপন্যাসের জন্য।

তালিকায় ৮টি দেশের মোট ১৩ জন লেখকের নাম রয়েছে। তালিকাবদ্ধ লেখকরা হচ্ছেন চীনের Wang Anyi, স্পেনের Juan Goytisolo, যুক্তরাজ্যের James Kelman ও John le Carre, লেবাননের Amin Maalouf, অস্ট্রেলিয়ার David Malouf, ইতালির Dacia Maraini, ভারতের ক্যানাডা প্রবাসী লেখক Rohinton Mistry, যুক্তরাজ্যের Philip Pullman, যুক্তরাষ্ট্রের Marilynne Robinson ও Philip Roth, চীনের Su Tong এবং যুক্তরাষ্ট্রের Anne Tyler।

এবারই প্রথম তালিকায় স্থান পেয়েছে ২০০৯ সালের ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার বিজয়ী সু টঙ-এর নাম।

ম্যান বুকার পুরস্কারের জন্য সাধারণত ইংরেজি ভাষায় কিংবা ইংরেজিতে অনূদিত লেখা মনোনীত হয়।

এ বছর কে পাচ্ছেন ম্যান বুকার পুরস্কার তা ঘোষণা করা হবে ১৮ মে অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত সাহিত্য উৎসবে।
২০০৫ সালে এ পুরস্কার লাভ করেন ইসমাইল কাদরি, ২০০৭ সালে চিনুয়া আচেবি এবং ২০০৯ সালে এলিস মুনরো। এ বছরের ম্যান বুকার পুরস্কার প্রদান করা হবে ২৮ জুন, লন্ডনে।

বুকার পুরস্কারের বিচারকমণ্ডলীর প্রধান রিক জিকোসকি বলেন, ‘‌‌লি ক্যারির আমি একজন গুণমুগ্ধ পাঠক। এ কারণেই তালিকাতে তার নাম যোগ করা হয়।তবে তিনি চাইলে অবশ্যই তার নাম তালিকা থেকে সরানো হবে।’

সূত্র : বিবিসি নিউজ

বাংলাদেশ সময় ২০২০, মার্চ ৩১, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-03-31 10:28:39