bangla news

২৩ তম দিনে নতুন বই ১০২টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৩ ১১:৫৭:২৬ এএম

অমর একুশে বইমেলার ২৩তম দিনে বুধবার নতুন বই এসেছে ১০২টি। শতাধিক বইয়ের মধ্যেও অবশ্য ভালো ও পরিচিত লেখকের সংখ্যা খুবই নগন্য।

ঢাকা: অমর একুশে বইমেলার ২৩তম দিনে বুধবার নতুন বই এসেছে ১০২টি। শতাধিক বইয়ের মধ্যেও অবশ্য ভালো ও পরিচিত লেখকের সংখ্যা খুবই নগন্য।

এদিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে ছিল- বিভাস প্রকাশিত জীবনানন্দ দাশ প্রবন্ধ ‘কবিতার কথা’, পাঠক সমাবেশ প্রকাশিত আকবর আলি খানের প্রবন্ধ ‘অন্ধকারের উৎস হতে’, বাংলা একাডেমী প্রকাশিত গটঐঅগগঅউ ঐ জঅঐগঅঘ-এর ভাষাবিষয়ক ‘ঞডঊঘঞণ-ঋওজঝঞ ঋঊইজটঅজণ ঝচঊঅকঝ ঋঙজ অখখ খঅঘএটঅএঊঝ’, অন্যপ্রকাশ প্রকাশিত মহাদেব সাহার ‘আমার মুজিব’, বিদ্যা প্রকাশ প্রকাশিত আনোয়ারা সৈয়দ হকের ‘উপন্যাস সমগ্র’, বিজয় প্রকাশ প্রকাশিত শামসুজ্জামান খানের গল্প ‘সূর্যমুখী’, মিজান পাবলিশার্স প্রকাশিত ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘প্রেমিক প্রেমিকা’, শ্রাবণ প্রকাশনী প্রকাশিত আনু মুহাম্মদের প্রবন্ধ ‘বিশ্বায়নের বৈপরীত’, বিভাস প্রকাশিত শিরীন বকুলের গল্প ‘কোথা পেলে এত রঙ’, ইত্যাদি।

বুধবার সর্বাধিক সাতটি বই এনেছে গ্লোব লাইব্রেরি। এগুলো হলো- গঙতঅগগঊখ ঐঙছটঊ  অনূদিত ঝঐঊখখঊণ জঊতঅ-র ‘ঝঊখঊঈঞঊউ চঙঊগঝ’ (দুই খ-), মাহীউল রিফাত চৌধুরীর কবিতা ‘কবিতায়’, আজহার ইসলামের উপন্যাস ‘অনাদিকালের হৃদয় উৎস হতে’, মো. আমিনুল হকের পরিবেশবিষয়ক ‘পরিবেশ ভাবনা সমস্যা উত্তরণে করণীয়’, রুনু আঞ্জুমানের কবিতা ‘পাখি বউ মধুবর’ ও হোসেন মাহমুদ অনূদিত ‘শাদী ও স্বপ্নের সাদা ঘোড়া’।

মিজান পাবলিশার্স এনেছে গ. ঐঅজটঘটজ জঅঝঐওউ-এর ব্যাকরণবিষয়ক ‘ঊঘএখওঝঐ ঋঙজ ইঅঘএঅখও খঊঅজঘঊজঝ’, ফয়সাল শাহ্া শিশুতোষ ‘বাঘের বন্ধু বানর’, আশরাফ পিন্টুর গল্প ‘থ’,  এস এম মুকুলের ‘সাংবাদিকতায় ক্যারিয়ার’ ও এনায়েত রসুলর ‘এক ডজন বিজ্ঞানী’।

ক্যাথার্সিস পাবলিশিং বুধবার এনেছে মহিউদ্দিন কাউসারের ভূতের গল্প ‘অনুভূত’, নাইম ইসলামের কবিতা ‘বিন্দুর স্রোত’, হাসবেলার কবিতা ‘চৈত্রের বিপন্ন দিনে’, মুহম্মদ জারিফ বিন আজিমের ছড়া ‘আনন্দ আভাস’ ও রাজকুমার সিংহর প্রেমের উপন্যাস ‘রোদন ভরা এ বসন্ত’।

পাঠক সমাবেশে এসেছে লাইলা খালেদার ছোটগল্প ‘আনকো গল্প’, আদিত্য শাহীনের কবিতা ‘ওগো মোর দেহ প্রভু’ এবং জয়নাল আবেদীন খানের প্রবন্ধ ‘প্রাচীন বিক্রমপুর আধুনিক বিক্রমপুর ও মহারাজা বল্লাল ওরফে আবুল ওরফে বাদশাহ মঙ্গৎ রায়’ ও ‘বিক্রমপুরের তিনটি রাজপ্রাসাদ ও মহারাজা বল্লাল ওরফে নবাব আবুল ওরফে বাদশাহ মঙ্গৎ রায়’।

সাহিত্য বিলাস এনেছে ড. সালমা বেগম ও রুবেল আনছারের প্রবন্ধ ‘মার্কসীয় দর্শন : সমাজে ও সাহিত্যে’, ড. সালমা বেগমের প্রবন্ধ ‘বাংলাদেশের কৃষি ও লোকাচার’, আবু ইসহাক হোসেনের প্রবন্ধ ‘সাহিত্যের সাতকাহন’ ও গোলাম সারোয়ার সলোকের গল্প ‘শশ্মান ঘাটের ভূত’।

তাসনোভা আজাদের উপন্যাস ‘মন শুধু মন ছুঁয়েছে’, মাহমুদা শারমীন বেনুর কবিতা ‘এলোমেলো শব্দে ডানা মেলি’, সুলতান আহমেদের গবেষণা ‘সৃষ্টি-২’ ও ফাতেমা সালাম ও সায়মা সালামের কবিতা ‘অনুরণন’ এনেছে ইছামতি প্রকাশনী।

নওরোজ সাহিত্য সম্ভার এনেছে রেশমা রেজিনা ঊর্মির উপন্যাস ‘ডুবোচর’, জর্জ হায়দার রবীন বল সম্পাদিত গল্প ‘ঘনাদা টেনিদা ফেলুদার গল্প’, মীর আবুল হোসেনের আত্মজীবনী ‘গল্পে গল্পে জীবন’ ও মোহাম্মদ নাসির আলী ‘সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী আইনস্টাইন’।

সাহিত্যদেশে এসেছে অমিতাভ পালের কাব্যগ্রন্থ ‘পুন নির্বাচিত আমি’, মো. রুহুল আমিনের কাব্যগ্রন্থ ‘উর্বশী আমার’, মোস্তফা হায়দারের কাব্যগ্রন্ধ ‘জলের সানকি’, ইয়াহ্ ইয়া নিজামীর ভ্রমণবিষয়ক ‘সুরমাকে দেখতে গিয়ে’ ও আহমেদ রুহুলের গল্প ‘আকাশের চোখে বৃষ্টি’।

চিত্রা প্রকাশনী এনেছে রবিউল হুসাইন কবিতা ‘আরও উনতিরিশটি চাঁদ’, অন্বেষা তিথির কবিতা ‘চাতকী জোছনা’ ও খোরশেদ বাহারের কবিতা ‘ধুসর বেলাভূমি’।

ড. মুহম্মদ শহীদ উজ জামান গবেষণা ‘মফস্বলের মধ্যবিত্তদের যাপিত জীবন’, ঝর্ণা দত্তর গল্প ‘পিছন ফিরে দেখা সঙ্গে অন্যান্য গল্প’ ও শামীমা কালামের ছোটগল্প ‘কিছু দেখি কিছু না’ এনেছে মুক্তচিন্তা প্রকাশনা।

জনতা প্রকাশ এনেছে সাইফুল ইসলাম পাটোয়ারীর গল্প ‘যতো পড়বে ততো হাসবে’, অধ্যাপক জাকির হোসেনের গল্প ‘মানুষ হওয়ার গল্প’ ও মো. মালেক মিয়ার গবেষণা ‘নারী-পুরুষ প্রসঙ্গে বিজ্ঞান ও আল কুরআন’।

এছাড়া বাংলাদেশ গণিত ফাউন্ডেশন মুহাম্মদ শামীম সম্পাদিত আশিকুর রহমান আশিকের কবিতা ‘বাংলাদেশের জন্ম’ ও মীর নোশিন নাওয়াল খানের ছোটগল্প ‘বুকের ভিতর স্বপ্ন’; অনন্যা প্রকাশনী  নাছিমউদ্দিন মালিথার গবেষণা ‘বাংলা বানান ও টুকিটাকি’ ও কবিতা ‘বুকের ভেতর পোষাপাখি’; নলেজ মিডিয়া পাবলিকেশন মো. জাহাঙ্গীর কবীরের কবিতা ‘প্রেম কাঁদে স্মৃতির পাতায়’ ও এহসান চৌধুরীর ‘ভয়ঙ্কর ১০ ভুতের গল্প’; অঙ্কুর প্রকাশনী শেখ আনোয়ারের শিশুতোষ ‘পাতাল পুরীর প্রাণীর খেলা’ ও রেজাউল করিমের গল্প ‘মামুলী প্রেমের গল্প’; কৃষ্ণচূড়া প্রকাশনী ইসহাক খানের উপন্যাস ‘দিন ফিরে আসে’ ও নাহার আহমেদের ছড়া ‘ছড়ার দেশে আসবে হেসে’; পারিজাত প্রকাশনী মিতালী হোসেনের ভ্রমণকাহিনী ‘কাছে ও দূরে বেড়াই ঘুরে’ ও সাহানা খানম শিমুর উপন্যাস ‘দ্বিখ-িত ধ্রুবতারা’; জোনাকী প্রকাশনী শামসুজ্জামান শাম্সের বিজ্ঞানবিষয়ক ‘চাঁদের বুকে হাঁটা ১২ নভোচারী’ ও শাজিয়া তাইয়্যেবার ‘আজকের নারীর আধুনিক রূপচর্চা’; আল্পনা প্রকাশনী রীনা তালুকদারের কবিতা ‘বৃন্দাবনে শরদিন্দু’ ও ‘অসম্বর শ্রাবণের মেঘ’; অন্তরীপ পাবলিকেশন এনেছে নাহিদ পারভেজের কবিতা ‘সবাই কী কবি’ ও নাজনীন হাকিম চৌধুরীর কবিতা ‘মা চায় একটি রক্ত গোলাপ’।

সৈয়দ আহ্মদ বখ্্ত মতিনের ‘মহাকালের আয়নায় পাক পাঞ্জাতন’ এনেছে অন্বেষা, আবিদ ফয়সালের ভ্রমণবিষয়ক ‘নেপাল দার্জিলিং নমস্তে’ উৎস, ঊর্মি রহমানের গবেষণাগ্রন্থ ‘যুদ্ধাপরাধ দেশে দেশে’ অ্যাডর্ন পাবলিকেশন, রুবাইয়াৎ আহমেদের ছোটগল্প ‘আলসে কুঁড়ে’ ভাষাচিত্র, আবদুস সালাম মামুনের ছড়া ‘পড়ো তুমি পড়ো’ বর্ণবিচিত্রা, শেখ ইসমাইল হোসেনের প্রবন্ধ ‘নদী তীরের মানুষ’ বাংলা প্রকাশ, বিপাশা মন্ডল অনূদিত ‘নোবেল বিজয়ীদের গল্প : চিলির বালিকা’ বিভাস, মাহবুব রেজার গল্প ‘আমার বঙ্গবন্ধুর গল্প’ অনিন্দ্য প্রকাশ, আমিনুল ইসলাম সিদ্দিকীর মুক্তিযুদ্ধবিষয়ক ‘দখলদার’ হাওলাদার প্রকাশনী, নওশের আলী হিরার উপন্যাস ‘ম্যান ইটার লেডি’ নিউ শিখা প্রকাশনী, হাসান জাহিদের উপন্যাস ‘কৃষ্ণকলি’ ন্যাশনাল পাবলিকেশন্স, বেগম মুশতারী শফির ‘স্বাধীনতা আমার রক্তঝড়া দিন’ মুর্ধন্য, তানিয়া সুলতানার গল্প ‘দুই গোয়েন্দা ও মেরিনার সোনার চেইন’ স্বরবৃত্ত, মোহাম্মদ মিয়াজ উদ্দিনের কবিতা ‘যদি মনে পড়ে’ নন্দিতা প্রকাশ, ত্রিশোনুকের জীবনীধর্মী ‘উনসত্তর থেকে পঁচাত্তর’ শব্দশৈলী, ফোরকান আহমদের ছোটদের গল্প ‘জীবন গড়ার কল্প’ পালক পাবলিশার্স, মোহাম্মদ সালাহ্উদ্দিনের প্রবন্ধ ‘বঙ্গবন্ধু’ মুক্ত প্রকাশ, শাকিল হাসানের প্রবন্ধ ‘ইভটিজিং ডাহুক কাব্য’ লিটল ম্যাগ ও ‘অরমালা’ কৃষাণ (লিটলম্যাগ), রুহুল মাহফুজ জয়ের কাব্য ‘অসমাপ্ত অপো’ একুশেবাংলা প্রকাশন, শেখ বাতেনের কবিতা ‘ডেটলাইন বাংলাদেশ’ সংবেদ, প্রকৌশলী সি কে নাজমুলের কম্পিউটারবিষয়ক ‘মাস্টারিং ইউটিলিটি’ সিসটেক পাবলিকেশন্স, ফারুক হোসেনের ‘কিশোর গল্প সমগ্র’ এনেছে শোভা প্রকাশ।

এগুলোর বাইরে মো. সাদেকুল ইসলামের দর্শন ‘মুক্তির বাণী’ জাতীয় গ্রন্থ কেন্দ্র, জয় শাহরিয়ারের কাব্য ‘ভুলে যাবার গান’ ও ‘ভাগ্যিস মুঠোফোন ছিল’ এবং রফিক-উল-মুনীর চৌধুরী অনূদিত পাবলো নেরুদার ‘ছাব্বিশটি প্রেমের কবিতা’ পরিবেশন করছে জনান্তিক।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-23 11:57:26