bangla news

ধুলো ধূসরিত জমজমাট বইমেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০২ ১০:৩৭:১০ এএম

বোরহান উদ্দিন আর সরফরাজ উদ্দিন। ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এই দুই চাটগাঁইয়া দীর্ঘদিনের বন্ধু। দু’জনই এক সঙ্গে এসেছেন অমর একুশে বইমেলায়।

ঢাকা: বোরহান উদ্দিন আর সরফরাজ উদ্দিন। ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এই দুই চাটগাঁইয়া দীর্ঘদিনের বন্ধু। দু’জনই এক সঙ্গে এসেছেন অমর একুশে বইমেলায়।

‘কী কী কিনলেন’- এমন প্রশ্নে বোরহান উদ্দিনের জবাব ছিল ‘এখন তো সবক’টা প্যাকেট খুলে দেখাতে হয়। এতো বইয়ের নাম তো মুখস্থ বলতে পারবো না।’ আর সরফরাজ উদ্দিন বললেন, ‘কয়েকটি রচনা সমগ্র আর বিজ্ঞানভিত্তিক প্রবন্ধের বই কিনেছি।’

একসঙ্গে অনেক বইয়ের এমন বাহক হতে দেখা গেছে আরও অনেককেই। আর খুচরা বিক্রি তো রয়েছেই। এছাড়া বই বাছাইয়ের জন্য বিভিন্ন প্রকাশনী সংস্থার বইয়ের তালিকা সংগ্রহ করতে দেখা গেছে অনেককে। তবে এখনও অধিকাংশ প্রকাশনীর এ তালিকা তৈরির কাজ বাকি রয়েছে।

বুধবার মেলার দ্বিতীয় দিন হলেও মূলত এটিই ছিল পূর্ণাঙ্গ প্রথম দিন। উদ্বোধনী অনুষ্ঠানের কারণে প্রথম মঙ্গলবার মেলা উন্মুক্ত ছিল মাত্র আড়াই ঘণ্টা। তাই বুধবার সমাগম ছিল চোখে পড়ার মতো। পাঠক-লেখক-দর্শনার্থী, এমনকি বিশিষ্টজনদের আনাগোনা ছিল বেশ ভালো। বিক্রির ক্ষেত্রে সন্তুষ্টি প্রকাশ করতে দেখা গেলো বইওয়ালাদেরও।

একাধিক স্টলের বিক্রেতারা জানালেন, আগের বছরগুলোর তুলনায় এবার শুরুতেই বিক্রির হার কিছুটা বেশি। তবে এখনও অনেক বই আসার বাকি। সেগুলোর অপেক্ষায় আছি। তখন হয়তো আরও অনেক ভালো বিক্রি হবে।

বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত শিশু-কিশোর থেকে শুরু করে বয়োবৃদ্ধ লোকজনের স্বতঃস্ফূর্ত আনাগোনা দেখে বোঝা গেল, অন্যান্যবারের চেয়ে এবার একটু আগেভাগেই জমজমাট হয়ে উঠেছে বইমেলা।

তবে সেই পুরনো অভিযোগ থেকে এবারও মুক্ত হতে পারেনি বাংলা একাডেমী কর্তৃপক্ষ। ধুলোর অত্যাচার রয়ে গেছে বহাল তবিয়তেই।

মেলার শুরুর আগে পানি ছিটানো হলেও তা পর্যাপ্ত না হওয়ায় তা বেশিক্ষণ টেকেনি। বিকেল চারটা না বাজতেই ধুলোর খেলা শুরু হয়ে যায়।

ধানমণ্ডি থেকে আসা বয়োবৃদ্ধ বইপ্রেমী বশিরুল ইসলামকে রাগ ঝাড়তে দেখা যায় এভাবে- ‘প্রতি বছর পত্রিকায় লেখালেখি হওয়ার পরও কর্তৃপক্ষ মেলাটারে ধুলোমুক্ত করলো না। বই কিনতে এসে মানুষ অসুখে পড়বে না-কি?’

এ প্রসঙ্গে একাডেমীর উপ-পরিচালক মুর্শিদ আনোয়ারের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি আগামী বছর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

এদিকে, বিকেল সাড়ে চারটায় মেলার মূল মঞ্চে আয়োজন করা হয় ‘মুক্তিসংগ্রাম, সংস্কৃতি ও রবীন্দ্রনাথ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। নজরুল মঞ্চে বেশক’টি বইয়ের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এদিন মেলায় মোট ২৯টি নতুন বই এসেছে।

বৃহস্পতিবার বিকেলে মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘রবীন্দ্রনাথ ও বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলন’ শীর্ষক আলোচনা।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-02-02 10:37:10