bangla news

শেষ হওয়ার দু’দিন আগেও ১৩৫ নতুন বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-২৬ ৩:৪১:২১ এএম

বইমেলার আর মাত্র দু’দিন বাকি থাকলেও নতুন বই আসছেই। শনিবার, অমর একুশে বইমেলার ২৬তম দিনেও মেলায় ১৩৫টি নতুন বই এসেছে। এর মধ্যে সর্বাধিক ৪৪টি কবিতা, উপন্যাস ১৯টি, গল্প ১০টি, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ও সায়েন্স ফিকশন....

ঢাকা: বইমেলার আর মাত্র দু’দিন বাকি থাকলেও নতুন বই আসছেই। শনিবার, অমর একুশে বইমেলার ২৬তম দিনেও মেলায় ১৩৫টি নতুন বই এসেছে। এর মধ্যে সর্বাধিক ৪৪টি কবিতা, উপন্যাস ১৯টি, গল্প ১০টি, ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ও সায়েন্স ফিকশন/ গোয়েন্দা ছয়টি করে, ছড়া, জীবনী/স্মৃতিচারণ ও নাটক করে পাঁচটি করে, গবেষণা ও ধর্মীয় চারটি করে, প্রবন্ধ, বিজ্ঞান/গণিত ও ভ্রমণকাহিনী দু’টি করে, রাজনীতি, চিকিৎসা/স্বাস্থ্যবিষয়ক, কম্পিউটারবিষয়ক ও অনুবাদ একটি করে এবং অন্যান্য ক্যাটাগরির ১৪টি বই রয়েছে।

দিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- অন্যপ্রকাশ প্রকাশিত আব্দুল্লাহ-আবু-সায়ীদের সংকলন ‘রচনা সমগ্র-৬’ ও শওকত ওসমানের রান্নাবিষয়ক ‘শাকান্ন’, মুক্তদেশ প্রকাশন প্রকাশিত মুস্তফা জামান আব্বাসীর ভ্রমণকাহিনী ‘অচেনা চীন চেনা আমেরিকা’, সময় প্রকাশন প্রকাশিত বুলবন ওসমানের শিল্প-কলাবিষয়ক ‘প্রথম চিন্তা’, জ্ঞান বিতরণী রাশেদ খান মেননের রাজনীতিবিষয়ক ‘যে কথা বলেছি’, নালন্দা রামেন্দু মজুমদার সম্পাদিত নাট্য সংকলন ‘থিয়েটার বর্ষ-২’, আগামী প্রকাশনী  মোহাম্মদ আমীনের ‘বাংলা বানানে ভুল কারণ ও প্রতিকার’ ও ফরহাদ মজহারের কবিতা ‘এবাদতনামা’, জনপ্রশাসন পাবলিকেশন্স আসকার ইবনে শাইখের ধর্মীয় ‘কুরআন কাহিনী’, সিঁড়ি প্রকাশনী হাসান হাফিজ সম্পাদিত ছোটগল্প ‘ভয়ংকর সব ভূতের গল্প’, আগামী প্রকাশনী পান্না কায়সারের উপন্যাস  ‘ছায়াসঙ্গী’, তৃপ্তি প্রকাশ কুঠি ইমদাদুল হক মিলনের তিন উপন্যাস ‘খুঁজে পাওয়া’, ‘পিঞ্জর’ ও ‘বালিকারা’, টুম্পা প্রকাশনী হাসান হাফিজের ছড়া ‘হাওয়াই মিঠাই শন পাপড়ি’ ও শেখ মফিজুর রহমানের ইতিহাস ‘দুনিয়া কাঁপানো ৭ই মার্চের ভাষণ’, গ্রন্থ প্রকাশ আ শ ম বাবর আলীর প্রবন্ধ ‘সাহিত্যিক ও সাহিত্যকৃতি’, আল-আমিন প্রকাশন আমিনুর রহমান মুকুলের ‘এক মলাটে তিন নাটক’, অয়ন প্রকাশন  মাহবুব সাদিকের ছড়া ‘তালপাতার সেপাই’, আল-আমিন প্রকাশন সৌমিত্র দেবের জীবনী ‘মরমী কবি হাছন রাজা ও তার জীবন দর্শন’, জিনিয়াস পাবলিকেশন্স রহমান মুস্তাফিজের মুক্তিযুদ্ধ ‘যুদ্ধ দিনের কথা’ ও প্রবন্ধ ‘আমাদের গণমাধ্যম’।

দিনের সর্বাধিক বই এনেছে আল্পনা প্রকাশনী। এগুলো হলো- আবদুর রাজ্জাকের সনেট কাব্যের তিনটি খ-, এম আর কমল (আল্পনা প্রকাশনী) সোহানী আক্তার শিফার উপন্যাস ‘বয়ফ্রেন্ড ডট কম’, ড. জসীম উদ্দিন আহমেদের কবিতাক্রম ‘প্রেম সাগর’, নিলের কবিতা ‘প্রতারক’, জেবুননেছা হেলেনের কবিতা ‘সদ্যাহত’,  জাকারিয়া আনসারীর কবিতা ‘দেহমাত্রা’, আল আমিন খান সাগরের গল্প সংপেণ ‘নিশাচর’, আনজুমান আরা শিল্পীর কবিতাক্রম ‘অনুভবের পংক্তিমালা’, রুকসানা রহমানের কবিতা ‘ডাক শুনেছি’, সৈয়দা সাজেদা সাজুর উপন্যাস ‘অসমাপিকা’ ও ‘কবিতায় বঙ্গবন্ধু’।

রিদম প্রকাশনা সংস্থা এনেছে মোহাম্মদ আসাদউল্লাহর কবিতা ‘অতএব এখনি’, মঈনুদ্দিন কাজলের উপন্যাস ‘মুক্তিযুদ্ধে মায়াবতী’, রফিকুল ইসলাম তুষারের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘মিশন ব্ল্যাকপার্ল’, রহমান শেলীর উপন্যাস ‘অবন্তীর নীল শাড়ী’, নাহার ফরিদ খানের কবিতা ‘সে কেমন নারী’, ফাতেমা ফরিদের গানের বই ‘গীতিগাজরা’, ফিরোজা মেরীর নাটক ‘অঙ্গার’ ও ডা. জয়চন্দ্র দেবনাথের ‘বিশুদ্ধ হ্যানিম্যানিয়ান হোমিওপ্যাথিক পদ্ধতিতে চিকিৎসিত্র রোগী’।

আল-আমিন প্রকাশন এনেছে টোকন ঠাকুরের কবিতা ‘নার্স আমি ঘুমোইনি’, সরদার আমীনের উপন্যাস ‘সেই ছেলেটির ফাঁসি’, মো. ফেরদাউস হোসেনের উপদেশমূলক ‘সফল তুমি হবেই’, সৌমিত্র দেবেন ভ্রমণকাহিনী ‘আমেরিকা রুদ্ধশ্বাসে একমাস’, উপন্যাস ‘হিমালয় কন্যার হাসি’ ও বীমাবিষয়ক ‘বীমা পলিসি বিক্রয় সাফল্যের চাবিকাঠি’, মো. আবদুর রউফ ভুঁইয়ার কবিতা ‘বিশ্ব দারিদ্র ও ুদ্র ঋণের নোবেল জয়’ এবং এস এ মল্লিকের ‘সেরা ব্যর্থরাই বিশ্বের শ্রেষ্ঠ ব্যক্তি’।

মিজান পাবলিশার্সে এসেছে এস এম মুকুলের গবেষণা ‘রূপকল্প ২০২১ উন্নয়ন ভাবনায় বাংলাদেশ’, ভূঁইয়া সফিকুল ইসলামের কাব্যগ্রন্থ ‘বাণী বনের ফুলদল’,  মোহাম্মদ শফিকুল ইসলামের কবিতা ‘দহন কালের কাব্য’, মোহাম্মদ আমীনের গল্পগ্রন্থ ‘গদাই বাবুর তীর্থ যাত্রা’ ও জুলহাস উদ্দিন আহমেদের কল্পকাহিনী ‘মঙ্গল গ্রহের যাদুঘর’।

গতিধারা প্রকাশনী এনেছে  নুরুজ্জামান জোয়ারদারের কবিতা ‘নিষিদ্ধ গন্ধম’, আকমল সরকার রাজুর ছোটগল্প ‘জিনটু’, শহীদ আখন্দর কিশোর উপন্যাস ‘সেই সব দিন’ ও মো. জাকিরুল ইসলামের কবিতা ‘দীপিতা’।

গাজী শাহ্ মাজহারুল আনোয়ারের উপন্যাস ‘প্রত্যাশার সোনালী বিকেল’, শ্যামল রায়ের কবিতা ‘স্বজন সুজনেষু’ ও ‘নবনীড়’ এবং রাহমান ওয়াহিদের কবিতা ‘শেকড়ে বকুলের গন্ধ’ এনেছে শিলা প্রকাশনী।

ভাষাচিত্র এনেছে রুদ্র আরিফের চলচ্চিত্রবিষয়ক ‘প্রেম ও দেহগ্রস্থ ফিল্মমেকার’, শাহাদৎ রুমনের গল্প ‘যথাযোগ্য নিঃসঙ্গতা’, মিজান মল্লিকের অনুবাদ ‘নন্দিত লেখক কবির সাাৎকার’ এবং খালেদ হোসাইনের ‘ছড়া’।

অয়ন প্রকাশন রহীম শাহর ছড়া ‘উড়ছে ছড়া পাখির ডানায়’, ফেরদৌসী সুলতানার উপন্যাস ‘ওরা স্বপ্ন ফেরি করে’, ও সাইফুল ইসলামের কবিতা ‘দীর্ঘশ্বাস’;

উৎস প্রকাশ  শাহ মনসুর আহমেদ সেলিমের উপন্যাস ‘চিত্তদাহ’, শাহ সোহেলের গানের সংকলন ‘শাহ সোহেল গীতি’ ও আহমদ সাঈক চৌধুরী সম্পাদিত উপদেশমূলক ‘জীবন গড়ার সিঁড়ি’; মুক্তদেশ প্রকাশন এম মনোয়ারের কবিতা ‘আমরা করবো জয়’, এম আলী আহমেদের কবিতা ‘আদৃতা’ ও অসিত মুকুটমনির কবিতা ‘তবুও ভালবাসার চিহ্ন আঁকি’; অবসর প্রকাশনা সংস্থা ড. মো. মুস্তাফিজুর রহমানের অভিনয় ‘ছোটদের অভিনয়’, অনন্ত বিজয় দাশের বিজ্ঞান ‘ডারউইন একুশ শতকে প্রাসঙ্গিকতা এবং ভাবনা’ ও মোহাম্মদ বিল্লাল হোসেনের ‘ফুডস অ্যান্ড ভেজিটেবল কাডিং’; প্রান্ত প্রকাশন শ্রাবণ আহমেদের ‘বিজ্ঞানের মজার প্রজেক্ট’,  হুমায়ুন কবীরের ‘মুক্তিযোদ্ধাদের স্মৃতিকথা’ ও এম ডি সুমন খানের শিশুতোষ ‘চাঁদের বুড়ি’; বিভাস মানিক মোহাম্মদ রাজ্জাাকের কবিতা ‘অন্তর্ভাজে লুকোচুরি’, শামীম আরার কবিতা ‘অঞ্জলি’ ও অমল সাহার কিশোর উপন্যাস ‘স্বাধীনতা আমার রঙিন ঘুড়ি’; ক্যাথার্সিস পাবলিশিং হাউস এনেছে শামীম সুফীর কিশোর গোয়েন্দাকাহিনী  ‘অপারেশন হিজিবিজি’, রকিব হাসানের গোয়েন্দা কাহিনী ‘বিমান উধাও’ ও ‘ক্যারিবিয়ানের জলদস্যু’।

এছাড়া বিজয় প্রকাশ কাজী কেয়ার শিশুতোষ গ্রন্থ ‘লুলুর ফিরে আসা’ ও অস্ট্রিক আর্যুর শিশুদের গল্প ‘বোকা ভালুক বন্ধু ভালুক’, সাহিত্য বিকাশ বিনয় বর্মণের কবিতা ‘খুচরা কবিতা’ ও জয়নুল আবেদীন লিটনের কবিতা ‘নীল পাখির কালো ডানা’, পারিজাত প্রকাশনী আনজীর লিটনের নাটক ‘ছোটদের নাটিকা’ ও নুরুন্নাহার শিরীনের ‘একুশের ছড়া ও কবিতা’, প্রথমা প্রকাশন মালেকা বেগমের ‘মুক্তিযুদ্ধে নারী’ ও নীলুফার হুদার ‘কর্নেল হুদা ও আমার যুদ্ধ’, নালন্দা  মাহবুব রেজা সম্পাদিত ‘কিশোর বাংলার উপন্যাস’ ও হাবিবুর রহমান সম্পাদিত কবিতা সংকলন ‘পদপে’, জনপ্রশাসন পাবলিকেশন্স কমলেশ রায়ের সায়েন্স ফিকশন ‘কিটুঐ’, পাশা মোস্তফা কামালের ছড়াগ্রন্থ ‘মনপবন’ ও মো. রোকনুজ্জামানের কাব্যগ্রন্থ ‘প্রেমপত্র’, ফুলকি বই কেন্দ্র মোহাম্মদ এমদাদুল হকের ধর্মীয় নিদর্শন ‘পবিত্র কা’বা ও মক্কার কথা’ ও মোহাম্মদ এমদাদুল হকের ধর্মীয় নিদর্শন ‘রাসুলের রওজা ও মদীনার কথা’, প্রতিশিল্প সৈয়দ তৌফিক উল্লাহর কবিতা ‘আগুন মালার পাঠ’, ও শুভঙ্কর দাসের কবিতা ‘শুভঙ্কর দাশের কবিতা’, উলুখড় মাসুমুল আলমের ছোটগল্প ‘নাম পুরুষ ও অন্যান্য’ ও শাহেদ শাফায়েতের কবিতা ‘বালিঘর ও প্রতিটি ভোরের গান’, মুক্তচিন্তা প্রকাশনা সিরাজুল মানিকের ছড়া ‘হালকা ছড়া ঝালকা ছড়া’, কলি প্রকাশনী সুজন বড়–য়ার কিশোর উপন্যাস ‘হার না মানা দুলাল’, আগামী প্রকাশনী মিলটন রহমান সম্পাদিত কবিতা ‘শামীম আজাদের ১০০ প্রেম-অপ্রেমের কবিতা’, অন্বেষা প্রকাশন সুমন কুমার দাশের জীবনী (শাহ আবদুল করিম) ‘বাংলা মায়ের ছেলে’, বনলতা প্রকাশনী রাশিদা সামাদের কবিতা ‘আগুনের ঢেউ তৃষিত হৃদয়’, দি ইউনিভার্সেল একাডেমী কে এম মুজাহিদুল ইসলাম ও খোন্দকার মো. মেসবাহুল ইসলামের খেলাধুলাবিষয়ক ‘বিশ্বসেরা বিশ্বকাপ’, জনান্তিক  তারেক মাহমুদের কবিতা ‘কুড়ি বছরের কবিতা’, অন্তরীপ পাবলিকেশন  মোহাম্মদ রুহুল আমিনের স্মৃতিচারণ ‘মালঞ্চ’, পাঠসূত্র প্রশান্ত হালদারের উপন্যাস ‘স্টুপিড কতিপয়’, সিঁড়ি প্রকাশন আলী হাবিবের ছোটগল্প ‘গল্পচ্ছলে কল্পকথা’, মিয়াজী প্রকাশনী আফজাল হোসেনের কবিতা ‘যে তুমি পলাতক’, শিখা প্রকাশনী লিপি মনোয়ারের মুক্তিযুদ্ধ ‘আমি যুদ্ধ দেখেছি’, অনুপম প্রকাশনী জিয়া উদ্দিন আহমেদের ‘জীববিজ্ঞানীর সমাজ ভাবনা’, আজকাল প্রকাশনী পুলক কান্তি ধরের কবিতাগ্রন্থ ‘আমি তো নই সঙ্গীবিহীন’, নবরাগ প্রকাশনী শেখ মাসুম কামালের ছোটগল্প ‘রাধাচূড়া’, সাঁকোবাড়ী প্রকাশন সালেহা আখতারের কবিতা ‘বালিকা ও বীজধান’, সন্দেশ  আবীর হাসান অনূদিত উপন্যাস ‘দ্য সী’, শিরদাঁড়া সেলিম মোরশেদের নাটক ‘মানুষ উত্তম’, তরফদার প্রকাশনী নির্মল চক্রবর্তীর মুক্তিযুদ্ধবিষয়ক ‘ওরা কেন দেশ ছাড়লো’, অনিন্দ্য প্রকাশ আবু নাছের টিপুর জীবনী ‘স্বাধীনতা পুরস্কার’, সদর প্রকাশনী বজলুর রহমানের ধর্মীয় ‘সাত সমুদ্র অনন্ত জিজ্ঞাসা’, বাংলা প্রকাশ  আসিফ নূরের কবিতা ‘শরবিদ্ধ স্বরের শহর’, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান ড. প্রতিমা পাল মজুমদারের গবেষণা ‘বাংলাদেশ উন্নয়ন সমীক্ষা ২৮তম সংখ্যা’ এবং অমর প্রকাশনী এনেছে সাহেদ মন্তাজের কবিতা ‘কৃষ্ণচূড়া যত রং’।

বাংলাদেশ সময়: ২৩২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬ ঘণ্টা, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-26 03:41:21