ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন নূরজাহান বোস

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১১
অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন নূরজাহান বোস

মাথায় ঘোমটা দেওয়া, চোখে জল নিয়ে তাকিয়ে থাকা মায়ের মুখ আজ আমার চোখ ভাসছে। যে মা আমাকে চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন পুরুষতান্ত্রিক সমাজ।

যার কাছ থেকে আমি সাহস পেয়েছি এই ‘আগুন মুখার মেয়ে’ লেখার।

এই আত্মস্মৃতি যখন প্রথম ‘জনকণ্ঠ’ পত্রিকায় ছাপা হয় তখন কত মেয়ে ফোন করে বলেছে ‘যে জীবন আপনি দেখিয়েছেন সে জীবনের অনেক অংশই তো আমার জীবন’। কত জন বলেছে, ‘এত সাহস কোথায় পেলেন?’ আবার এক পাঠক বলেন ‘লেইখ্যা যান ডরাইয়েন না’। আমি ডরাই না। ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ সম্মানী হিসেবে আমাকে যে ৫০ হাজার টাকা দেবে আমি তার পুরোটাই আমার এলাকায় একটি কলেজের ছাত্রী হোস্টেল নির্মাণের জন্য দেব।

 ওপর কথাগুলো বললেন নূরজাহান বোস। ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪১৭’ পাওয়ার পর তিনি এভাবেই প্রকাশ করলেন নিজের অনুভূতি। নূরজাহান বোস এ পুরস্কার পেয়েছেন তার আত্মজীবনী ‘আগুন মুখার মেয়ে’র জন্য।

৩১ জানুয়ারি সোমবার বিকেলে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে পাক্ষিক অনন্যা আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেন অধ্যাপক আনিসুজ্জামান।

দিল মনোয়ারা মনুর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। তিনি জানান, ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ ১৭ বছর ধরে প্রদান করা হচ্ছে। এ পুরস্কার পাওয়া সাহিত্যিকদের মধ্যে আছেন সেলিনা হোসেন, রিজিয়া রহমান, ড. নীলিমা ইব্রাহিম, ড. সন্জীদা খাতুন, জাহানারা ইমাম, আনোয়ারা সৈয়দ হকসহ অনেকে।

এবারের পুরস্কার পাওয়া নূরজাহান বোস বরিশালের কৃতী সন্তান, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে বিএ করেন ১৯৬৩ সালে। ১৯৮১ সালে আমেরিকা থেকে সমাজকর্মে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

অনুষ্ঠানের মূল আলোচকের ভাষণে অধ্যাপক সোনিয়া নিশাত আমিন বলেন, বইটি সমাজবিজ্ঞান ও ইতিহাসের দলিল হয়ে থাকবে । তবে চরিত্রগুলো আরো স্পষ্ট হতে পারত।

বিশেষ অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আমি বইটিকে শুধু নারীবাদী বই হিসেবে দেখছি না। এটি আমাদের সমাজের প্রতিফলন যা তিনি অকপটে বলেছেন। তিনি এ বই না লিখলে আমরা সময়ের পেছনে চলে যেতাম। কারণ এ বই কাউকে না কাউকে লিখতে হবেই। এটি বাংলাদেশের মেয়েদের জীবন।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন এবং  উপস্থাপনা করেন শাকিলা মতিন মৃদুলা। কবিতা আবৃত্তি করেন তামান্না তিথি। শিল্পী লাইসা আহমেদ লিসার সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

বাংলাদেশ সময় ২০৪০, জানুয়ারি ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।