ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

বিহারে জর্জ অরওয়েলের জন্মস্থান এখন সংরক্ষিত এলাকা

রত্না অধিকারী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারী ১৭, ২০১১
বিহারে জর্জ অরওয়েলের জন্মস্থান এখন সংরক্ষিত এলাকা

জনপ্রিয় ক্লাসিক ‘অ্যানিমেল ফার্ম’ এবং ‘১৯৮৪’-এর বিখ্যাত ব্রিটিশ লেখক জর্জ অরওয়েল জন্মেছিলেন বিহারে। তবে এটি অনেক সাধারণের মতো ভুলে ছিল রাজ্য সরকারও।

সেজন্য বছরের পর বছর ধরে অবহেলায় জীর্ণ হয়ে পড়েছিল এই জন্মচিহ্নটি। আশার কথা, সম্প্রতি সংস্কার আইন পাসের মধ্য দিয়ে বিহার সরকার একে সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা দিয়েছে ।     

স্থানীয় মতিহারী ম্যাজিস্ট্রেট নরমদেশ্বরী লাল জানান, স্থানটি এখন একটি সংরক্ষিত এলাকা হিসেবে সরকারের শিল্পকলা ও সংস্কৃতি বিভাগে অর্ন্তভুক্ত হয়েছে। লাল বলেন, জেলা প্রশাসন ইতিমধ্যে সংস্কারের কাজও শুরু করে দিয়েছে।

ভারত-নেপাল সীমান্তের কাছে মতিহারী জেলায় পৈতৃক বাড়িতে এরিক আর্থার ব্লেয়ার নামে অরওয়েল ১৯০৩ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা রিচার্ড ব্লেয়ার ব্রিটিশ আমলে ভারতীয় সিভিল সার্ভিসের আফিম বিভাগের একজন প্রতিনিধি ছিলেন।

বর্তমানে বাড়িটির এমন জীর্ণশীর্ণ অবস্থা যে, এখানে যে একসময় অরওয়েল তার মা ইডা ও একজন গৃহকর্মীর সাথে তার জীবনের প্রথম কয়েক মাস কাটিয়েছিলেন এটা আজ আর পর্যটকদের বোঝার উপায় নেই। অরওয়েলের জন্মের পর খুব শীঘ্রই তার মা তাকে নিয়ে ব্রিটেনে চলে গিয়েছিলেন।    

বাংলাদেশ সময় ১৪১৫, জানুয়ারি ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa