bangla news

২১৭ বছর পর শেক্সপিয়রের নাটক মঞ্চস্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-১৪ ৪:৩৭:১২ এএম

শেক্সপিয়র তার সমসাময়িক নাট্যকার জন ফেচারের সাথে মিলে রচনা করেছিলেন "Double Falsehood" নাটক। শেক্সপিয়রের জীবদ্দশায় এলিজাবেথিয় যুগে এভাবেও অনেক নাটক রচিত হত। নাটকটি প্রথম মঞ্চস্থ করে লন্ডনের রয়্যাল থিয়েটার ১৭২৭ সালে। ১৫০ বছর পর নাটকটি লিখিত রূপ পায়।

শেক্সপিয়র তার সমসাময়িক নাট্যকার জন ফ্লেচারের সাথে মিলে রচনা করেছিলেন "Double Falsehood" নাটক। শেক্সপিয়রের জীবদ্দশায় এলিজাবেথিয় যুগে এভাবেও অনেক নাটক রচিত হত। নাটকটি প্রথম মঞ্চস্থ করে লন্ডনের রয়্যাল থিয়েটার ১৭২৭ সালে। ১৫০ বছর পর নাটকটি লিখিত রূপ পায়।

শেক্সপিয়রের "Double Falsehood" নাটক শেষবারের মত মঞ্চস্থ হয় কভেন্ট গার্ডেনে ১৭৯৩ সালে। এরপর দীর্ঘ ২১৭ বছর নাটকটি মঞ্চস্থ হয় নি। খুব শিঘ্রই এটি মঞ্চস্থ করতে যাচ্ছে লন্ডনের মকিটাগ্রিট থিয়েটার কোম্পানি।

নাটকটি মঞ্চায়ন প্রসঙ্গে নাট্যনির্দেশক পিল উইলমোট ‘স্কাই নিউজ’কে বলেন ‘নাটকটির মধ্যে যুদ্ধ, প্রতিযোগিতা, প্রেম, বন্ধুত্ব, ধর্ষণ, প্রতিহিংসাপরায়ণতার মত বিষয়গুলি খুব সুক্ষ্মভাবে ফুটে উঠেছে। নাটকটির গতিময় গল্প দর্শকদের উপভোগ্যই মনে হবে।’

এই নাটকের অভিনেতা সিমন কাউ বলেন ‘এটি চমৎকার একটি প্রোডাকশন কিন্তু কোনোমতেই এটিকে ‘কিংলিয়র’ বা ‘ম্যাকবেথে’র মত বলা যাবে না। তিনি আরও বলেন, এটি খুব ভালো, শিল্পনৈপুন্য আর মননশীলতা দিয়ে লিখিত হলেও এটিকে কোনোভাবেই মানবসাহিত্যের মাস্টারপিস বলা যাবে না।

গবেষকদের ধারণা "Double Falsehood" স্পেনিশ সাহিত্যিক সারভান্তেসের ‘দন কিহোতে’ অবলম্বনে রচিত। এটি বিরহ ও হাস্যরসাত্মক নাটক।

সূত্র : দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়  ১৫৩০, জানুয়ারি ১৪, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-14 04:37:12