ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বেঙ্গল শিল্পালয়ে কালি ও কলমের ৩ দিনের সাহিত্য সম্মেলন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
বেঙ্গল শিল্পালয়ে কালি ও কলমের ৩ দিনের সাহিত্য সম্মেলন 

ঢাকা: সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম জানুয়ারি ২০২৪-এ ২০ বছরপূর্তি করেছে।  

এই বিশেষ মুহূর্তটিকে আরো প্রাণবন্ত ও উজ্জীবিত করার লক্ষ্যে কালি ও কলম আগামী ৮ থেকে ১০ ফেব্রুয়ারি ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে তিনদিনব্যাপী সাহিত্য সম্মেলন আয়োজন করেছে।

৮ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, সন্ধ্যায় সাহিত্য সম্মেলনের উদ্বোধন, আলোচনা এবং কালি ও কলমের বিংশতিতম প্রতিষ্ঠাবার্ষিকীর মোড়ক উন্মোচন করা হবে।  

এতে মূল বক্তব্য রাখবেন ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী এবং সভাপতিত্ব করবেন বরেণ্য চিত্রশিল্পী ও ইমেরিটাস প্রফেসর রফিকুন নবী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ইতিহাসবিদ ও অধ্যাপক মুনতাসীর মামুন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস চিন্ময় গুহ এবং কথাসাহিত্যিক ও নাট্যকার ইমদাদুল হক মিলন।  

পরের দুদিন, ৯ ও ১০ ফেব্রুয়ারি সাহিত্য সম্মেলনের মোট সাতটি অধিবেশন অনুষ্ঠিত হবে। নানা বিষয় নিয়ে আয়োজিত এসব অধিবেশনে অংশগ্রহণ করবেন প্রবীণ-নবীন সাহিত্যিক, শিল্পী ও বিশিষ্টজনেরা। মোট আটটি অধিবেশনে শিল্প, সাহিত্য ও সংস্কৃতির নানা বিষয়ে আলোকপাত করার চেষ্টা থাকবে বলে জানানো হয়েছে।

পত্রিকাটির সম্পাদকমণ্ডলীর সদস্য ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী জানান, একটি মানসম্পন্ন সাহিত্যপত্রিকার অভাবমোচনের লক্ষ্য নিয়ে কালি ও কলম আত্মপ্রকাশ করেছিল।  

 সবার জন্য উন্মুক্ত থাকবে এ আয়োজন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৪
এইচএমএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।