ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

আধুনিক উন্নয়নের প্রভাব বিষয়ক শিল্প প্রদর্শনী ‘রাইজিং একোস’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
আধুনিক উন্নয়নের প্রভাব বিষয়ক শিল্প প্রদর্শনী ‘রাইজিং একোস’

ঢাকা: জলবায়ু পরিবর্তন ও আধুনিক উন্নয়নের প্রভাব নিয়ে আয়োজিত শিল্প প্রদর্শনী ‘রাইজিং একোস’ শুরু হয়েছে।

শনিবার (২০ জানুয়ারি) দুপুরে রাজধানীর বনানী এইচ ব্লকে এশিয়াটিক সেন্টারের রুফটপে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে থেকে এ কথা জানানো হয়।

  

বাতিঘর আলী যাকের স্মৃতিতে স্মরণে এই চিত্রকর্ম ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীতে আলোকচিত্রী মৃত্তিকা গাইন ও চিত্রশিল্পী হ্লুবাইশু চৌধুরীর শিল্পকর্মের মাধ্যমে উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরা হয়।

মৃত্তিকা গাইন তার আলোকচিত্রের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাবে নদী ভাঙনের ফলে খুলনার দাকোপে অবস্থিত কালাবগী মানুষের ভোগান্তি তুলে ধরেছেন। আর হ্লুবাইশু চৌধুরী তার চিত্রকলার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন রাঙামাটিতে কাপ্তাই বাঁধ নির্মাণের ফলে প্রাকৃতিক দৃশ্যের বিকৃতির প্রতিচ্ছবি।

‘রাইজিং একোস’ শীর্ষক ১০ দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে মঙ্গলদীপ ফাউন্ডেশন। এ আয়োজনের কিউরেটর হিসেবে কাজ করেছেন শিক্ষাবিদ ও ভিজ্যুয়াল আর্টিস্ট শামসুল আলম হেলাল। ছবি মেলা ও ঢাকা আর্ট সামিটের প্রদর্শনীতেও কিউরেটর হিসেবে কাজ করেছেন তিনি।

প্রদর্শনী উপলক্ষে শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে মঙ্গলদীপ ফাউন্ডেশনের চেয়ারপারসন সারা যাকের বলেন, বাংলাদেশি হিসেবে দেশের ভুক্তভোগী মানুষের দুর্দশার কারণ খুঁজে বের করে তাদের এবং সমাজের কল্যাণে কাজ করা আমাদের দায়িত্ব। জলবায়ু পরিবর্তনের ফলে শিবসা নদী ভাঙন ও কাপ্তাই বাঁধ থেকে কাপ্তাই লেকের সৃষ্টি এক্ষেত্রে বড় উদাহরণ।

তিনি আরও বলেন, এ ধরনের প্রদর্শনীর আয়োজন এ বিষয়ে সচেতনতা বাড়িয়ে আমাদের একটি সহানুভূতিশীল ও টেকসই ভবিষ্যৎ গড়ে তুলতে সহায়তা করে।  

খুলনায় জন্ম ও বেড়ে ওঠা মৃত্তিকা গাইন বর্তমানে আলোকচিত্রের মাধ্যমে সামাজিক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছেন। অন্যদিকে, পার্বত্য চট্টগ্রামের মারমা সম্প্রদায়ের হ্লুবাইশু চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।