ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

নেলসন ম্যান্ডেলার নতুন বই

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১২ ০৭:১১:০১ পিএম
নেলসন ম্যান্ডেলার নতুন বই

বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রবাদপুরুষ নেলসন ম্যান্ডেলা। তিনি দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

মানবতার পক্ষে লড়াই করতে গিয়ে ২৭ বছর জেল খাটার পর ১৯৯০ সালে মুক্তি পান। ১৯৯৪ সালে নির্বাচিত হন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে, পরে ১৯৯৯ সালে তিনি স্বেচ্ছায় ক্ষমতা থেকে সরে দাঁড়ান।

১২ অক্টোবর প্রকাশিত হয়েছে ৯২ বছর বয়সী এ মহান নেতার নতুন বই ‘কনভারসেশনস উইথ মাইসেলফ’। এতে স্থান পেয়েছে ম্যান্ডেলার বাছাইকৃত ব্যক্তিগত চিঠি, ডায়েরি ও বিভিন্ন সময় লেখা চিরকুট। এছাড়া এখানে ম্যান্ডেলা ফাউন্ডেশনের আর্কাইভ থেকে নেওয়া কিছু তথ্য আর আলোকচিত্রও স্থান পেয়েছে। এর আগে ম্যান্ডেলা লিখেছিলেন আত্মজীবনী ‘লং ওয়াক টু ফ্রিডম’। বইটি প্রকাশিত হয়েছিল ১৯৯৫ সালে। বর্তমান বইটিকে তার আত্মজীবনীরই পরবর্তী অংশ বলা যেতে পারে।

বইটির লেখক যেহেতু জীবন্ত কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা, তাই সারা বিশ্বের পাঠকদের মধ্যেই রয়েছে এ ব্যাপারে বাড়তি আগ্রহ। ১২ অক্টোবর ভোরে বইটি প্রকাশ হওয়ামাত্র শুরুতেই যারা কিনেছিলেন, তাদের মধ্যে একজন জোহানেসবার্গের লেখক জেমস হেনরি। বইটি কেনা প্রসঙ্গে তিনি নিজের প্রতিক্রিয়া ব্যাক্ত করেন এভাবে, ‘বিম্ময়কর হলেও সত্যি বইটি তার [ম্যান্ডেলার] দীর্ঘ সময়ের বিভিন্ন ব্যক্তিগত লেখার সংকলন, যা দীর্ঘ বছর ছিল আমাদের জানার বাইরে। বইটি নিঃসন্দেহে সংগ্রহে রাখার মতো একটি বই। ’

ম্যান্ডেলার এ বইটিতে উঠে এসেছে বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে দীর্ঘ জেলজীবনসহ তাকে যে ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়ে এগুতে হয়েছিল সেসব প্রসঙ্গ। সবচেয়ে বড় কথা, বইটিতে উঠে এসেছে একজন বিশ্বমানের নেতার অনেক ব্যক্তিগত বিষয়-আশয়। ম্যান্ডেলা বইটিতে বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ও গুরুত্বপূর্ণ চিন্তা প্রকাশ করেছেন।

সমতা প্রসঙ্গে ম্যান্ডেলা বইটিতে লেখেন, আমরা বর্ণবাদমুক্ত সমাজ চাই। আমরা এমন এক সমাজ প্রতিষ্ঠার জন্য লড়াই করেছি, যেখানে মানুষ আর বর্ণের ভিত্তিতে চিন্তাভাবনা করবে না।

সশস্ত্র বিপ্লব প্রসঙ্গে লেখেন, প্রকৃত অর্থে পরিস্থিতিই সশস্ত্র বিপ্লবের ন্যায্যতা দিতে পারে। কখনও কখনও এমন পরিস্থিতি হয়, যখন নারী-পুরুষ নির্বিশেষে কেউ এটা এড়াতে পারে না। অপরদিকে শক্তিপ্রয়োগও গ্রহণযোগ্য হয়ে দাঁড়ায়। তবে সবারই উচিত শান্তিপূর্ণ সমাধানের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরি করা।

ধর্ম প্রসঙ্গে লেখেন, আমার অভিজ্ঞতায় দেখেছি, ধর্মের প্রতি বিশ্বাস থাকলেও তা নিজের মনে রেখে দেওয়াই অনেক ভালো। এসব ভাবধারা লোকজন অবিজ্ঞানসম্মত ও কাল্পনিকমাত্র বলে মনে করে। এক্ষেত্রে কারও দ্বারা এসব ভাবধারা গ্রহণ করানোর চেষ্টা করতে গিয়ে আপনি অচেতনভাবেই অনেককে আহত করতে পারেন।

এরকম বহু অভিজ্ঞতাপূর্ণ চিন্তা ও বাক্য রয়েছে বইটির পাতার পর পাতায়। আর আছে একজন সংগ্রামীর দীর্ঘ স্বপ্ন ও সাধনার অনেক অজানা তথ্য।

নেলসন ম্যান্ডেলার এ বইটি মোট ২০টি ভাষায় অনূদিত হয়েছে। প্রকাশিত হয়েছে ২২টি দেশে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৫০, অক্টোবর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa