ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

`প্লাটফর্ম` এর জয়দুল হোসেন সংখ্যা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, মে ১৩, ২০১২
`প্লাটফর্ম` এর জয়দুল হোসেন সংখ্যা

ব্রাহ্মণবাড়িয়ার কবি জয়দুল হোসেন জন্মগ্রহণ করেন ১ জানুয়ারি ১৯৫৫ সালে। উনিশ শতকের আট-এর দশকে তিনি সাহিত্য-সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েন।

এ সময় তিনি প্রচুর ছড়া-কবিতা লেখেন এবং দেশব্যাপী ব্যাপক প্রশংসিত হন।

এ পর্যন্ত তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ছড়াগ্রন্থ ‘স্বরবৃত্তে স্বরাঘাত’, ‘সময় অসময় দুঃসময়’, কবিতার বই ‘পূর্ণদৈর্ঘ্য কবিতা’, মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণামূলক বই ‘মুক্তিযুদ্ধের স্মারকচিত্র : নির্যাতন ও গণহত্যা’ প্রভৃতি।

সম্প্রতি প্রকাশিত হয়েছে ছোটকাগজ প্লাটফর্ম-এর জয়দুল হোসেন সংখ্যা। এ সংখ্যায় জয়দুল হোসেনের জীবন ও সাহিত্য নিয়ে লিখেছেন বহু প্রবীণ ও নবীন সাহিত্যিকরা।

তাদের মধ্যে রয়েছেন— মুহম্মদ নূরুল হুদা, সাযযাদ কাদির, দিলীপ দাস, বশীর আল হেলাল, মোবারক হোসেন খান,  আবুল কাসেম ফজলুল হক, শান্তনু কায়সার, বিশ্বজিৎ ঘোষ, মানবর্দ্ধন পাল, মোস্তফা হোসেইন, বিমলেন্দ্র চক্রবর্তী, কৃত্তিবাস চক্রবর্তী, হাফিজ রশিদ খান, শুচি সৈয়দ, শাহনাজ মুন্নী, আমিনুর রহমান সুলতান, ড. সরকার আমিন, সৈম আকবর, এহসানুল ইয়াসিন ও তানজিম ইসলামসহ প্রায় ৪০ জন লেখক।

তাকে নিয়ে নিবেদিত কবিতা লিখেছেন নিতাই সেন ও বিধান রায়।

জয়দুল হোসেনের একটি সাক্ষাৎকার নিয়েছেন ‘প্লাটফর্ম’-এর সম্পাদক হেলাল উদ্দিন। এছাড়াও সংখ্যাটিতে সন্নিবেশিত হয়েছে জয়দুল হোসেনকে লেখা বিশিষ্টজনদের চিঠিপত্রসহ বহু আলোকচিত্র।

হেলাল উদ্দিন সম্পাদিত প্লাটফর্ম-এর ‘জয়দুল হোসেন’ সংখ্যার প্রচ্ছদ করেছেন রাজিব রায়। মূল্য ৫০ টাকা।

বাংলাদেশ সময় ১৮০৩, মে ১৩, ২০১২
সম্পাদনা : ফেরদৌস মাহমুদ, শিল্প-সাহিত্য সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।