ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

‘নান্দনিক বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
‘নান্দনিক বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবনের নান্দনিক বিষয়কে উপজীব্য করে নির্মীত ‘নান্দনিক বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০২ এপ্রিল) সকালে রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এ উদ্বোধনী প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশে ব্যাংকের সাবেক গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমানের পরিকল্পনায় এবং বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের প্রযোজনায় ‘নান্দনিক বঙ্গবন্ধু’ নির্মিত হয়েছে।

বঙ্গবন্ধুর বেড়ে ওঠা, তাঁর রাজনৈতিক কর্মসূচি এবং রাষ্ট্রনায়ক হিসেবে দেশ পরিচালনার দর্শন ও চর্চার বহুমাত্রিক নান্দনিক দিক নিয়ে এই তথ্যচিত্র নির্মাণ করা হয়েছে।

উদ্বোধনী প্রদর্শনীর আগে স্বাগত বক্তব্যে ড. আতিউর জানান যে, মূলত বঙ্গবন্ধুর বহুমাত্রিক নান্দনিকতা নিয়ে গবেষণার জন্য তিনি দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক যাঁরা বঙ্গবন্ধুকে কাছে থেকে দেখেছেন, বা তাঁর সঙ্গে কাজ করেছেন, বা বঙ্গবন্ধুকে নিয়ে গভীর গবেষণা করেছেন- এদের সাক্ষাতকার গ্রহণ করেছিলেন এবং সে সাক্ষাতকারগুলোর ভিডিও ধারণ করেছিলেন। পরবর্তীতে ঐ সাক্ষাতকারগুলোর ঐতিহাসিক গুরুত্বের দিকটি বিবেচনা করে উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে ভিডিওগুলো ব্যবহার করে ‘নান্দনিক বঙ্গবন্ধু’ শিরোনামে এই ৪০ মিনিটের তথ্যচিত্রটি তৈরি হয়েছে।

তথ্যচিত্রে যাঁদের সাক্ষাতকার ব্যবহার করা হয়েছে তাঁদের মধ্যে রয়েছে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সংস্কৃতিজন কামাল লোহানী, ড. শামসুজ্জামান খান, বিশিষ্ট ব্যাংকার খন্দকার ইব্রাহীম খালেদ, সুসাহিত্যিক হাসান আজিজুল হক, বিখ্যাত সাংবাদিক তোয়াব খান এবং আব্দুল গাফফার চৌধুরি ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন।

ড. আতিউর যারা সাক্ষাতাকার ও অন্যান্য তথ্য দিয়ে এই তথ্যচিত্র নির্মাণে ভূমিকা রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাগরিক, গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পেশাজীবী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

প্রর্দশীর শেষে তাদের মধ্য থেকে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানিয়ে বক্তব্য দেন গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. একেএম সাইফুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব কাজী জেবুননেসা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. আবু ইউসুফ, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (উপসচিব) ড. মো. নুরুল আমিন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমানসহ আরও অনেকে।

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্মকাণ্ড নিয়ে অনেক কাজ হলেও তাঁর নান্দনিক বৈশিষ্ট ও সমকালে সে বৈশিষ্টগুলোর প্রাসঙ্গিকতা এসব কাজে মনযোগ পায়নি। সেক্ষেত্রে ড. আতিউর রহমানের ‘নান্দনিক বঙ্গবন্ধু’ বিষয়ক গবেষণা একটি নতুন মাত্রা যুক্ত করেছে বলে বক্তারা জানান।

বক্তারা আরও বলেন, ‘নান্দনিক বঙ্গবন্ধু’ শিরোনামের এই তথ্যচিত্রটি দেশের তরুণদের বঙ্গবন্ধুর নান্দনিক ব্যক্তিত্ব নিয়ে আরও আগ্রহী করে তুলবে।

বক্তারা আগামীতে বঙ্গবন্ধুর রাজনীতি ও অনুশীলনের নান্দনিক মাত্রা নিয়ে আরও বড় পরিসরে গবেষণানির্ভর কার্যক্রম শুরু করার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।