ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাজু আর্ট গ্যালারিতে মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১২

ঢাকা: গ্রামের মাঠ। কৃষক ধান কাটছে।

সোনালী ধানের ক্ষেত। কৃষকের মাথায় মাথাল। পাশে গরুর গাড়ি। এমন দৃশ্য ঢাকার এই ইট পাথরের মাঝে। তবে এটি বাস্তবে নয়। চিত্রকর্মে।

বিখ্যাত চিত্র শিল্পী এস এম সুলতান একেছিলেন এমনই এক ছবি। তিনি ভাবতেন গ্রাম নিয়ে। তার চিত্রকর্মে গ্রামের কথা। কৃষকের কথা। সংগ্রামের কথা। ছবিতে বলতেন কৃষকের আন্দোলনের কথা। তারা কিভাবে অভাব থেকে বেরিয়ে আসবে।

বিখ্যাত শিল্পী কামরুল হাসান, এস এম সুলতান, সফিউদ্দিন আহমেদ, মোহাম্মদ কিবরিয়া, আমিনুল ইসলাম, মনিরুল ইসলামসহ দেশের নবীন প্রবীণ ৮৫ জন চিত্রশিল্পীর শিল্প কর্ম নিয়ে রাজধানীতে শুরু হয়েছে মাস ব্যাপী গ্র্যান্ড আর্ট প্রদর্শনী।

রাজধানীর ঢাকা সিটি করপোরেশন মার্কেটে (উত্তর) এই আয়োজন করেছে সাজু আর্ট গ্যালারি।

বাংলাদেশের বিজয়ের ৪০ বছর ও গ্যালারির ৩৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এবারের আয়োজন।
তবে এবারের আয়োজন ৭১তম শিল্প কর্ম প্রদর্শনী এবং ৩১তম গ্র্যান্ড গ্রুপ আর্ট প্রর্দশনী।

শনিবার সন্ধ্যায় মাসব্যাপী এই আয়োজনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা। প্রদর্শনী চলবে আগামী ৮ মে পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে বলে জানিয়েছেন এর আয়োজকরা।

প্রর্দশনীতে স্থান পেয়েছে মোট ১৩৫টি চিত্র কর্ম। আর শিল্পীরা এসব ছবি একেছেন জল রং, তেল রং, অ্যাক্রেলিক রং ও মিশ্র। একেছেন কাগজে কিংবা ক্যানভাসে। প্রদর্শনীতে যেসব ছবি নিয়ে আসা হয়েছে তাতে বাংলাদেশ ও বাংলা সংস্কৃতি যেমন ফুটে ওঠে। সঙ্গে, গ্রাম বাংলার আর্থ সামিিজক ও রাজনৈতিক কথা এসেছে বিশিষ্ট শিল্পীদের আকা এসব ছবিতে। তাতে বাংলার প্রকৃতি, রূপ বৈচিত্র, তার  সৌন্দর্যের কোলে কর্মিষ্ট মানুষ, বাঙালি নারী, বাঙালি বধু এমনকি পুরুষের চরিত্র তুলে ধরা হয়েছে।

এসময় ড্যান ডব্লিউ মজিনা বলেন, ছবি যেমন অতীতকে বলে। আবার ভবিষ্যতের কথাও বলে। বাংলাদেশ নানা ভাবেই এগিয়েছে। বাংলাদেশ শিল্প এবং সৃজনশীলতায় এগিয়েছে।

আরেফিন সিদ্দিক বলেন, শিল্পীরা চিত্র কর্মের মাধ্যমে সত্য ও সুন্দরকে তুলে ধরে। নিজস্ব স্বকীয়তার কথা বলেন। আর এমন একটি আয়োজনের শিল্পী, দর্শক, শিল্পবোদ্ধাদের পদভারে মুখর হয়ে উঠবে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, ৭ এপ্রিল, ২০১২
এসএআর/
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, সিনিয়র নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।