ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটকদের মধ্যে সচেতনতা বাড়ানোয় গুরুত্বারোপ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
পর্যটকদের মধ্যে সচেতনতা বাড়ানোয় গুরুত্বারোপ বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন

পর্যটন কেন্দ্রগুলোতে যারা ঘোরাঘুরি করতে যান তাদের মধ্যে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউস থেকে: পর্যটন কেন্দ্রগুলোতে যারা ঘোরাঘুরি করতে যান তাদের মধ্যে সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে সাতক্ষীরার শ্যামনগরের মুন্সীগঞ্জে সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউসের রাজা প্রতাপাদিত্য কনফারেন্স হলে বাংলানিউজ আয়োজিত এক আলোচনায় সভাপতির বক্তৃতায় এ গুরুত্বারোপ করেন তিনি।

বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরার পর্যটন বিষয়ে ‘বছরজুড়ে দেশ ঘুরে: সুন্দরবনে পর্যটন’ শীর্ষক এ বিশেষ আলোচনা শুরু হয় সকাল ১০টায়।

তিনি বলেন, আমাদের মধ্যে ট্যুরিজমের গুরত্ব গড়ে ওঠেনি। এক্ষেত্রে সচেতনতা জরুরি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি অভিভাবকদেরও বোঝাতে হবে, যারা ঘুরতে যাচ্ছেন, তারা যেন সুন্দরবন বিপন্ন হয় এমন কিছু না করেন।

“গুরুত্বপূর্ণ স্থান বা স্পটগুলোতে এমন কিছু নির্দেশনা লিখে রাখা দরকার, যে কোথায় কী করবেন, কী করবেন না। ”

এসময় দেশ-বিদেশে বিভিন্ন পথে নিজের ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরেন আলমগীর হোসেন।

এডিটর ইন চিফ বলেন, পর্যটন বিকাশে আমাদের সচেতনতা খুব বেশি জরুরি। পর্যটন স্পট, নৌকা, যানবাহন এবং সংশ্লিষ্ট স্থাপনাগুলোতে লেখা থাকবে পর্যটনের দিক-নির্দেশনামূলক বিষয়গুলো। কোথায় কী করা যাবে, কী করা যাবে না ইত্যাদি।

তারুণ্যের মধ্যে পরিবর্তন এসেছে জানিয়ে তিনি বলেন, আমাদের জীবন এখন যান্ত্রিক হয়ে গেছে। এখন খাই ডিজিটাল খাবার। তবে ইয়াংদের মধ্যে পরিবর্তন এসেছে। তারা ঘোরাঘুরি করতে চায়, ফ্রেশ খাবার খেতে চায়।

বাংলানিউজের পর্যটন বিষয়ক আলোচনায় আগত অতিথিদের একাংশঅতিথি হিসেবে উপস্থিত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ এনামুল কবীর, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ফিরোজ, সুশীলনের প্রধান নির্বাহী মোস্তফা নূরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, শ্যামনগর আতরজান মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আশেক ই এলাহি, সিকান্দার আবু জাফর ফাউন্ডেশনের পরিচালক সৈয়দ জুনায়েদ আকবর, সুশীলনের সভাপতি চন্দ্রিকা ব্যানার্জী, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ম্যানেজার (এডমিন অ্যান্ড স্টেট) মো. মোসলে উদ্দিন, শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সুন্দরবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বুড়িগোয়ালীনি ইউনিয়নের চেয়ারম্যান ভবতোষ মণ্ডল, বরসা রিসোর্ট  এর ম্যানেজার আমানউল্লাহ আমান, বরসা ট্যুরিজমের সমন্বয়ক শামীম পারভেজ, সুন্দরবন মালঞ্চ ট্যুর গাইডের সভাপতি ফারুক হোসেন ও নীলডুমুর ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হালিম।

মূল আলোচনা পর্ব শুরুর আগে বাংলানিউজ টিম গত ১০ দিন সুন্দরবন ও তৎসংলগ্ন অঞ্চলের জেলাগুলোর যেসব স্পট ঘুরে রিপোর্ট করেছেন তার একটি প্রেজেন্টশন তুলে ধরেন সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল, চিফ অব করেসপন্ডেন্ট সেরাজুল ইসলাম সিরাজ ও অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। এ পর্বে বাংলানিউজের রিপোর্টার ও ফটো করেসপন্ডেন্টরা প্রত্যেকে তার রিপোর্ট ও ছবি নিয়ে অভিজ্ঞতা বর্ণনা করেন।
 
এরপর সঞ্চালনা করে মূল আলোচনা এগিয়ে নেন ল’ এডিটর এরশাদুল আলম প্রিন্স ও লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’  কর্মসূচি চলছে। কক্সবাজার, বৃহত্তর সিলেট ও পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানের পর এবার সুন্দরবনের পর্যটন নিয়ে এ আলোচনার আয়োজন করা হয়েছে।
 
এর আগে ১৫ ডিসেম্বর থেকে সুন্দরবনের ৩ জেলা বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা চষে বেড়িয়ে এখানকার পর্যটনের সমস্যা ও সম্ভাবনা নিয়ে নানা প্রতিবেদন করে বাংলানিউজ টিম। প্রতিবেদনগুলোর ওপরই এ বিশেষ আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।
 
এ আয়োজনের সহযোগিতায় রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, সুশীলন, বরসা রিসোর্ট অ্যান্ড ট্যুরিজম,  এএফসি হেলথ লিমিটেড, ফরটিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি খুলনা, নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট।
logo
বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এইচএ/

**
এতো দুর্গম এলাকায় পর্যটন নিয়ে কাজ করা কঠিন, তবু বাংলানিউজ করেছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad