bangla news

এতো দুর্গম এলাকায় পর্যটন নিয়ে কাজ করা কঠিন, তবু বাংলানিউজ করেছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১২-২৩ ১১:২৩:১৮ পিএম
সুন্দরবনে পর্যটন বিষয়ে আলোচনায় বক্তব্য রাখছেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন

সুন্দরবনে পর্যটন বিষয়ে আলোচনায় বক্তব্য রাখছেন বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন

বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ‘বছরজুড়ে দেশ ঘুরে: সুন্দরবনে পর্যটন’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে এডিটর ইন চিফ আলমগীর হোসেন বলেছেন, এতো দুর্গম এলাকায় পর্যটন নিয়ে কাজ করা কঠিন। বাংলানিউজ এটা করেছে।

সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউস থেকে: বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ‘বছরজুড়ে দেশ ঘুরে: সুন্দরবনে পর্যটন’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে এডিটর ইন চিফ আলমগীর হোসেন বলেছেন, এতো দুর্গম এলাকায় পর্যটন নিয়ে কাজ করা কঠিন। বাংলানিউজ এটা করেছে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্টদের সহযোগিতা অতুলনীয়। তাদের অভাবনীয় সহযোগিতায় এ কঠিন কাজ সম্ভব হয়েছে।

শনিবার (২৪ ডিসেম্বর) সকালে সাতক্ষীরার শ্যামনগরের মুন্সীগঞ্জে সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউসের রাজা প্রতাপাদিত্য কনফারেন্স হলে এ আলোচনার আয়োজন করা হয়। সুন্দরবনের পর্যটন বিষয়ে এ বিশেষ আলোচনা শুরু হয় সকাল ১০টায়।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী।

শুরুতেই স্বাগত বক্তৃতা করছিলেন এডিটর ইন চিফ। তিনি আলোচনায় অংশ নেওয়া অতিথিদের ধন্যবাদ জানিয়ে বলেন, শীতের সকালে অনেক কষ্ট করে ঢাকাসহ দেশের অন্যান্য জায়গা থেকে ভাঙাচোরা পথ অতিক্রম করে অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় সবাইকে ধন্যবাদ। 

এডিটর ইন চিফ বলেন, এতো রিমোর্ট এরিয়ায় পর্যটন নিয়ে কাজ করা কঠিন। বাংলানিউজ এটা করেছে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্টদের সহযোগিতা অতুলনীয়। তাদের অভাবনীয় সহযোগিতায় এ কঠিন কাজ সম্ভব হয়েছে।

“পর্যটকদের যাত্রাপথের অভিজ্ঞতা জানতে বাংলানিউজ বিভিন্ন পথে পর্যটন স্পটগুলোতে যেয়ে থাকে। এর আগে কক্সবাজার, সিলেট, বান্দরবানে একইভাবে ঘুরে বেড়ায় বাংলানিউজ টিম। এবারও আমরা সুন্দরবনে বিভিন্ন পথে রিপোর্টারদের পাঠিয়েছি। পর্যটকরা কিভাবে আসবে তা দেখাতেই বিভিন্ন পথে আসা এবং পর্যটকদের সুবিধা-অসুবিধা তুলে ধরা। ”
 
আলোচনা অনুষ্ঠানের বিষয়ে এডিটর ইন চিফ বলেন, আজকের মতবিনিময় থেকে আসা প্রস্তাবগুলো সরকারের সংশ্লিষ্ট জায়গায় দেওয়া হবে। সরকার প্রস্তাবগুলো যাচাই-বাছাই করে পদক্ষেপ নেবে।

বাংলানিউজের ‘সুন্দরবনে পর্যটন’ শীর্ষক আলোচনা আগত অতিথিরাআলমগীর হোসেন অনলাইন নিউজপোর্টালের ভবিষ্যৎ ও গুরুত্ব তুলে ধরে বলেন, কোনো ঘটনা ঘটলে সেটা এখনই জানতে পারবেন অনলাইনে। প্রিন্ট মিডিয়া এখন অনলাইন হিসেবে পরিচিতি লাভ করেছে। তরুণ প্রজন্ম প্রিন্ট খুব একটা খুলে দেখতে চায় না। স্মার্টফোনের পর আরও উন্নততর প্রযুক্তির মডুলার ফোন এসেছে। আমরা প্রযুক্তির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে না নিতে পারলে পিছিয়ে যাবো।

আলোচনায় অতিথি হিসেবে আরও উপস্থিত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ এনামুল কবীর, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ফিরোজ, সুশীলনের প্রধান নির্বাহী মোস্তফা নূরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, জেলা নাগরিক কমিটি সভাপতি আনিছুর রহিম, শ্যামনগর আতরজান মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আশেক ই এলাহি, সিকান্দার আবু জাফর ফাউন্ডেশনের পরিচালক সৈয়দ জুনায়েদ আকবর, সুশীলনের সভাপতি চন্দ্রিকা ব্যানার্জী, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ম্যানেজার (এডমিন অ্যান্ড স্টেট) মো. মোসলে উদ্দিন, শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সুন্দরবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বুড়িগোয়ালীনি ইউনিয়নের চেয়ারম্যান ভবতোষ মণ্ডল, বরসা রিসোর্ট  এর ম্যানেজার আমানউল্লাহ আমান, বরসা ট্যুরিজমের সমন্বয়ক শামীম পারভেজ, সুন্দরবন মালঞ্চ ট্যুর গাইডের সভাপতি ফারুক হোসেন ও নীলডুমুর ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হালিম।
 
সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’  কর্মসূচি চলছে। কক্সবাজার, বৃহত্তর সিলেট ও পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানের পর এবার সুন্দরবনের পর্যটন নিয়ে এ আলোচনার আয়োজন করা হয়েছে।
 
এর আগে ১৫ ডিসেম্বর থেকে সুন্দরবনের ৩ জেলা বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা চষে বেড়িয়ে এখানকার পর্যটনের সমস্যা ও সম্ভাবনা নিয়ে নানা প্রতিবেদন করে বাংলানিউজ টিম। প্রতিবেদনগুলোর ওপরই এ বিশেষ আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।
 
এ আয়োজনের সহযোগিতায় রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, সুশীলন, বরসা রিসোর্ট অ্যান্ড ট্যুরিজম,  এএফসি হেলথ লিমিটেড, ফরটিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি খুলনা, নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট।
logo
বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬/আপডেট ১১৫০ ঘণ্টা
এমএফআই/এসএম/এটি/এসএনএস/এসআই/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2016-12-23 23:23:18