ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রাহুল দ্রাবিড় ভেবেছিলেন তার ওডিআই খেলার যোগ্যতা নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
রাহুল দ্রাবিড় ভেবেছিলেন তার ওডিআই খেলার যোগ্যতা নেই

ভারতের কিংবদন্তি ব্যাটসম্যানদের তালিকা করলে প্রথমদিকেই থাকবেন রাহুল দ্রাবিড়। টেস্ট বা ওয়ানডে, দুই ঘরনার ক্রিকেটেই সফল ছিলেন তিনি। যদিও তার ব্যাটিংয়ে স্ট্রাইক রেট কম থাকায় তাকে মানুষ টেস্ট ব্যাটসম্যান হিসেবেই বেশি মনে রেখেছে। কিন্তু ক্যারিয়ারে এমন একটা সময় গেছে, যেখানে তার ওয়ানডে খেলার যোগ্যতা আছে কিনা তা নিয়ে ভাবনায় পড়েছিলেন খোদ রাহুল দ্রাবিড়।

ক্রিকেট ক্যারিয়ার ডানহাতি এই ব্যাটসম্যান ১৯৯৮ সালে ভারতের ওয়ানডে দল থেকে বাদ পড়েছিলেন। তার স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠেছিল।

ঠিক সেই সময়ই ব্যাটসম্যান হিসেবে নিজেকে শঙ্কা হয়েছিল।

এক আলোচনায় দ্রাবিড় বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে সেসময় নিজেকে নিয়ে শঙ্কায় পড়ে গিয়েছিলাম। ১৯৯৮ সালে ওয়ানডে দল থেকে বছর খানেকের জন্য বাইরে চলে যাই। লড়াই করে ফিরতে হয়েছিল। বেশ কিছু অনিশ্চয়তা ছিল নিজের মধ্যেই। আমি ওয়ানডে খেলার উপযুক্ত কি না, তা নিয়ে ভাবছিলাম। কারণ, আমি বরাবরই টেস্ট ক্রিকেটার হয়ে ওঠার কোচিং পেয়েছি, বল মাটিতে রেখে খেলি, তুলে মারি না। তাই নিজের মধ্যে উদ্বেগ এসেছিল যে ওয়ানডে ক্রিকেটে সফল হওয়ার স্কিল আমার আছে তো!’

অবশ্য দ্রাবিড়ের দলে ফেরাটা দারুণই ছিল। ১৯৯৯ বিশ্বকাপে দলের হয়ে সর্বোচ্চ ৪৬১ রান করেছিলেন তিনি। যদিও ভারত সেবার সেমিফাইনালে উঠতে পারেনি। কিন্তু সেই বর্ষপুঞ্জিতে দ্রাবিড় সবচেয়ে বেশি রান করেছিলেন। ২০০৩ বিশ্বকাপেও তিনি খেলেছিলেন। আর ২০০৭ বিশ্বকাপে তিনি ছিলেন দলের অধিনায়ক।

বড় ক্রিকেট ক্যারিয়ারে ১৬৪ টেস্ট খেলার পাশাপাশি ৩৪৪ ওয়ানডে খেলেছিলেন দ্রাবিড়। টেস্টে ১৩,২৮৮ রানের পাশাপাশি ওয়ানডে ক্রিকেটে তার ব্যাট থেকে এসেছে ১০,৮৮৯ রান।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad