ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অলরাউন্ড নৈপুণ্যে কিউইদের হারিয়ে ভারতের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
অলরাউন্ড নৈপুণ্যে কিউইদের হারিয়ে ভারতের সিরিজ জয় ভারতের সিরিজ জয়। ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি জিতে আগেই এগিয়ে ছিলো সফরকারী ভারত। তৃতীয় ম্যাচটিও জিতে এবার সিরিজই নিজেদের করে নিলো। নিউজিল্যান্ডের মাটিতেই তাদের ৭ উইকেটে হারিয়ে এই সিরিজ নিজেদের করে নিয়েছে বিরাট কোহলিরা। ম্যাচ জয়ে এককভাবে কাউকেই কৃতিত্ব দেওয়ার সুযোগ রাখেনি ভারতীয় দল। সবার সমান পারফরম্যান্সেই আসে এই জয়।

২৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতের দারুণ শুরু আসে রোহিত শর্মা ও শেখর ধাওয়ানের ব্যাটে। তবে মাত্র ২৮ রানেই ফিরে যান ধাওয়ান।

কিন্তু শর্মা ঠিকই তার হাফসেঞ্চুরি পূরণ করেন।  

তার সঙ্গে মিলে সমান তালে ব্যাট চালান অধিনায়ক বিরাট কোহলি। দুজন মিলে ১১৩ রানের জুটি। কোহলিও পেয়ে যান তার ৪৯তম ওয়ানডে হাফসেঞ্চুরি। তবে ৬০ রানে বিদায় নেন তিনিও।

কোহলির বিদায়ের পর আম্বাতি রাইডু ৪০ ও দীনেশ কার্তিক ৩৮ রান করে দলকে জিতিয়ে ফেরেন।  

নিউজিল্যান্ডের হয়ে দুই উইকেট নেন ট্রেন্ট বোল্ট। আর একটি নেন স্যান্টনার।   

মাউন্ট মাউনগানুইতে প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডকে ২৪৩ রানে অলআউট করে দেয় ভারতীয় বোলাররা। টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ধীর গতির ব্যাট চালায় নিউজিল্যান্ড। পাশাপাশি নিয়মিত বিরতীতে পড়তে থাকে উইকেটও।  

মিডলঅর্ডারে অভিজ্ঞ রস টেলরের দলীয় সর্বোচ্চ ৯৩ রানের ইনিংসটি স্বাগতিকদের মুখরক্ষা করে। ২৬ রানেই সাজঘরে ফেরেন কিউই দুই ওপেনার মার্টিন গাপটিল (১৩) এবং কলিন মুনরো (৭)। তবে রস টেলরের সঙ্গে তৃতীয় উইকেটে কিছুটা চেষ্টা করেও মাত্র ২৮ রানে ফিরে যান অধিনায়ক কেন উইলিয়ামসন।

তবে চতুর্থ উইকেটে টম লাথামকে সঙ্গী করে ১১৯ রানের জুটি গড়েন টেলর। দুজনই পান হাফসেঞ্চুরি। দলীয় ১৭৮ রানের মাথায় এই জুটি ভাঙে। ৫১ রানে ফিরে যান লাথাম। অনেকটা একা লড়ে দলকে ২০০ পার করান টেলর। ৪৬তম ওভারে ৯৩ রানের ইনিংস খেলে ফেরেন তিনিও। শেষদিকে ডগ ব্রেসওয়েল ১৫ ও ইশ সোধি ১২ রান করে দলকে ২৪৩ রানের সংগ্রহ দেন।

ভারতের হয়ে ৩ উইকেট নেন মোহাম্মদ শামী। এছাড়া হার্দিক পান্ডিয়া, জুজবেন্দ্র চাহাল এবং ভুবনেশ্বর কুমার নেন ২টি করে উইকেট।

সব শেষে ২০০৯ সালে প্রথম ও একমাত্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে ওয়ানডে সিরিজ জেতে ভারত। দশ বছর পর আবারও সিরিজ ঘরে তুললো তারা।  

সিরিজের বাকি দুই ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজে থাকবেন না নিয়মিত অধিনায়ক কোহলি। তাকে বিশ্রাম দিয়ে রোহিত শর্মার কাঁধেই উঠছে অধিনায়কের দায়িত্ব।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।