ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

এক হাত নিয়েই ব্যাটিং করলেন তামিম!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এক হাত নিয়েই ব্যাটিং করলেন তামিম!

বাঁ হাতের কবজিতে চোটের কারণে নিজেদের ব্যাটিং ইনিংসের শুরুতেই ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে ড্রেসিং রুমে ফিরে যেতে হয়েছিল তাকে। কিন্তু ইনিংসের শেষ দিকে দলের প্রয়োজনে কেবল ডান হাতকে শক্তি বানিয়েই নেমে পড়লেন বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল। তিনি নামলেন বলেই শেষ দিকে মুশফিকুর রহিমের ঝড়ো ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে চ্যালেঞ্জিং স্কোর গড়তে সমর্থ হয় টাইগার দল।

শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচটিতে বাংলাদেশের ব্যাটিং ইনিংসের নবম উইকেটের পতনের পর বিস্ময় ছড়িয়ে মাঠে নামেন তামিম। সেসময় খোদ ধারাভাষ্যকারদের মুখেই শোনা যায় প্রশংসাবাণী।

 

৪৭তম ওভারের পঞ্চম বলে মোস্তাফিজুর রহমান রানআউট হয়ে ফিরে গেলে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নামতে দেখা যায় দলের ওপেনার তামিমকে। সেসময় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর ধারাভাষ্যে বলা হচ্ছিল, ‘অবিশ্বাস্য দৃশ্য! ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে মাঠে ঢুকছেন তামিম, তাও মাত্র একটি হাত নিয়ে! এটা তামিম ইকবালের বিরল সাহসের নজির হয়ে থাকবে!’

অথচ চোটের কারণে ইনিংসের দ্বিতীয় ওভারেই ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে তামিম ড্রেসিং রুমে ফেরার বেশ কিছুক্ষণ পর খবর পাওয়া যায়, টাইগারদের ব্যাটিং লাইনআপের ‘ভিত্তি’ তামিম চোটের কারণে একেবারে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছেন। এমনকি সেই খবরের পর ড্রেসিংরুমে প্লাস্টার করা বাঁ হাতে স্লিং বাঁধা অবস্থায়ও দেখা যায় তাকে। অথচ এই আঘাত নিয়েই কি-না তিনি এক হাত নিয়েই দলের জন্য নেমে যান মাঠে।

তামিম মাঠে নামার সময় দলের স্কোর ছিল ২২৯। সতীর্থকে এমন সাহস নিয়ে নামতে দেখে সেঞ্চুরিয়ান মুশফিকও যেন হয়ে ওঠেন আরও দুর্দমনীয়। তামিম একপাশ আগলে রাখলেন, মুশফিক ওপাশে তুললেন ঝড়। দলের স্কোরকার্ডে যুক্ত হয় আরও মূল্যবান ৩২টি রান। বাংলাদেশের ইনিংস গিয়ে দাঁড়ায় ২৬১-তে।

ম্যাচ শেষে তামিমের ‘দ্বিতীয় ইনিংসের’ সঙ্গী মুশফিকও বলছিলেন দলের প্রতি ওপেনারের দায়বদ্ধতার এই বিরল ও অভাবনীয় নজিরের কথা।  

এর আগে এমন অভাবনীয় দৃশ্যের নজির গড়েছিলেন ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে। ভাঙা চোয়াল নিয়ে দলের জন্য মাঠে নামতে দেখা গিয়েছিল তাকে। সেই বিষয়টিই স্মরণ করে এক ভারতীয় ক্রিকেটভক্ত ক্রিকইনফোতে বলছিলেন, ‘হ্যাটসঅফ তামিম, চোয়ালে জখম নিয়ে খেলতে নামা অনিল কুম্বলেকে স্মরণ করিয়ে দিলেন আপনি। ’

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা,  সেপ্টেম্বর ১৫, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad