ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের বিরুদ্ধে আইসিসির কাছে নালিশ করবে পিসিবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
ভারতের বিরুদ্ধে আইসিসির কাছে নালিশ করবে পিসিবি ছবি: সংগৃহীত

আইসিসির কাছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিরুদ্ধে ক্ষতিপূরণ দাবির লিখিত অভিযোগ দায়ের করার ঘোষণা দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি। আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহেই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার বিরোধ নিষ্পত্তি কমিটির দ্বারস্থ হতে পারে পিসিবি।

লাহোরে এক প্রেস কনফারেন্সে শেঠি বলেন গভর্নরদের বোর্ড ভারতের সঙ্গে বিদ্যমান সম্পর্ক সম্পর্কে অবহিত এবং তারা ক্ষতিপূরণ দাবির ফাইল করার অনুমোদন দিয়েছে, ‘আমাদের সঙ্গে ২৪টি ম্যাচ খেলার সমঝোতা স্মারকে বিসিসিআই সম্মান না দেখানোয় আমরা তাদের কাছে ক্ষতিপূরণ দাবি করছি। তারা জোর গলায় বলেছে আমাদেরকে কিছু দিতে বাধ্য নয় এবং সরকারের অনুমতি ছাড়া পাকিস্তানের বিপক্ষে ক্রিকেট খেলবে না।

‘আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে ভারতকে আমাদের সঙ্গে সম্পর্ক বজায় রাখা যেটি হবে আদর্শ পরিস্থিতি। দুই বোর্ডই অার্থিকভাবে লাভবান হবে এবং মানুষ পাকিস্তান ও ভারতের মধ্যকার ম্যাচ দেখতে চায়। কিন্তু যদি তারা খেলতে না চায় আমরা তাদের কাছে মোটা অঙ্কের ক্ষতিপূরণ চাইবো। ’-যোগ করেন শেঠি।

পিসিবি প্রধান আরও বলেন ক্ষতিপূরণ দাবি একবার উত্থাপন হলে এর প্রভাব পড়বে ফিউচার ট্যুর প্রোগ্রামে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে খেলার ব্যাপারে কোনো আপত্তি নেই বলেও ঘোষণা দেন তিনি।

‘আমরা মিডিয়ায় প্রকাশিত রিপোর্ট পড়েছি যে টেস্ট চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের বিপক্ষে খেলতে সরকারের ছাড়পত্র চেয়েছে বিসিসিআই। আমি মনে করি তাদের ক্লিয়ারেন্স পাওয়া উচিৎ কারণ যখন তারা আইসিসি ইভেন্টে আমাদের বিপক্ষে খেলতে পারে, আইসিসির ছাতার নিচে টেস্ট চ্যাম্পিয়নশিপেও খেলতে পারবে। ’-বলেন শেঠি।

ভারত যদি পাকিস্তানের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলতে অস্বীকৃতি জানায় তখন কি হবে এমন প্রশ্নে শেঠির প্রতিক্রিয়া, ‘আইসিসির নিয়মের মধ্যে কোনো তৃতীয় অপশন নেই। যদি তারা আমাদের সঙ্গে না খেলে তবে তাদের ম্যাচ ও পয়েন্ট বাজেয়াপ্ত হবে, এটা সহজ কথা। ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলতে আমাদের কোনো আপত্তি নেই। ’ টেস্ট-ওডিআই লিগের অনুমোদন দিয়েছে আইসিসি

সবশেষ ২০০৭-০৮ সিজনে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলতে প্রতিবেশী দেশ ভারত সফর করেছিল পাকিস্তান। তিন ম্যাচের সিরিজটি ১-০ তে (দুই ম্যাচ ড্র) জিতে নিয়েছিল টিম ইন্ডিয়া। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যকার সীমিত ওভারের সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ মাঠে গড়ায় ২০১২/১৩ সিজনে। সেবার ভারতকে তাদের মাটিতেই ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে (৩ ম্যাচ) হারের লজ্জায় ডোবায় টিম পাকিস্তান। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় নিষ্পত্তি হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ২৩ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।