ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিবাদ মেটাতে এগিয়ে আসবে সরকার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, মে ২৯, ২০১৭
বিবাদ মেটাতে এগিয়ে আসবে সরকার ছবি: সংগৃহীত

‘বেতন আর বোর্ডের চুক্তি’ ইস্যুতেই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের বিবাদ বেড়েই চলছে। আর এমন পরিস্থিতিতে এবার দেশটির সরকার এগিয়ে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বোর্ডের প্রস্তাবিত বেতন বাড়ানো হলেও ক্রিকেটাররা আরও বেশি চাইছেন। বোর্ডের কঠোর অবস্থানের পর পাল্টা হুমকি দেন ক্রিকেটাররা।

তাতে দেশটির তারকা ক্রিকেটাররা সাফ জানিয়ে দেন, বোর্ড আর ক্রিকেটারদের সমঝোতা না হলে আসন্ন অ্যাশেজ সিরিজ বর্জন করবে ক্রিকেটাররা। তাতে, আগামী মৌসুমে হয়তো অস্ট্রেলিয়ায় কোনো ক্রিকেট থাকবে না।

সিএ’র দেওয়া সমঝোতার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)। এসিএ থেকে জানানো হয়, বোর্ডের প্রস্তাবিত বেতনকাঠামো যে কোনো ক্রিকেটারের জন্য অসম্মানজনক। ক্রিকেটাররা বোর্ডের আয়ের ভাগ আর পাবে না এটা মেনে নেওয়া যায় না।

আর বোর্ড থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, প্রস্তাবিত বেতনকাঠামো মেনে না নিলে অস্ট্রেলিয়ার হয়ে আর কোনো ম্যাচ খেলতে দেওয়া হবে না ক্রিকেটারদের। আগামী ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে সই না করলে ক্রিকেটারদের বেকার বসে থাকতে হতে পারে। নতুন প্রস্তাব ক্রিকেটাররা না মানলে বোর্ড তাদের ৩০ জুনের পর থেকে কোনো বেতন দেবে না।

ক্রিকেটারদের ওপর জোর করে চাপিয়ে দেওয়া এমন চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের দ্বন্দ্ব শুরু হলে ওয়ার্নার, স্মিথ, ম্যাক্সওয়েল, কামিন্স, হ্যাজেলউডরা ধর্মঘটের ডাক দিতে পারেন। পরিস্থিতি এমনই যে আগামী অ্যাশেজে দল সাজাতেই সংকটে পড়তে পারে অস্ট্রেলিয়া।

এমন অবস্থায় অস্ট্রেলিয়ার সরকার এগিয়ে আসতে পারে বলে মনে করা হচ্ছে। দেশটির কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী গ্রেগ হান্ট জানিয়েছেন, ‘পেশাদার খেলাধুলায় সরকার নাক গলাতে অনিচ্ছুক। তবে অ্যাশেজে খর্বশক্তির অস্ট্রেলীয় দল চাই না। যদি শেষ মুহূর্তে দরকার হয়, তাহলে আমরা বিবদমান পক্ষগুলোকে নিয়ে আলোচনার জন্য বসবো। অ্যাশেজ এখনো ছয় মাস দূরে। সরকার আশাবাদী, দুই পক্ষই সমঝোতায় পৌঁছাতে পারবে। ’

এ বছর আগস্টে অস্ট্রেলিয়া দলের সম্ভাব্য বাংলাদেশ সফর রয়েছে। এরপর রয়েছে নিজেদের মাটিতে অ্যাশেজ সিরিজ। নভেম্বর থেকে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজ হবে কি না, তা নিয়েই যত শঙ্কা।  

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ২৯ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।