ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ফেরত পাঠানো হচ্ছে উমর আকমলকে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, মে ২২, ২০১৭
ফেরত পাঠানো হচ্ছে উমর আকমলকে ছবি: সংগৃহীত

আসন্ন চ্যাম্পিয়নস ট্রফি সামনে রেখেই পাকিস্তানের ওয়ানডে দলে ফিরেছিলেন উমর আকমল। ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় তাকে ইংল্যান্ড থেকে ফেরত পাঠানো হচ্ছে। তার উপর চটেছেন বোর্ড চেয়ারম্যান শাহরিয়ার খান আর প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক।

চ্যাম্পিয়নস ট্রফির জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে পাকিস্তান। স্কোয়াডে ফিরেছিলেন উমর আকমল ও আজহার আলী।

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে সিরিজে বাদ পড়েছিলেন দু’জন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সীমিত ওভারের গত সিরিজেও সুযোগ পাননি।

গত মার্চে পাকিস্তানের জাতীয় ক্রিকেট একাডেমিতে উমর আকমল ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন। পরে রাওয়ালপিন্ডিতে ক্যাম্পে ফিটনেসের প্রমাণ দিয়েছিলেন। তার ওজন ছিল ৯১ কেজি, আর ‘ফ্যাট লেভেল রিডিং’ ছিল ১১৫.৬ শতাংশ। যেটি ১০০-এর নিচে থাকা উচিৎ বলে মনে করে পাকিস্তানের ক্রিকেট বোর্ড।

পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান জানান, ‘চ্যাম্পিয়নস ট্রফির আগে ইংল্যান্ডে অনুশীলন ক্যাম্পে উমর আকমল পরপর দুটি ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। আমরা কোনো আনফিট ক্রিকেটার দলে রাখতে চাই না, তাই তাকে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৫ মে পর্যন্ত আমাদের হাতে সময় আছে। আমরা তার বিকল্প হিসেবে অন্য কাউকে নেব। ’

আকমলের জায়গায় সুযোগ পেতে পারেন ২০১৪ সালে সবশেষ ওয়ানডে খেলা উমর আমিন কিংবা ২০১৫ সালের মে’তে লাহোরে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলা হারিস সোহেল।

স্কোয়াড ঘোষণার সময় আরও বাদ পড়েন কামরান আকমল। একমাত্র ফাহিম আশরাফের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হননি। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডে থাকলেও একাদশে সুযোগ পাননি ২৩ বছর বয়সী এ অলরাউন্ডার। ফখর জামানও ওডিআই অভিষেকের অপেক্ষায়। ও. ইন্ডিজের বিপক্ষে চার ম্যাচ সিরিজের তিনটি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

আগামী ৪ জুন বার্মিংহামের এজবাস্টনে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়নস ট্রফি মিশন শুরু করবে পাকিস্তান। ‘বি’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা।

পাকিস্তানের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক জানান, ‘আমাদের ক্রিকেটারদের জন্য ফিটনেসের যে স্ট্যান্ডার্ড নির্ধারণ করা আছে, উমর আকমল তার আশেপাশেও নেই। যত বড় পারফরমারই হোক না কেন, ফিটনেসের প্রমাণ দিতে না পারলে তাকে দলে রাখা হবে না। উমর আকমলের বাদ পড়াটা অন্যদের জন্য সতর্কবার্তা। ’

পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক), আহমেদ শেহজাদ, আজহার আলী, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, ফখর জামান, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, হাসান আলী, শাদাব খান।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ২২ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।