ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আইপিএলের নিলামে থাকছেন ছয় টাইগার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
আইপিএলের নিলামে থাকছেন ছয় টাইগার আইপিএলের নিলামে থাকছেন ছয় টাইগার

সকাল থেকেই কিছু কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এসেছিল আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারের নিলামে বাংলাদেশ থেকে কোনো ক্রিকেটার নেই। কিন্তু, আইপিএলের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত দুপুরের পর এক তালিকায় দেখা যায় বাংলাদেশের ছয় ক্রিকেটার রয়েছেন নিলামে। প্রত্যেকেরই ভিত্তি মূল্য ৩০ লাখ রুপি।

ব্যাঙ্গালুরুতে ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নিলামে থাকছে পাঁচজন আফগানিস্তান ক্রিকেটার। রয়েছেন সংযুক্ত আরব আমিরাতেরও একজন!
 
নিলামের প্রাথমিক তালিকায় মোট ৭৯৯ জন ক্রিকেটার ছিলেন।

সেখান থেকে মূল তালিকা ছেঁটে ৩৫১ জন করা হয়েছে। আর এতে রয়েছে ১২২ জন জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা প্লেয়ার।

বাংলাদেশের থেকে নিলামে থাকছেন তামিম ইকবাল, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজ, মাহমুদুল্লাহ রিয়াদ এবং এনামুল হক বিজয়।

চূড়ান্ত তালিকায় আফগানিস্তান থেকে রয়েছেন অধিনায়ক আসগর স্তানিকজাই, মোহাম্মদ নবী, মোহাম্মদ শাহজাদ, রশিদ খান ও দাওলাত জাদরান। এদের মধ্যে শাহজাদ ও রশিদ রয়েছেন সর্বোচ্চ বেজ প্রাইজের ৫০ লাখ ভারতীয় রুপিতে। আর আমিরাত থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে আছেন চিরাগ সুরি।

মূল নিলামে মোট সাত জন ক্রিকেটার সর্বোচ্চ দর পেয়েছেন। যার মধ্যে আছেন ভারতের পেসার ইশান্ত শর্মা, ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস, ক্রিস ওকস ও ওয়ানডে অধিনায়ক ইয়ন মরগান, শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ, অস্ট্রেলিয়ার পেসার মিচেল জনসন ও প্যাট কামিন্স। এদের বেজ প্রাইজ রাখা হয়েছে দু’কোটি ভারতীয় রুপি।

দেড় কোটি রুপির প্রাইজে আছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, অস্ট্রেলিয়ার নাথান লিয়ন ও ব্র্যাড হাডিন, দক্ষিণ আফ্রিকার কাইল অ্যাবট ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

এ বছরের আইপিএলের পরই আবার ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে ২০১৮তে মেগা নিলাম হওয়ার কথা। তাই বেশির ভাগ ফ্র্যাঞ্চাইজিই এবার নিলামে বড় ভূমিকা নিয়ে নামবে না বলেই মনে করা হচ্ছে।  

ক্রিকেটারদের ধরে রাখার নিয়ম আইপিএলে চালু থাকবে কি না সেটা এখনও চূড়ান্ত নয়। ফ্র্যাঞ্চাইজিরা তাই আশায় রয়েছে নিলামে ‘রাইট-টু-ম্যাচ’ বিকল্প থাকার। যে নিয়মে নির্দিষ্ট সংখ্যার ক্রিকেটারদের নিলামে ছাড়ার পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিদের কাছে আবার সেই ক্রিকেটারদের কিনে নেওয়ার সুযোগ থাকে। তবে তার জন্য সেই ক্রিকেটারদের সর্বোচ্চ দর মেটানোর শর্ত পূরণ করতে হয় ফ্র্যাঞ্চাইজিকে।

বাংলাদেশ তারকা সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে অবশ্য আগেই রেখে দিয়েছে তাদের ফ্র্যাঞ্চাইজিগুলো। তাদের সঙ্গে পূর্বের চুক্তি রয়েছে। সাকিবের ওপর এবারও ভরসা রেখেছে কলকাতা নাইট রাইডার্স। আর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদ তো মোস্তাফিজকে ছাড়বে না সেটা জানা কথা।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।