ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অফবিট

পাঁচ মুখের অবিশ্বাস্য ‘বিভ্রম শিল্প’!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
পাঁচ মুখের অবিশ্বাস্য ‘বিভ্রম শিল্প’! পাঁচ মুখের অবিশ্বাস্য ‘বিভ্রম শিল্প’!

দক্ষিণ কোরিয়ার শিল্পী ডিন ইউন সামাজিক গণমাধ্যমের ইনস্টাগ্রাম অ্যাপসের মাধ্যমে স্ক্রলিং করে নিজের মুখকে পাঁচটি মুখে পরিণত করতে পারেন। এটি সকলকেই অবাক করে দিচ্ছে- ‘এই বাস্তব জীবনের এটি কি শুধুমাত্র ফ্যান্টাসি?’ অথবা ‘এটিই বাস্তব জীবন? নাকি শুধুই কল্পনা?’ 

এটি এমএস ইউনের ‘বিভ্রম শিল্প’ বলেও পরিচিতি পেয়েছে। এ শিল্পের বেশকিছু চমৎকার উদাহরণ দিয়ে শিল্পী একটি ভিডিওচিত্র প্রকাশ করেছেন ইনস্টাগ্রামে।

 

এই শিল্পীর ক্যানভাস তার শরীর। প্রায়ই না ইনস্টাগ্রাম ফিডের মাধ্যমে স্ক্রলিং করে বিস্ময়কর সব প্রতিকৃতি তৈরি করছেন তিনি।  

রাজধানী সিউলের ২৪ বছর বয়সী শিল্পী ডিন ইউন প্রায় দুই সপ্তাহ আগে এলিয়েন বৈশিষ্ট্যযুক্ত এ শিল্পের শো’ করেন। এখন তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তার ভিডিও পোস্টটি সকলের আকর্ষণকে টেনে নিচ্ছে।

ইউন তার ‍ভিডিওচিত্রে বিভ্রম শিল্পের বিভিন্ন আঙ্গিক দেখাচ্ছেন, যা সমাপ্ত হয়েছে তার বিছানা স্পর্শ করা মেকআপের চেহারা, যেখানে পাঁচটি বৈশিষ্ট্যের ‘মুখ’ প্রদর্শন করছে।

১৪ ঘন্টা আগে পোস্ট করা ছোট ভিডিওটি ইতোমধ্যে চার মিলিয়ন বার দেখা হয়েছে এবং গণনা করা হয়েছে। এক ব্যক্তি মন্তব্য করেন, ‘এটি এক ধরনের হ্যালুসিনেশন। মুখে অনেক স্তরের ফাউন্ডেশন ব্যবহার করে এ ধরনের মুখ চিত্রিত করা হয়েছে। এলসিডি জাতীয় ড্রাগ গ্রহণে ‘ট্রিপি’ সংগীতের চিত্রিত রূপও হতে পারে’।  

‘অবিশ্বাস্যভাবে আশ্চর্যজনক’- মন্তব্য করেছেন আরেকজন।  

ইনস্টাগ্রামের মতে, ডিন ইউন পেইন্টিংয়ের একটি ফর্ম হিসাবে তার প্রসারিত মেকআপকে ব্যবহার করেছেন। গত তিন বছর ধরে বিশাল ক্যানভাস হিসাবে তার শরীরকে ব্যবহার করেছেন তিনি।

ইউন বিশ্বাস করেন, শরীরের শিল্পীরা বিশ্বকে যেভাবে ভাবেন, তাই অভিজ্ঞতার আলোকে এ শিল্পে প্রতিভাত করেন।

‘মানুষ বিভ্রান্তিতে বাস করে’  প্রতিভাশালী এই শিল্পীকে উদ্ধৃত করে বলেছে ইনস্টাগ্রাম।  
‘মানুষ নিজ নিজ বিষয়বস্তুর মধ্যে সবকিছু দেখতে পান। উদাহরণস্বরূপ, যখন মানুষ আকাশ দেখতে পান, তখন তারা মনে করেন, আকাশটি নীল মাত্র। কিন্তু প্রকৃতপক্ষে, আকাশের রং অনেক রং দিয়ে গঠিত। আমাদের বিভ্রম বাস্তবতা ও উপলব্ধিকে বিকৃত করে’।

বাংলাদেশ সময়: ০২০৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।