ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোশ্যাল মার্কেটিং বিশ্ব সমাজকে পরিবর্তন করে দেবে: ফিলিপ কটলার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, মার্চ ২, ২০১২

ঢাকা: সোশ্যাল মার্কেটিং ব্যবস্থার ইতিহাস পুরোনো। এটি মানুষের আচরণ পরিবর্তন করে দেয়।

আগামীতে এ ব্যবস্থা বিশ্বকে পরিবর্তন করে দেবে।

এ মন্তব্য ইউএনসিটিএডি-এর সেক্রেটারি জেনারেল ও ওয়ার্ল্ড মার্কেটিং সামিট-এর ফাউন্ডার ও কনভেনর প্রফেসর ফিলিপ কটলারের।
বৃহস্পতিবার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলণ কেন্দ্রে ‘বিশ্ব বিপণন সম্মেলন’ সর্ম্পকে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এ মন্তব্য করেন।

ফিলিপ কটলার বলেন, ‘সোশ্যাল মার্কেটিং ব্যবস্থার মাধ্যমে আমরা শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের জন্য কাজ করতে পারি। আমাদের সবার মূল লক্ষ্য সমাজ ও দেশের উন্নয়ন। এ লক্ষ্যে সোশ্যাল মার্কেটিং ব্যবস্থায় পাবলিক সেক্টর, প্রাইভেট সেক্টর ও এনজিও এক সঙ্গে কাজ করতে পারে।

তিনি বলেন, ‘সোশ্যাল মার্কেটিং ব্যবস্থায় একটা পরিবারের সবাইকে আমরা ব্যবহার করতে পারি, সবার সঙ্গে মিশতে পারি। এ মার্কেটিং ব্যবস্থা বিজ্ঞাপন নির্ভর না। এখানে মানুষের কাছে গিয়ে কাজ করতে হয়। যেখানে মানুষ বাধ্য হয় তার আচার আচরণ পরিবর্তন করতে। ’
এ সামিট অনুষ্ঠানে ওর্য়াল্ড মার্কেটিং অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি হারমাওয়ান কারটাজায়া বলেন, ‘সবাইকে কল্পনাবিলাসী না হয়ে বাস্তববাদী হতে হবে। দেশের জনগণকে শিক্ষিত, দারিদ্রমুক্ত ও উন্নত করার জন্য উন্নয়নশীল দেশগুলোকে সব সময় উন্নতদেশগুলোর মডেল অনুসরণ করতে হবে এটা ঠিক নয়। নিজেদের সম্পদ সার্মথ্য নিয়ে নিজেদের মত করে পরিকল্পনা করতে হবে। ’

তিনি বলেন, ‘একটা দেশকে উন্নত করতে হলে সেখানকার নারী, যুব সমাজ ও নেটিজেন (প্রযুক্তি) সমাজকে তৎপর হতে হবে। ’
এ সামিট অনুষ্ঠানে আরো আলোচনা করেন, ‘প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী, নর্থওয়েস্ট্রিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডন ই. সুলজ্, ড. আবরাহাম খোশি, ড. অ্যালান অ্যান্ডারসন, ড. ক্রেইগ লেফাবেঢর প্রমুখ।

১, ২ ও ৩ মার্চ তিনদিনব্যাপী অনুষ্ঠানে দেশ বরেণ্য ৬০ জন করপোরেট বিশেষজ্ঞ ৮০টির মতো বিষয়ে আলোচনা করবেন।
এই বিশ্ব বিপণন সম্মেলন অনুষ্ঠানের সহযোগীদের মধ্যে রয়েছে ডেসটিনি গ্রুপ, কটলার ইমপ্যাক্ট, ব্র্যান্ডজিল, সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, এক্সিম ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড,  ট্যান্ডার্ড চ্যার্টাড ব্যাংক লিমিটেড, বৈশাখী টিভি, দৈনিক ডেসটিনি, ওয়ালটন, গ্রামীণ ফোন, এটিএন টিভি, একেএস, সেভরন, ল্যাবএইড, ক্যামব্রিয়ান কলেজ, আসুস, বেক্সিমকো ফার্মা, গ্রীণ ডেলটা লাইফ ইন্স্যুরেন্স, পেপাররাইম, ডেইলি স্টার, প্রথম আলো, কিউবি, রহিম আফরোজ, ইবিএল, এআইইউবি, জেমকন গ্রুপ, নিয়েলসেন, ইন্ডিপেনডেন্ট টিভি, আইবিএ অ্যালামনাই অ্যাসোসিয়েশন, হার্ভাড বিজনেস রিভিউ, এমারেল্ড, নেভারিক স্টুডিও, মাস্টহেড পিআর, ডাটাসফট, স্পেরো, বিজিসিসিআই, দৃক আইসিটি, ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, মার্চ ২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ