ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারের কাছে শাইখ সিরাজের কৃষি বাজেট বিষয়ক সুপারিশমালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, মে ১৮, ২০২০
সরকারের কাছে শাইখ সিরাজের কৃষি বাজেট বিষয়ক সুপারিশমালা

ঢাকা: আসন্ন ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেট সামনে রেখে কৃষি ও কৃষকের জন্য করণীয় বিষয়ে সরকারের কাছে বেশ কিছু সুপারিশ জানিয়েছেন উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ। পনের বছর ধরে বাজেট পাসের আগে আগে তিনি সরকারের কাছে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ শীর্ষক এ ধরনের সুপারিশমালা প্রদান করে আসছেন।

এবারের সুপারিশমালায় শাইখ সিরাজ চলমান করোনা পরিস্থিতিতে কৃষিক্ষেত্রে করণীয় কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন। এর মধ্যে রয়েছে কৃষিপণ্যের রফতানি বাণিজ্যের প্রসার ঘটানোর জন্য জরুরি উদ্যোগ গ্রহণ, কর্মহীন বেকারদের কৃষিতে অন্তর্ভূক্ত করার জন্য জরুরি সহায়তা প্রকল্প, শিক্ষিত তরুণ প্রজন্মের উদ্যোগ গ্রহণ উপযোগী কৃষি সহায়তা প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর কৃষি সহায়তা প্রকল্প চালু ইত্যাদি।

এক্ষেত্রে তিনি মাশরুম চাষ সম্প্রসারণে প্রশিক্ষণ ও কারিগরী সহায়তা দান, আধুনিক গ্রিন হাউস ও পলিনেট হাউসে কৃষি সম্প্রসারণ প্রকল্পে সহায়তা দান ও ছোট পরিসরে বায়োফ্লক, রাস ও রেসওয়ে পদ্ধতির মাছ চাষ প্রকল্পে সহায়তা দেওয়ার কথা উল্লেখ করেন।  

এছাড়া এবারের সুপারিশমালায় মৎস্য চাষ, পোল্ট্রি ও দুগ্ধ শিল্পে করোনা পরিস্থিতিতে ক্ষতির চিত্র তুলে ধরে এসব খাতে সরকারি বিশেষ বরাদ্দ দেওয়ার অনুরোধ জানান তিনি। এসব খাত নিয়ে তুলে ধরেন কিছু দিকনির্দেশনা।  

২০০৫ সাল থেকে শাইখ সিরাজ তার কৃষি কার্যক্রম ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের পক্ষ থেকে কৃষি বাজেট কৃষকের বাজেট কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রতি বছর এই কার্যক্রমের অংশ হিসেবে তিনি মাঠ পর্যায়ে কৃষকের সংলাপ ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ আয়োজন করে থাকেন। এতে সররকারের মন্ত্রী পরিষদের সদস্য, অর্থনীতিবিদ, জেলা প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত থাকেন। তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে ও মাঠ পর্যায়ের কৃষক-খামারির দাবি, চাহিদা ও প্রত্যাশার আলোকে সুপারিশমালা প্রস্তুত করে অর্থমন্ত্রীর মাধ্যমে সরকারের কাছে প্রদান করে থাকেন।

বাংলাদেশ সময়: ২২৪৮ ঘণ্টা, মে ১৮, ২০২০
এমআইএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।