ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টঙ্গীতে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ-ভাঙচুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ১৪, ২০২০
টঙ্গীতে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ-ভাঙচুর টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা।

গাজীপুর: গাজীপুরের টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৪ মে) সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী স্টেশনরোড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এক পর্যায়ে সড়কে থাকা একটি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।

পুলিশ ও শ্রমিকরা জানায়, করোনা ভাইরাসের কারণে বন্ধ ছিল টঙ্গীর বিসিক এলাকার কিছু কারখানা। এরপর সম্প্রতি আবার কারখানা চালু হলে কাজ শুরু করেন শ্রমিকরা। কিন্তু এর মধ্যে কয়েকটি কারখানায় গত এপ্রিল মাসের বেতন বকেয়া ছিল। এ নিয়ে শ্রমিক ও কারখানার মালিকপক্ষের মধ্যে বাকবিতণ্ডা হয়। বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকরা নিজ নিজ কারখানার সামনে বকেয়া বেতনের দাবিতে জড়ো হন। পরে কারখানার সামনে বিক্ষোভ শুরু করেন।

এক পর্যায়ে শ্রমিকরা কারখানার সামনে থেকে সরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী স্টেশন রোড এলাকায় এসে সড়ক অবরোধ করে। এতে প্রায় দেড় ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। শ্রমিকরা কয়েকটি গাড়ি ভাঙচুরসহ একটি কাভার্ডভ্যানে ও টায়ারে আগুন ধরিয়ে দেন। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

শ্রমিকদের দাবি, গত এপ্রিল মাসের বেতন এখনো তারা পাননি। সরকারি নির্দেশনা অনুযায়ী বেতন-বোনাস দিতে কারখানা মালিকরা গড়িমসি করছেন। এ নিয়ে তারা একাধিকবার মালিকপক্ষের সঙ্গে বসেছেন। কিন্তু কোনো সমাধান হয়নি। পরে বাধ্য হয়ে তারা বিক্ষোভ শুরু করেছেন।

শ্রমিকরা একটি গাড়িতে আগুন ধরিয়ে দেন।  টঙ্গী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ইকবাল হাসান জানান, শ্রমিকরা একটি গাড়িতে আগুন ধরিয়ে দেন।  খবর পেয়ে প্রায় ২০ মিনিটের চেষ্টায় গাড়ির আগুন নেভানো হয়। আগুনে গাড়ির সামনের অংশ পুড়ে গেছে।

টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, ‘বেতন ভাতার দাবিতে শ্রমিকরা সড়কে অবস্থান করে গাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। ’

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী অঞ্চল) রাজ্জাকুল হায়দার জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে শ্রমিকরা চলে যায়। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, মে ১৪, ২০২০
আরএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।