ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

২০ রকম মসলায় মঙ্গলের পান 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
২০ রকম মসলায় মঙ্গলের পান 

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে এমনই এক পান দোকানের খ্যাতি ছড়িয়ে পড়েছে জেলাসহ আশপাশের শহরে।যে পান কিনা ২০ রকমের বেশি মসলা দিয়ে তৈরি হয়। পানটি মুখে দিতেই মন যেনো জুড়িয়ে যায়।

সৈয়দপুর বিমানবন্দরে যাওয়ার পথেই রয়েছে এই পানের দোকান। দোকানির নাম মঙ্গল।

যেখানে গভীর রাত পর্যন্ত লাইনে থাকতে হয় একটি পানের জন্য। অনেকে দূর-দূরান্ত থেকে এসে ১০টি ১৫টি করে পান কিনে নিয়ে যান।

পান কিনতে আসা শহরের নতুন বাবুপাড়ার গৃহবধূ আসমা খাতুন, সাহেবপাড়ার শহীদ হোসেন জানান, মঙ্গলের দোকানের পানের স্বাদে ভিন্নতা রয়েছে। সে কারণে মাঝে-মধ্যে আসা হয় এই দোকানে।  

ওই পথে নিয়মিত চলাচলকারী বিমানের যাত্রী সিদ্দিকুল আলম জানান, মসলার গুণে মঙ্গলের পান অতুলনীয় হয়ে উঠেছে। চলতি পথে তার দোকানের পান কিনে নিয়ে বাড়ি ফেরেন তিনি।
 
পান বিক্রি করছেন মঙ্গল।  ছবি: বাংলানিউজকথা হয় পানের দোকানদার মঙ্গলের সঙ্গে। তিনি জানান, পানের স্বাদ বাড়াতে ভারতীয় পান মসলা ও নিজের তৈরি কিছু মসলা ব্যবহার করেন তিনি। আর বাজার থেকে সংগ্রহ করেন রাজশাহী, বরিশাল অঞ্চলের ভালো জাতের পান। সকালে দোকান খোলার পর ভিড়ের কারণে রাত ১২টা পর্যন্ত খোলা রাখতে হয়। যেহেতু তার দোকানটি সেনানিবাস এলাকার মধ্যে পড়ে তাই এর চেয়ে বেশি রাত খোলা রাখতে পারেন না।  

তিনি আরও জানান, ১০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা দাম পর্যন্ত পান রয়েছে তার দোকানে। প্রতিদিন তিনি প্রায় ৩ তিন হাজার টাকার মতো পান বিক্রি করেন।  

এ দাকানের আয়ে তার চার/পাঁচ জন সদস্যের সংসার চলে। এছাড়াও এরই মধ্যে কিছুটা সঞ্চয়ও হচ্ছে বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।