ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিয়াদে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে বিজয় দিবস উদযাপন 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
রিয়াদে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে বিজয় দিবস উদযাপন  রিয়াদে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে বিজয় দিবস উদযাপন 

ঢাকা: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (বাংলা ও ইংরেজি শাখা) ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে গত ২০ ও ২১ ডিসেম্বর দুটি পৃথক অনুষ্ঠান আয়োজনের মধ্যে দিয়ে বিজয় দিবস পালিত হয়। 

অনুষ্ঠানে বিজয় দিবসের তাৎপর্য ও সৌদি আরবে বসবাসরত অভিবাসীদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও কমিউনিটির নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

 

রোববার (২২ ডিসেম্বর) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।  

শনিবার (২১ ডিসেম্বর) রিয়াদের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি প্রায় একশজন শিক্ষার্থী ও ত্রিশজন বাংলাদেশি শিক্ষক নিয়ে দূতাবাসের অডিটোরিয়ামে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

এসময় রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, গত পাঁচ বছরে ১২টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের রেক্টরদের সঙ্গে সভা করে বাংলাদেশের ছাত্রদের বৃত্তি বৃদ্ধি নিয়ে আলোচনা করেছি। অনেকেই বাংলাদেশি ছাত্রদের জন্য স্কলারশীপের কোটা বৃদ্ধি করেছেন। সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্রদের সংখ্যা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের সহযোগিতাও বৃদ্ধি পেয়েছে।  

দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদের সঞ্চালনায় বক্তব্য রাখেন দূতাবাসের মিশন উপ-প্রধান ড. নজরুল ইসলাম ও মিনিস্টার এসএম আনিসুল হক। অনুষ্ঠানে কিং সৌদ বিশ্ববিদ্যালয়, আল ফয়সাল বিশ্ববিদ্যালয়, আল ইয়ামামা বিশ্ববিদ্যালয় এবং প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষক এবং শিক্ষার্থীরা যোগ দেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দূতাবাসে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বক্তব্য প্রদান করেন।  

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রিয়াদ বাংলাদেশ থিয়েটারের পরিবেশনায় রাশেদ আল কারিম সজিব’র রচনায় ‘রেমিট্যান্স যোদ্ধা’ নাটক মঞ্চস্থ হয়। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা এসময় উপস্থিত ছিলেন।  

এর আগে গত শুক্রবার (২০ ডিসেম্বর) রিয়াদস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল (বাংলা কারিকুলাম ও ইংরেজি শাখা) দুটি স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেন। এসময় স্কুলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ স্কুল দুটির নিজস্ব ক্যাম্পাস প্রতিষ্ঠার জন্য দাবি জানান। স্কুলের বিভিন্ন সমস্যা সমাধানে দূতাবাসের ভুমিকার জন্য তারা রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন অচিরেই স্কুলের জন্য রিয়াদে জমি ক্রয় করা সম্ভব হবে। স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষকগণ দূতাবাসে বিজয় অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানান।  

স্কুলের ছাত্রছাত্রীদের বিজয় ফুল প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া শ্রেষ্ঠ শিক্ষক ও সবচেয়ে সিনিয়র শিক্ষককেও পুরষ্কার প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে বিজয় দিবসের বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯

টিআর/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।